• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

অস্ট্রেলিয়ার সেনাঘাঁটি ব্যবহার করবে ভারতীয় সেনা, ঐতিহাসিক চুক্তি স্বাক্ষর মোদী-মরিসনের

করোনা আবহে বন্ধ বিদেশ সফর। কিন্তু দেশ থেমে থাকবে না। তাই এখন ভার্চুয়াল বৈঠকই ভরসা। অস্ট্রেলিয়ার প্রধানমন্ত্রী স্কট মরিসনের সঙ্গে ভিডিও কনফারেন্সের মাধ্যমে বৈঠক করেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। সেই বৈঠকে প্রতিরক্ষা নিয়ে ঐতিহাসিক এক চুক্তি স্বাক্ষরিত হয়েছে।

অস্ট্রেলিয়ার সঙ্গে ঐতিহাসিক চুক্তি

অস্ট্রেলিয়ার সঙ্গে ঐতিহাসিক চুক্তি

প্রতিরক্ষা ক্ষেত্রে এর আগে এতবড় চুক্তি কখনও স্বাক্ষরিত হয়নি বললে ভুল হবে না। অস্ট্রেলিয়ার প্রধানমন্ত্রী স্কট মরিসনের সঙ্গে নরেন্দ্র মোদীর যে চুক্তি স্বাক্ষরিত হয়েছে তাতে দুই দেশের সেনাবাহিনী প্রয়োজনে একে অপরের সেনা ঘাঁটি ব্যবহার করতে পারবে। অর্থাৎ ভারতীয় সেনা অস্ট্রেলিয়ার সেনা ঘাঁটি ব্যবহার করতে পারবে।

চিনা আগ্রাসন রুখতে সাহসী পদক্ষেপ ভারতের

চিনা আগ্রাসন রুখতে সাহসী পদক্ষেপ ভারতের

সীমান্ত নিয়ে চিন ক্রমশ চাপ বাড়িয়ে চলেছে ভারতের উপর। লাদাখে সেনা বাড়িয়ে চাপ সৃষ্টি করছে। ভারতও চুপ করে বসে থাকতে রাজি নয়। কৌশল বের করে ফেলেছে। অস্ট্রেলিয়ার সঙ্গে হাত মিলিয়ে চিনকে চাপে ফেলতে ঐতিহাসিক প্রতিরক্ষা চুক্তি স্বাক্ষর করেছে।

ভারত মহাসাগরে চিনের দাপট কমবে

ভারত মহাসাগরে চিনের দাপট কমবে

ভারত মহাসাগরে চিনা নৌবাহিনীর দাপট ক্রমশ বেড়ে চলেছে। তাতে সিঁদুরে মেঘ দেখছে শ্রীলঙ্কা অস্ট্রেলিয়া। এমনকী ভারতীয় নৌেসনাও এই নিেয় চাপে রয়েছে। চিনের বিরুদ্ধে তাই একজোট হতে শুরু করেছে একাধিক দেশ। তার প্রথম পদক্ষেপটা করল অস্ট্রেলিয়া এবং ভারত। প্রয়োজনে একে অপরের সেনা ঘাঁটি ব্যবহারের ঐতিহাসিক চুক্তি স্বাক্ষর করেছে দুই দেশ।

চাপ বাড়ল চিনের

চাপ বাড়ল চিনের

অস্ট্রেলিয়া এবং ভারতের এই প্রতিরক্ষা চুক্তি স্নায়ু চাপ বাড়াল চিনের। ভারত মহাসাগরে অবাধে চিনা নৌবাহিনীর বিচরণে এবার ব্যঘাত ঘটবে। কারণ অস্ট্রেলিয়া এবং ভারতীয় নৌসেনা সেই অবাধ গতি রুদ্ধ করবে তাতে কোনও সন্দেহ নেই।

পি চিদম্বরমের জামিন বাতিলের দাবি সিবিআই-র, আবেদন খারিজ করল সুপ্রিম কোর্ট

English summary
India singn historic deal with Australia to fight aginst China
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X