• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts
Oneindia App Download

সমুদ্রে আরও শক্তিশালী হবে ভারত , আইএনএস বিক্রান্তের জন্য ২৬ ফাইটার বিমান কিনবে ভারত

Google Oneindia Bengali News

কেন্দ্রীয় সরকার শীঘ্রই ২৬ টি ক্যারিয়ার যোদ্ধা বিমান কিনবে। নরেন্দ্র মোদী সরকার শীঘ্রই ভারতীয় নৌবাহিনীর সুপারিশে জি টু জি ভিত্তিতে আইএনএস বিক্রান্তকে কমিশন করার জন্য ওই ২৬ টি ক্যারিয়ার-ভিত্তিক যোদ্ধা বিমান কিনবে বলে জানা গিয়েছে।

 ব্যবহার হবে যুদ্ধ পরিস্থিতিতে

ব্যবহার হবে যুদ্ধ পরিস্থিতিতে


এই বছরের জানুয়ারিতে গোয়ায় ভারতীয় নৌবাহিনীর উপকূল-ভিত্তিক পরীক্ষা কেন্দ্রে ফরাসি রাফালে-মেরিন বিমানগুলির পরীক্ষা ইতিমধ্যেই হয়েছে। মার্কিন 'F-18' সুপার হর্নেটের ট্রায়ালগুলি১৫ জুনের মধ্যে শেষ হবে বলে আশা করা হচ্ছে। ২৬ টি বিমান চালানোর জন্য ভারতীয় নৌবাহিনী ৮ টি টুইন সিটার প্রশিক্ষক চায়, যা যুদ্ধের পরিস্থিতিতেও ব্যবহার করা যেতে পারে। উভয় ফাইটার কার্যত একই ভিনটেজের এবং উভয় নির্মাতারই ভারতে রক্ষণাবেক্ষণ, মেরামতের সুবিধা রয়েছে।

কবে হবে পরীক্ষা ?

কবে হবে পরীক্ষা ?

দুটি বিমানই গোয়ার পরীক্ষা কেন্দ্রে ব্যাপক পরীক্ষা-নিরীক্ষার মধ্য দিয়ে গিয়েছে কিন্তু ভারতের একমাত্র বিমানবাহী বাহক জাহাজ আইএনএস বিক্রমাদিত্যে তা অবতরণ করেনি, কারণ এটি কারওয়ারে বড় রক্ষণাবেক্ষণের অধীনে রয়েছে এবং জুনের পরে যাত্রা শুরু করবে বলে আশা করা হচ্ছে। আইএনএস বিক্রান্ত সমুদ্রে পরীক্ষা নিরীক্ষা করছে এবং ১৫ আগস্ট, ২০২২-এ প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী কর্তৃক কমিশন করা হবে বলে আশা করা হচ্ছে।

কী খবর মিলছে ?

কী খবর মিলছে ?

সাউথ ব্লকের আধিকারিকদের মতে, ভারত আইএনএস বিক্রান্তের জন্য যোদ্ধাদের লিজ দিতে চাইছে না কিন্তু ভারতীয় নৌবাহিনীর এভিয়েশন শাখার মূল্যায়নের ভিত্তিতে ফ্রেঞ্চ ড্যাসল্ট বা ইউএস বোয়িং-এর কাছ থেকে ডেক-ভিত্তিক ফাইটারগুলি সরাসরি জি-টু-জি কেনার জন্য যাবে। উভয় সংস্থাই ভারতীয় বায়ুসেনার সাথে ড্যাসাল্ট রাফালে ফাইটার বিক্রি করে এবং বোয়িং P8I অ্যান্টি-সাবমেরিন ওয়ারফেয়ার প্ল্যাটফর্ম, চিনুক হেলিকপ্টার এবং C-17 হেভি লিফট বিমান বিক্রি করে। মার্কিন নৌবাহিনীর দ্বারা আফগানিস্তান ও ইরাক যুদ্ধে F-18 পরীক্ষা করা বিমান দুটির ট্র্যাক রেকর্ড প্রমাণিত হয়েছে।

লক্ষ্য আরও শক্তিশালী হওয়া

লক্ষ্য আরও শক্তিশালী হওয়া

ফরাসি সাফরান কোনও পূর্ব শর্ত ছাড়াই ভারতীয় সংস্থাগুলির সাথে ১০০ কিলো নিউটন ইঞ্জিন তৈরি করতে আগ্রহী, প্রতিরক্ষা মন্ত্রকও মার্কিন যুক্তরাষ্ট্রের সাথে একই বিষয়ে অনুসন্ধান করছে কারণ দেশীয় তেজস ফাইটারে GE-404 ইঞ্জিন ব্যবহার করা হয় এবং GE-414 এর জন্য বিবেচনা করা হচ্ছে।

English summary
for more powerful navy system india will buy 26 fighter jets
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X