• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

লাদাখ সংঘাতের আবহে মার্কিন সেনার স্যাটেলাইট থেকে কোন তথ্য পেতে চলেছে ভারত! বিইসিএ চুক্তি খবরে

  • |

ভারত সফরে আসতেই মার্কিন সচিব মাইক পম্পেও ও মার্কিন প্রতিরক্ষামন্ত্রী এস্পার একের পর এক বৈঠক করেন। লাদাখের সংঘাতের জেরে যে চিন, ভারতের শত্রু দেশে পরিণত হয়েছে, তা আগেই বাণিজ্য সংঘাতের আহত ধরে আমেরিকার শত্রু হয়ে উঠেছে। আর ক্রমাগত চিনের আস্ফালনকে রুখে দেওয়া এবার ভারত ও মার্কিন যুক্তরাষ্ট্রের কাছে বড় চ্যালেঞ্জ। এমন পরিস্থিতিতে আজ দুই দেশের মধ্যে বড়সড় প্রতিরক্ষা চুক্তি স্বাক্ষরিত হতে চলেছে। একনজরে সেই প্রতিরক্ষা চুক্তি ঘিরে কিছু তথ্য।

 ভারত কোন সুবিধা পাবে এই চুক্তির ফলে?

ভারত কোন সুবিধা পাবে এই চুক্তির ফলে?

প্রসঙ্গত, এদিন ভারত ও আমেরিকার মধ্যে বেসিক এক্সচেঞ্জ অ্যান্ড কোঅপরেশন এগ্রিমেন্ট স্বাক্ষরিত হবে। এই বিশেষ চুক্তি দুটি দেশের মধ্যে বেশ কয়েকটি প্রতিরক্ষা কর্মসূচিকে স্থির করবে। যার মধ্যে থেকে অন্যতম হল, এবার মার্কিন সেনার স্যাটেলাইট থেকে পাওয়া বিভিন্ন গুরুত্বপূর্ণ ছবি ও তথ্য ভারত পাবে।

সেনা সহযোগিতা

সেনা সহযোগিতা

এর আগে দিল্লিতে সোমবার রাতে ভারতের প্রতিরক্ষামন্ত্রী রাজনাথ সিং ও মার্কিন প্রতিরক্ষা মন্ত্রী টি এস্পারের একটি রুদ্ধদ্বার বৈঠক হয়। সেখানে দুই দেশের নিরাপত্তার স্বার্থে সেনা সহযোগিতার বিষয়টি আলোচিত হয়েছে। চিনের সাগর জলে আস্ফালনের প্রেক্ষাপটে ওই আলোচনা অত্যন্ত গুরুত্বপূর্ণ বলে বিবেচিত হচ্ছে।

 ইন্দো পেসিফিক এলাকা নিয়ে আলোচনা

ইন্দো পেসিফিক এলাকা নিয়ে আলোচনা

এদিকে, ইন্দো পেসিফিক এলাকায় নিরাপত্তা নিয়েও সোমবারের বৈঠকে বিশেষ আলোচনা হয়েছে ভারত ও আমেরিকার মধ্যে। একদিকে যখন দুই দেশের প্রতিরক্ষামন্ত্রীরা আলোচনারত ছিলেন, তখন অন্যদিকে মার্কিন সচিব মাইক পম্পেওর সঙ্গে আলোচনায় বসেন ভারতের বিদেশমন্ত্রী এস জয়শঙ্কর। আলোচনায় আসনন মালাবার নৌ মহড়ার প্রসঙ্গটি উঠে আসে।

মালাবার নৌ মহড়া

মালাবার নৌ মহড়া

এদিকে, সামনেই ভারত, মার্কিন যুক্তরাষ্ট্র, জাপান ও অস্ট্রেলিয়ার সম্মিলিত যৌথ সেনা মহড়া রয়েছে। দক্ষিণ চিন সাগরে চিনের আস্ফালনকে সামনে রেখে এই নৌ মহড়া রীতিমতো প্রাসঙ্গিক হবে। আর এদিন সেই সেনা নৌমহড়া নিয়েও আলোচনা হয়েছে দুই মন্ত্রীর মধ্যে। এমনই তথ্য মিলেছে।

চিনকে ঠেকাতে ভারত-মার্কিন সামরিক তথ্যপ্রযুক্তি চুক্তি স্বাক্ষর!

English summary
India US BECA deal details says India will gain access to precision data and topographical images
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X