• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

বিশ্বমঞ্চে পাকিস্তানকে ছাপিয়ে দাপট দখলে রাখতে একধাপ এগল ভারত! নিরাপত্তা পরিষদ ঘিরে নয়া সাফল্য

  • |

রাষ্ট্রসংঘের নিরাপত্তা পরিষদের বিস্তৃত ক্ষেত্রে স্থায়ী সদস্যপদ পাওয়ার বিষয়ে অনেকটাই এগিয়ে গিয়েছে ভারত। যে পদ নিয়ে এখনও স্বপ্ন দেখছে পাকিস্তান। এদিকে,লাদাখ সংঘাতের আবহে এই খবর রীতিমতো প্রাসঙ্গিক দক্ষিণ এশিয়ার বুকে। ভারতের কুটনীতিকে ফের চাঙ্গা করে সংসদে এই তথ্য দেন কেন্দ্রীয় মন্ত্রী ভি মুরলীধরন।

 কী জানানো হয়েছে?

কী জানানো হয়েছে?

রাষ্ট্রসংঘের নিরাপত্তা পরিষদের বিস্তৃত ক্ষেত্রে স্থায়ী সদস্যপদ পাওয়ার জন্য ভারতের নাম সবচেয়ে আগে রয়েছে। কেন্দ্রীয় মন্ত্রী মুরলীধরন জানিয়েছেন, ভারতোর মতো উন্নয়নে বিশ্বাসী দেশগুলির সঙ্গে এই মর্মে একযোগে আলোচনা করে যাচ্ছেন ভারতীয় কূটনীতিকরা।

 ভারতের কূটনৈতিক সাফল্য

ভারতের কূটনৈতিক সাফল্য

উল্লেখ্য, সংসদে গতকাল মুলরীধরনকে প্রশ্ন করা হয়, রাষ্ট্রসংঘের নিরাপত্তা পরিষদে স্থায়ী সদস্যের পদ পেতে ভারতের গতিবিধি কোন দিকে যাচ্ছে? তার উত্তরেই তিনি একথা জানান সংসদকে। তিনি বলেন, উন্নয়নের ভাবধারায় বিশ্বাসী রাষ্ট্রগুলির সঙ্গে মিলে ভারত নিরাপত্তা পরিষদের বিস্তার বাড়ানোর পক্ষে মত দিয়েছে। যেখানে স্থায়ী এ অস্থায়ী দুটি ক্ষেত্রেই ভারতের সুযোগ ইতিবাচক।

এর আগে কী ঘটেছে?

এর আগে কী ঘটেছে?

রাষ্ট্রসংঘের নিরাপত্তা পরিষদের বিস্তারের ক্ষেত্রে গতিবিধি অত্যন্ত স্লথ বলে এর আগে অভিোগ তোলে ব্রাজিল, ভারত, দক্ষিণ আফ্রিকা। পরিষদক সংস্কারের প্রক্রিয়াও মন্থ র বলে হতাশা জাহির করেছে এই দেশগুলি। উল্লেখ্য, রাষ্ট্রসংঘের নিরাপত্তা পরিষদের স্থায়ী সদস্যপদের জন্য এই মুহূর্তে ভারতের প্রতিপক্ষ হিসাবে যে শক্তিধর দেশগুলি রয়েছে, তারা হল, জার্মানি, জাপান, দক্ষিণ আফ্রিকা ও ব্রাজিল ।

লাদাখ নিয়ে এবার সুর চড়িয়ে বেজিংকে সতর্ক করল দিল্লি! ডিসএনগেজমেন্ট নিয় বড় বার্তা

English summary
India says Accorded highest priority to getting permanent membership of UNSC
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X