• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

লাদাখ ও দক্ষিণ চিন সাগরে বেজিংয়ের বিরুদ্ধে ভারত-মার্কিন বহুমুখী প্রতিরক্ষা জোট

আগামী সপ্তাহে ভারত-মার্কিন বৈঠকে বসতে চলেছে দিল্লি-ওয়াশিংটন। মন্ত্রী পর্যায়ের এই বৈঠকে ভারতের পক্ষ থেকে উপস্থিত থাকবেন প্রতিরক্ষা মন্ত্রী রাজনাথ সিং এবং বিদেশমন্ত্রী এস জয়শঙ্কর। আমেরিকার পক্ষ থেকে বৈঠকে উপস্থিত থাকবেন মার্কিন প্রতিরক্ষা সচিব মার্ক এসপার এবং মার্কিন সেক্রেটারি অফ স্টেট মাইক পম্পেও। এবং এই বৈঠকেই চিনের বিরুদ্ধে দুই দেশের জোটের চূড়ান্ত রূপরেখা তৈরি হবে।

২৬ এবং ২৭ অক্টোবর ভারত-মার্কিন বৈঠক

২৬ এবং ২৭ অক্টোবর ভারত-মার্কিন বৈঠক

লাদাখ ও দক্ষিণ চিন সাগরে বেজিংয়ের গতিবিধির বিষয়ে ভারত এবং মার্কিন যুক্তরাষ্ট্র একে অপরকে সকল গোয়েন্দা তথ্য আদান প্রদান করবে। এই বিষয়েই ওয়াশিংটনের সঙ্গে বৈঠকে বসছে নয়াদিল্লি। অক্টোবরের ২৬ এবং ২৭ তারিখ এই বৈঠক হবে নয়াদিল্লিতেই। এই লক্ষ্যে ২৬ তারিখ দিল্লিতে পৌঁছাবেন মার্ক এসপার এবং মাইক পম্পেও।

এই বৈঠকের কূটনৈতিক ও রাজনৈতিক গুরুত্ব

এই বৈঠকের কূটনৈতিক ও রাজনৈতিক গুরুত্ব

উল্লেখ্য চিনকে প্রতিহত করতে দিল্লির কাছে এই বৈঠক যতটা গুরুত্বপূর্ণ, ঠিক একই ভাবে নির্বাচনের কয়েকদিন আগে অনুষ্ঠিত এই বৈঠক ডোনাল্ড ট্রাম্প প্রশাসনের জন্যে খুবই গুরুত্বপূর্ণ। যেভাবে মার্কিন মুলুকে থাকা ভারতীয় বংশদ্ভূতরা ডোমোক্র্যাট প্রার্থী জো বাইডেনের দিকে ঝুঁকে পড়েছে, তা ট্রাম্পের মাথা ব্যথার কারণ হয়ে দাঁড়িয়েছে।

বেসিক এক্সচেঞ্জ কো-অপারেশন অ্যাগ্রিমেন্ট

বেসিক এক্সচেঞ্জ কো-অপারেশন অ্যাগ্রিমেন্ট

এদিকে এরকম বিদেশমন্ত্রী এবং প্রতিরক্ষামন্ত্রী পর্যায়ের বৈঠক তৃতীয় বারের জন্য হচ্ছে ভারত এবং আমেরিকার মধ্যে। এই বৈঠকে একটি 'বেসিক এক্সচেঞ্জ কো-অপারেশন অ্যাগ্রিমেন্ট'-এ সই করবে দুই দেশের মন্ত্রীরা। এই চুক্তির মাধ্যমে ভারত আমেরিকার থেকে এমকিউ-৯বি ড্রোন পাবে। এর ফলে লাদাখে চিনের উপর আরও কড়া নজরদারি চালাতে পারবে ভারত। এবং প্রয়োজনে এই ড্রোনের মাধ্যমে নির্দিষ্ট স্থানে হানা আনতেও সক্ষম হবে ভারত।

বেজিংয়ের গতিবিধি সংক্রান্ত যাবতীয় তথ্য আদান প্রদান

বেজিংয়ের গতিবিধি সংক্রান্ত যাবতীয় তথ্য আদান প্রদান

এছাড়া লাদাখে এবং দক্ষিণ চিন সাগরে বেজিংয়ের গতিবিধি সংক্রান্ত যাবতীয় তথ্য আদান প্রদান করতে চলেছে দুই দেশ। ইতিমধ্যেই বর্তমানে কমক্যাসা নামক একটি চুক্তির মাধ্যমে ভারত-আমেরিকা একে অপরের সঙ্গে গোয়েন্দা তথ্য আদান প্রদান করে। তবে নয়া এই চুক্তিতে তথ্যের পরিধি বাড়তে চলেছে বলে খবর। তাছাড়া আফগানিস্তানে তালিবান শান্তি চুক্তি নিয়েও কথা হবে এই বৈঠকে।

সসস্ত্র ড্রোন পাওয়ার বিষয়টি চূড়ান্ত হবে

সসস্ত্র ড্রোন পাওয়ার বিষয়টি চূড়ান্ত হবে

অবশ্য খাতায় কলমে বেসিক এক্সচেঞ্জ কো-অপারেশন অ্যাগ্রিমেন্ট-কে চূড়ান্ত শিলমোহড় দেবে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর নেতৃত্বাধীন মন্ত্রিসভা। তবে আদতে এই বৈঠকের চূড়ান্ত সিদ্ধান্তকেই মেনে নেওয়া হবে কেন্দ্রের তরফে। জানা যাচ্ছে মন্ত্রিসভার অনুমোদনের বিষয়টি শুধুমাত্র আনুষ্ঠানিকতা হতে চলেছে। তাছাড়া সসস্ত্র ড্রোন পাওয়ার বিষয়টি চূড়ান্ত হবে এই চুক্তির মাধ্যমেই।

কোয়াড নিয়েও আলোচনা হবে

কোয়াড নিয়েও আলোচনা হবে

জানা গিয়েছে এই বৈঠকে জাপান, অস্ট্রেলিয়ার সঙ্গে ভারত-মার্কিন 'কোয়াড' জোট নিয়েও আলোচনা হবে। প্রসঙ্গত, কয়েকদিন আগেই কোয়াডের বৈঠক হয়েছিল টোকিওতে। সেই বৈঠকে স্বশরীরে উপস্থিত ছিলেন মার্কিন সেক্রেটারি মাইক পম্পেও এবং ভারতীয় বিদেশ মন্ত্রী এস জয়শঙ্কর। মূলত চিনের বিরুদ্ধে বিশ্বের শক্তিশালী গণতন্ত্রগুলিকে এক করার লক্ষ্যেই এই জোটকে আরও পোক্ত করতে চাইছে ভারত-আমেরিকা।

Puja Special : মালদাঃ ভারত বাংলাদেশ সীমান্তে তিলাসনের জমিদার বংশের ২২০বছরের দুর্গা পুজা

লাদাখে চিনা আগ্রাসন প্রতিহত করতে তাইওয়ানে ঘুঁটি সাজাচ্ছে ভারত

English summary
India-US relationship, both countries plan to share defence intel from Ladakh, South China Sea
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X