• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

আবির্ভাবের দুই বছরের মধ্যেই ২ হাজারের নোট ছাপা বন্ধ করে দিল কেন্দ্র সরকার

আবির্ভাবের দুই বছরের মধ্যেই ইতিহাস হতে চলেছে ২ হাজার টাকার নোট। দ্য প্রিন্ট সংবাদমাধ্যমের খবর অনুয়ায়ী, ভারত সরকার ২ হাজারের নোট ছাপা বন্ধ করে দিয়েছে। বেশ কিছুদিন ধরেই ২ হাজারের ধীরে ধীরে নোটের জোগান কমিয়ে দেওয়া হয়েছিল। এবার তা ছাপাই বন্ধ করে দেওয়া হয়েছে বলে খবর।

অকেজো নয়

অকেজো নয়

তবে একইসঙ্গে সূত্র মারফত জানানো হয়েছে, ছাপা বন্ধ মানেই যে ২ হাজারের নোট বাতিল বা অকেজো হয়ে গেল তা নয়। তবে ধীরে ধীরে তা বাজার থেকে তুলে নেওয়ার প্রক্রিয়া শুরু হয়ে গিয়েছে।

নিশ্চুপ আরবিআই

নিশ্চুপ আরবিআই

এত বড় মূল্যের নোট আসলে কর ফাঁকি, আর্থিক তছরুপের ঘটনায় ব্যবহার করা হচ্ছে। এতদিনে এটা অনুধাবন করতে পেরেছে নরেন্দ্র মোদী সরকার। এই প্রসঙ্গে দ্য প্রিন্টের তরফে আরবিআই-এর কাছে প্রশ্ন করা হলে কোনও জবাব পাওয়া যায়নি।

২ বছরেই বাতিল

২ বছরেই বাতিল

২০১৬ সালের ৮ নভেম্বর পুরনো ৫০০ ও ১ হাজারের নোট বাতিল করে দেয় নরেন্দ্র মোদী সরকার। তার কয়েকদিন পরে ২ হাজার টাকার নোট বাজারে আনা হয়। এখন সেটাই ছাপা বন্ধ করে দেওয়া হচ্ছে।

নোটের হিসাব

নোটের হিসাব

২০১৮ সালের মার্চ মাস পর্যন্ত বাজারে ১৮.০৩ লক্ষ কোটি টাকার নোট ছিল। তার ৩৭ শতাংশ বা ৬.৭৩ লক্ষ কোটি ছিল ২ হাজার টাকার নোট। এবং ৪৩ শতাংশ বা ৭.৭৩ লক্ষ কোটি ৫০০ টকা মূল্যের নোট ছিল। এবার কোন নোট বাজারে আসে সেটাই দেখার।

English summary
India stops printing Rs 2,000 note, reports The Print
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X