• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

আমেরিকার চাপে ইরান থেকে তেল না কেনার সিদ্ধান্ত ভারতের

আমেরিকার চাপে ইরান থেকে অপরিশোধিত তেল না কেনার সিদ্ধান্ত নিল ভারত। নয়াদিল্লির তরফে জানানো হয়েছে, আগামী দোসরা মে আমেরিকার সঙ্গে এব্যাপারে আলোচনায় বসবে ভারত সরকার। কিন্তু ততদিন ইরানের কাছ থেকে ভারত তেল কিনবে না বলেই কেন্দ্রের তরফে জানানো হয়েছে।

আমেরিকার চাপে ইরান থেকে তেল না কেনার সিদ্ধান্ত ভারতের

উল্লেখ্য, ইরানের কাছ থেকে অপরিশোধিত তেল কেনার ক্ষেত্রে চিনের পরেই ছিল ভারতের স্থান। শেষ অর্থবর্ষে ইরানের কাছ থেকে ভারত ২৪০ লক্ষ টন অপোরিশোধিত তেল কেনে বলে জানানো হয়েছে। ২০১৮ সালের এপ্রিল থেকে চলতি বছরের ফেব্রুয়ারি পর্যন্ত শুধু ইরান থেকেই মোট ১ হাজার ১৪২ কোটি ডলারের অপরিশোধিত তেল কিনেছে ভারত। ভারতে যতটা তেলের প্রয়োজন, তার দশ শতাংশই ইরানের কাছ থেকে মিলত বলেও কেন্দ্রের তরফে জানানো হয়েছে।

উল্লেখ্য, ইরান ও আমেরিকার মধ্যে ঠাণ্ডা লড়াই আরও তীব্র হয় সোমবার। ট্রাম্প সরকার জানিয়ে দেয়, ইরান থেকে যে সব দেশ অপরিশোধিত তেল কিনবে, তাদের বিরুদ্ধে অর্থনৈতিক নিষেধাজ্ঞা জারি করতে শুরু করবে আমেরিকা। ৩০ এপ্রিলের পর ইরান থেকে অপরিশোধিত তেল কিনলে কাউকেই ছেড়ে কথা বলা হবে না বলে ওয়াশিংটনের তরফে কড়া ভাষায় জানিয়ে দেওয়া হয়। ইরান থেকে তেল কেনা দেশগুলিকে অন্তর্বর্তীকালীন ব্যবস্থা নেওয়ার জন্য যে ৬ মাসের সিগনিফিক্যান্ট রিডাকশান এক্সেপসন্স, তা বাড়ানো হবে না বলেও আমেরিকার তরফে জানানো হয়। বাধ্য হয়েই তা মেনে নেয় ভারত।

English summary
India will stop importing crude oil from Iran after US pressure
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X