• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

পাকিস্তানের সঙ্গে সীমান্তপার বাণিজ্য বন্ধ করল ভারত

লক্ষ্য সন্ত্রাস দমন। পাকিস্তানের সঙ্গে নিয়ন্ত্রণ রেখা বরাবর সব ধরণের বাণিজ্য নিষিদ্ধ করল ভারত।

সন্ত্রাস কবলিত জম্মু-কাশ্মীরের উরি, বারামুলা, সালামাবাদ এবং চক্কান-দা-বাগের সঙ্গে নিয়ন্ত্রণরেখার অন্য প্রান্তে, পাক অধিকৃত কাশ্মীরের যাবতীয় ব্যবসায়িক লেনদেন বন্ধ করার নির্দেশ দিয়েছে ভারতের স্বরাষ্ট্র মন্ত্রক। শুক্রবার থেকে এই নির্দেশ কার্যকর হবে বলে কেন্দ্রের তরফে জানানো হয়েছে।

পাকিস্তানের সঙ্গে নিয়ন্ত্রণ রেখা বাণিজ্য বন্ধ করল ভারত

বৃহস্পতিবার কেন্দ্রীয় স্বরাষ্ট্র মন্ত্রকের এক বিবৃতিতে বলা হয়েছে, নিয়ন্ত্রণরেখা বরাবর দুই দেশের বাণিজ্যপথকে পাকিস্তানের মদতপুষ্ট জঙ্গি গোষ্ঠীগুলি নিজেদের স্বার্থে কাজে লাগাচ্ছে। ওই পথে বেআইনি অস্ত্র, মাদক ও ভুয়ো মুদ্রা পাচার করা হচ্ছে বলে সম্প্রতি কেন্দ্রীয় স্বরাষ্ট্র মন্ত্রককে দেওয়া এক গোয়েন্দা রিপোর্টে জানানো হয়েছে। এমনকী পাকিস্তানের বাণিজ্য পরিচালনকারী কয়েকটি সংস্থা জঙ্গি গোষ্ঠীগুলির সঙ্গে ঘনিষ্ঠ সম্পর্ক রেখে চলছে বলেও অভিযোগ ভারতের। এই বেনিয়ম রুখতেই পাকিস্তান অধিকৃত কাশ্মীরের সঙ্গে সব ধরণের বাণিজ্য বন্ধ করার সিদ্ধান্ত নেওয়া হয়েছে বলে বিবৃতিতে জানিয়েছে ভারতের স্বরাষ্ট্র মন্ত্রক।

উল্লেখ্য, দুই দেশের অন্তর্গত কাশ্মীরের মধ্যে নিত্যপ্রয়োজনীয় পণ্য বিনিময়ে সুবিধার উদ্দেশেই নিয়ন্ত্রণরেখা বরাবর বাণিজ্য চালু করেছিল ভারত ও পাকিস্তান। কিন্তু পুলওয়ামা হামলা সহ সাম্প্রতিক কালে ঘটে যাওয়া প্রায় সবকটি ছোট-বড় নাশকতার ক্ষেত্রে, জঙ্গিরা দুই দেশের নিয়ন্ত্রণরেখা বরাবর বাণিজ্য পথকেই অনুপ্রবেশের কাজে ব্যবহার করেছে, এনআইএ-র এমন রিপোর্টেই নড়েচড়ে বসে কেন্দ্রীয় সরকার।

English summary
India suspends cross LoC trade with Pakistan
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X