• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

টাকার মূল্যহ্রাসে ভয়ঙ্কর ক্ষতির মুখে দেশ! এসবিআই-এর হিসেবে চাপে মোদী সরকার

একদিকে যেমন টাকার দাম কমছে, ঠিক অন্যদিকে বাড়ছে ভারতের বৈদেশিক ঋণের পরিমাণ। এবছরে এখনও পর্যন্ত টাকার দাম কমেছে প্রায় ১১ শতাংশের মতো। যার জেরে ভারতবাসীকে বাড়তি ৬৮,৫০০ কোটি টাকা গুণতে হবে বৈদেশিক ঋণ মেটাতে।

টাকার মূল্যহ্রাসে ভয়ঙ্কর ক্ষতির মুখে দেশ! এসবিআই-এর হিসেবে চাপে মোদী সরকার

স্বল্প সময়ের জন্য নেওয়া ঋণ মাসুল সামনের কয়েক মাসে মেটাতে হবে। রাষ্ট্রায়ত্ত স্টেট ব্যাঙ্ক অফ ইন্ডিয়া সূত্রে এমনই তথ্য পাওয়া গিয়েছে।

বৃহস্পতিবার টাকা দাম এযাবতের মধ্যে সবচেয়ে কম ছিল। ডলার পিছু টাকার দাম ছিল ৭২ টাকারও বেশি।( শুক্রবার যা ছিল ডলার পিছু ৭১.৭৯ টাকা)

যদি এবছরের বাকি সময়ে ডলার পিছু টাকা ৭৩ টাকার পৌঁছে যায় এবং ভারতের সবথেকে বড় আমদানি কাঁচা তেলের দাম যদি ব্যারেল পিছু ৭৬ ডলারে পৌঁছে যায় তাহলে দেশের তেলের জন্য খরচ বাড়বে ৪৫,৭০০ কোটি টাকা। বৃহস্পতিবার এমনটাই জানিয়েছেন, এসবিআই-এর চিফ ইকনোমিক অ্যাডভাইসর সৌম্যকান্তি ঘোষ।

আর্থিক বছরের দ্বিতীয় অর্ধের জন্য, ডলার পিছু টাকার দাম যদি ৭১.৪ টাকাও ধরা হয় তাহলে ধার পরিষোধ করতে হবে ৭.৮ লাখ কোটি টাকা। টাকার দাম কমায় যার মধ্যে অতিরিক্ত যুক্ত হয়েছে প্রায় ৭০ হাজার কোটি টাকা। ২০১৭-তে ডলারের সঙ্গে টাকার গড় বিনিময় মূল্য ছিল ৬৫.১ টাকা।

English summary
India will have to shell out an extra Rs 68,500 crore for repay foreign debt due to weak rupee
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X