• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

মুখ খুলল ভারত! প্রথম গুলি চালায় কে, প্যাংগংয়ের ঘটনায় কী দাবি নয়াদিল্লির?

ফের তপ্ত লাদাখ সীমান্ত, গতরাতে ভারত-চিন সেনাবাহিনীর মধ্যে তুমুল গুলির লড়াই হয়ে বলে জানা যায়। গতরাতেই চিনের তরফে এক বিবৃতি জারি করে বলা হয়েছে, বিনা প্ররোচনায় গুলি চালিয়েছে ভারতীয় সেনা। যদিও প্যাংগংয়ের ঘটনা নিয়ে এবার মুখ খুলল ভারত। ভারতের তরফে একথা অস্বীকার করা হয়েছে। বলা হয়েছে, প্রথমে চিনের দিক থেকেই হামলা চালানো হয়। ভারতীয় সেনা সঠিক সময় সঠিক জবাব দিয়েছে।

কী বলছে ভারতীয় সেনা?

কী বলছে ভারতীয় সেনা?

সেনা সূত্রে খবর, রাত থেকেই দুই পক্ষের মধ্যে তুমুল গুলির লড়াই চলে। চিনা আর্মির হামলার সঠিক জবাব দিয়েছে ভারত। যদিও চিনের দাবি, ভারতের তরফ থেকেই প্রথম হামলা চালানো হয়। কিন্তু, দিল্লির বিদেশমন্ত্রক সেই দাবি পুরোপুরি উড়িয়ে দিয়েছে। পাশাপাশি ভারতীয় সেনার দাবি তারা কোনও সময়ই এলএসি পার করে চিনের দিকে ঢোকেনি। সেই চেষ্টা করে চিন।

ফের তপ্ত হয়ে উঠছে সীমান্ত

ফের তপ্ত হয়ে উঠছে সীমান্ত

মাস কয়েক আগেই লাদাখের প্রকৃত নিয়ন্ত্রণ রেখা বরাবর ভারতীয় সেনাকে লক্ষ করে হামলা চালিয়েছিল চিনের পিপলস লিবারেশন আর্মি। সেই ঘটনায় ভারতীয় জবাবে প্রাণ হারিয়েছিলেন চল্লিশের বেশি চিনা সেনা। তার পর মাঝে কয়েক দিন পরিস্থিতি কিছুটা শান্ত ছিল। এবার ফের তপ্ত হয়ে উঠছে সীমান্ত।

চিনা সেনার তরফে বিবৃতি

চিনা সেনার তরফে বিবৃতি

চিনা সেনার তরফে অভিযোগ জানিয়ে এক বিবৃতি জারি করা হয়েছে। তাতে অভিযোগ করা হয়েছে যে ভারতীয় সেনা প্ররোচনা দিতে গুলি চালিয়েছে। চিনের পিপলস লিবারেশন আর্মির বক্তব্য, এটা 'অনভিপ্রেত'। পাশাপাশি তাদের দাবি অবৈধভাবে প্রকৃত নিয়ন্ত্রণ রেখা পার করেছে ভারতীয় সেনা। চিনের অভিযোগ অস্বীকার করেছে ভারত। সূত্রের খবর গতরাতে চিন ফের স্থিতাবস্থা বদলের চেষ্টা করে লাদাখ সীমান্তে।

লাদাখে গুলি চালানোর ঘটনায় ভারতকেই অভিযুক্ত করে চিন

লাদাখে গুলি চালানোর ঘটনায় ভারতকেই অভিযুক্ত করে চিন

যদিও ভারত-চিন উত্তেজনা আরও একবার উসকে দিয়ে লাদাখে গুলি চালানোর ঘটনায় ভারতকেই অভিযুক্ত করে চিনা সেনা। পিএলএ-র তরফে এক বিবৃতি জারি করে অভিযোগ করা হয়, 'টহলদারির সময় চিনা সীমান্তরক্ষী বাহিনীকে লক্ষ্য করে ভারতীয় সেনা বিনা প্ররোচনায় গুলি চালায়। পরিস্থিতি নিয়ন্ত্রণে আনতে বাধ্য হয়ে চিনা সেনা জবাব দিয়েছে।' যদিও এবার চিনের সেই অভিযোগ উড়িয়ে দিল ভারত। দিল্লির দাবি, প্রথম গুলি চালায় চিনা সেনা, যার জবাব দেয় ভারত।

ভারতীয় এলাকায় অনুপ্রবেশের চেষ্টা

ভারতীয় এলাকায় অনুপ্রবেশের চেষ্টা

পুরো ঘটনাকে 'উসকানিমূলক' ও 'খারাপ অভ্যাস' বলে উল্লেখ করেছে চিন। গত দু'সপ্তাহে প্যাংগং লেকের দক্ষিণে দু'বার উসকানিমূলক পদক্ষেপ করে। কিন্তু তাদের রুখে দেয় ভারত। তবে হাতাহাতিতে জড়ায়নি কোনও পক্ষ। ৩১ অগাস্ট দিনের বেলা প্যাংগং লেকে ভারতীয় এলাকায় অনুপ্রবেশের চেষ্টা করে চিন।

ভারতীয় সেনা জওয়ানদের ঘিরে ফেলে পিএলএ-র সেনা

ভারতীয় সেনা জওয়ানদের ঘিরে ফেলে পিএলএ-র সেনা

সেদিন ভারতীয় সেনা জওয়ানদের ঘিরে ফেলে পিএলএ-র সেনা। কিন্তু সে যাত্রা চিনের মনোবাসনা পূর্ণ হয়নি। তাদের আটকে দেন ভারতীয় জওয়ানরা। তার আগে ২৯ অগাস্ট রাতে টহলদারির সময় একভাবে চিনা সেনা অনুপ্রবেশের চেষ্টা করে। প্যাংগংয়ের দক্ষিণ দিকে সেনা মোতায়েনের চেষ্টা করে চিন।

সফল হল DRDO-র পরীক্ষণ, কী এই হাইপারসনিক টেকনোলজি ডেমনস্ট্রেটর ভেহিকেল?

English summary
India said that China was the first one to fire shots at Pangong last night after Beijing blamed Delhi
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X