Oneindia থেকে ব্রেকিং নিউজের আপডেট পেতে

সারাদিন ধরে চটজলটি নিউজ আপডেট পান

You can manage them any time in browser settings

নভেম্বরেই কলকাতায় কাজ শুরু করছে ভারতের প্রথম ইনফরমেশন সিকিওরিটি হেল্পলাইন

  • Posted By: Dibyendu
Subscribe to Oneindia News

ভারতের প্রথম ইনফরমেশন সিকিওরিটি হেল্পলাইন কাজ করতে শুরু করেছে কলকাতায়। সাইবার ক্রাইম সংক্রান্ত যে কোনও অভিযোগ করা যাবে ২৪ x ৭ ভিত্তিতে।

নভেম্বরেই কলকাতা কাজ শুরু করছে ভারতের প্রথম ইনফরমেশন সিকিওরিটি হেল্পলাইন

কলকাতা পুলিশের উদ্যোগে কলকাতায় শুরু হতে চলেছে ভারতের প্রথম ইনফরমেশন সিকিওরিটি হেল্পলাইন। সাইবার সিকিওরিটি নিয়ে কাজ করা সংস্থা ইনফোসেক ফাউন্ডেশনের সাহায্যেই চলছে কাজ। ৩ নভেম্বর কলকাতায় ইন্টারনেট সিকিওরিটি নিয়ে আন্তর্জাতিক সম্মেলনের আয়োজন করা হয়েছে। সেই সম্মেলনেই এই হেল্পলাইনের উদ্বোধন করা হবে।

ইনফোসেক এবং কলকাতা পুলিশ যৌথভাবে স্বেচ্ছাসেবকদের একটি বাহিনীও গড়েছে। নাম দেওয়া হয়েছে সাইবার আর্মি। ইনফোসেকের চেয়ারম্যান সুশোভন মুখোপাধ্যায় জানিয়েছেন, তাদের স্বেচ্ছাসেবকরা সাধারণ মানুষকে ইন্টারনেট সিকিওরিটি সংক্রান্ত বিষয়ে সহায়তা করবেন।

ইনফোসেকের চেয়ারম্যান সুশোভন মুখোপাধ্যায়ের দাবি, ইনফরমেশন সিকিওরিটি নিয়ে পূর্ব ভারতে এটাই হবে বৃহত্তম সম্মেলন। আইবিএম, ফারার আই, চেক পয়েন্টের মতো সংস্থাগুলি অংশ নেবে এই সম্মেলনে। তিনি জানিয়েছেন, দেশে সাইবার সিকিওরিটি, মোবাইল সিকিওরিটি নিয়ে অনেক আইন ও বিধি থাকলেওো, বাস্তবে তার কোনও কঠোর প্রয়োগ নেই। বারবার ডিজিটাল ইন্ডিয়ার কথা বলা হলেও, ডিজিটাল প্রোপার্টি কী ভাবে নিরাপদ রাখা যাবে তা নিয়ে আমাদের কোনও ধারনা না থাকায় অসুবিধায় পড়ছেন অনেকেই। প্রত্যেকের মধ্যে সচেতনতা বৃদ্ধির জন্যই এই সম্মেলন বলে জানানো হয়েছে জানানো হয়েছে।

English summary
India's very first information security helpline is set to begin in Kolkata. The 24x7 number will help to report incidents of cyber crime.
Please Wait while comments are loading...