• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts
Oneindia App Download

দূষণে এশিয়া সেরা ভারত! শীতের আগেই বায়ুর গুণমান সূচকে ভয় ধরাচ্ছে যেসব শহর

এশিয়ার সবথেকে ১০টি দূষিত শহরের ৮টি ভারতের, একনজরে দেখে নিন তালিকা
Google Oneindia Bengali News

এশিয়ার সবথেকে ১০টি দূষিত শহরকে তালিকাভুক্ত করা হয়েছে। আশ্চর্যজনকভাবে সেই ১০টি শহরের তালিকায় নেই দিল্লি। এই তালিকায় ভারতের আটটি শহর রয়েছে। তাহলে কোন কোন শহর এই তালিকায় জায়গা পেয়েছে। রবিবার যে দূষিত শহরের তালিকা প্রকাশ পেয়েছে, সেখানে শীতের ঋতু শুরু হওয়ার আগে কোন শহরের বায়ু গুণমান সূচক কত, তার ভিত্তিতে তৈরি করা হয়েছে।

এশিয়া সেরা প্রথম দশের তালিকায় ভারতের ৮

এশিয়া সেরা প্রথম দশের তালিকায় ভারতের ৮

দিল্লির বায়ু সূচক প্রায়ই এমন জায়গায় পৌঁছয়, তা নিয়ে চর্চা হয় বিস্তর। তাই দিল্লি যে এশিয়া সেরা প্রথম দশের তালিকায় থাকবে, তা অনেকেই ভেবেছিলেন। কিন্তু বায়ু গুণমান সূচক অন্য কথা বলছে। সেই সূচক অনুযায়ী ভারতের আট শহরের মধ্যে গুরুগ্রাম রয়েছে সবার উপরে। এখানকার বায়ু গুণমান সূচক ৬৭৯। গুরুগ্রামের পর রয়েছে রেওয়ারি এবং বিহারের মুজাফ্ফরপুরের কাছে ধরুহেরা রয়েছে প্রথম তিনটি।

খারাপের তালিকায় ভারতের ৮, ভালোর তালিকায় মাত্র ১

খারাপের তালিকায় ভারতের ৮, ভালোর তালিকায় মাত্র ১

শরৎ পেরিয়ে হেমন্তে এসেছে, বাতাসে শীত শীত ভাব, শীতের ঋতু কড়া নাড়ছে দরজায়। তার আগে যে দূষিত শহরের তালিকা তৈরি করা হল, সেখানে এশিয়ার শীর্ষ ১০টি শহরের মধ্যে জায়গা করে নিয়েছে ভারতের আটটি। ওয়ার্ল্ড এয়ার কোয়ালিটি ইনডেক্সের দ্বারা প্রকাশিত তথ্য অনুসারে এশিয়ার ১০টি শহরকে বেছে নেওয়া হয়েছে। আর সেরা বায়ুমানযুক্ত শহরের যে তালিকা তৈরি করা হয়েছে, সেখানে একটি মাত্র শহর স্থান পেয়েছে তা হল অন্ধ্রপ্রদেশের রাজামহেন্দ্রভরম।

ভারতের কোন কোন শহর এশিয়া সেরা দূষিতের তালিকায়

ভারতের কোন কোন শহর এশিয়া সেরা দূষিতের তালিকায়

রবিবার সকালে গুরুগ্রামে ৬৭৯ এয়ার কোয়ালিটি ইনডেক্স ছিল। রেওয়ারির কাছে ধারুহেরা শহরের ইনডেক্স ছিল ৫৪৩ আর মজফ্ফরপুরের ইনডেক্স ছিল ৩১৬। তালিকায় আসা অন্যান্য শহরগুলি হল টকাটর, লখনউ, ডিআরসিসি আন্দপুর, বেগুসরাই, ভোপাল চৌরাহা, দেওয়াস, খড়কপাদা, কল্যাণ, দর্শননদর, এবং ছাপরা।

প্রথম দশের তালিকা ভরাত ছাড়া আর কোন দেশ

প্রথম দশের তালিকা ভরাত ছাড়া আর কোন দেশ

ভারতীয় আট শহর ছাড়াও রয়েছেন চিনের শহর। প্রথম দশে স্থান পেয়েছে ম্যাঙ্গোলিয়ার শহরও। ভারতীয় শহরগুলি পাশাপাশি চিনের জিয়াওশিশাং বন্দরের বায়ুমান খুবই খারাপ। এখানকার এয়ার কোয়ালিটি ইনডেক্স ২৬২। খারাপ বায়ু মানের স্টেশনগুলির তালিকায় রয়েছে ম্যাঙ্গোলিয়ার উলানবাটার বায়ানখোশুও।

ওয়ার্ল্ড এয়ার কোয়ালিটি ইনডেক্সের মানে কে কেমন

ওয়ার্ল্ড এয়ার কোয়ালিটি ইনডেক্সের মানে কে কেমন

ওয়ার্ল্ড এয়ার কোয়ালিটি ইনডেক্সের দ্বারা প্রকাশিত তথ্য অনুসারে শূন্য তেকে ৫০ পর্যন্ত সূচক হল ভালো শহর, ৫১ থেকে ১০০ হল মাঝারি, ১০১ থেকে ১৫০ অস্বাস্থ্যকর আর ১৫১ থেকে ২০০ হল সমস্ত গোষ্ঠীর জন্য অস্বাস্থ্যকর, ২০১ থেকে ৩০০ পর্যন্ত অত্যন্ত অস্বাস্থ্যকর, ৩০১ থেকে ৫০০ পর্যন্ত মানুষের স্বাস্থের জন্য বিপজ্জনক। ওয়ার্ল্ড এয়ার কোয়ালিটি ইনডেক্স ২০০৭ সালে শুরু হয়েছিল। এটি একটি প্রকল্প, যা নাগরিকদের জন্য বায়ু দূষণ সচেতনতা প্রচার করে এবং তাদের একীভূত এবং বিশ্বব্যাপী বায়ুমানের তথ্য দিয়ে সহায়তা করে।

দীপাবলির সময় দিল্লি-এনসিআরসহ বহু শঙরে দূষণ বাড়ে

দীপাবলির সময় দিল্লি-এনসিআরসহ বহু শঙরে দূষণ বাড়ে

দীপাবলির সময় দিল্লি-এনসিআরসহ ভারতের বেশ কয়েকটি শহরে আতশবাজি ফাটার কারণে বায়ুর গুণমান সূচক অসম্ভব বৃদ্ধি পায়। তা দূষণের মাত্রা বৃদ্ধিতে উল্লেখযোগ্য ভূমিকা রাখে। এবার তার আগে ওয়ার্ল্ড এয়ার কোয়ালিটি ইনডেক্সের দ্বারা প্রকাশিত হল দূষি্ত শহরের তালিকা। এরপর নতুন করে এয়ার কোয়ালিটি ইনডেক্স প্রকাশিত হলেই বোঝা যাবে কতটা দূষণ বাড়ে দীপাবলিতে।

English summary
India’s most cities are in list of Asia’s polluted cities that is fear before winter
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X