India
  • search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts
Oneindia App Download

অর্থনৈতিক প্রবৃদ্ধি বাড়লেও লক্ষ্যমাত্রা পূরণে ব্যর্থ, গ্রস ভ্যালু-অ্যাডেডও ছুঁতে পারেনি টার্গেট

Google Oneindia Bengali News

২০২১-২২ অর্থ বছরে ভারতের মোট দেশজ উৎপাদন বা জিডিপি ৮.৭ শতাংশ বৃদ্ধি পেয়েছে। তা গত অর্থ বছরের তুলনায় বেশি হলেও, অস্থায়ী জাতীয় আয়ের অনুমানের তুলনায় তা কম। সরকারি অনুমান ছিল এবার জিডিপি ৮.৯ শতাংশের ঊর্ধ্বে উঠবে। কিন্তু এবার তা থমকে গিয়েছে সামান্য নীচে। অর্থনীতিতে গ্রস ভ্যালু-অ্যাডেড বা জিভিপিও অনুমানের তুলনায় কম।

অর্থনৈতিক প্রবৃদ্ধি বাড়লেও লক্ষ্যমাত্রা পূরণে ব্যর্থ, গ্রস ভ্যালু-অ্যাডেডও ছুঁতে পারেনি টার্গেট

তৃতীয় ত্রৈমাসিকে জিডিপি ৫.৪ শতাংশ ছিল। চতুর্থ ত্রৈমাসিকে তা ৪.১ শতাংশে নেমে এসেছে। ২০২২-এর ৩১ মে মুক্তি পেয়েছে এই জি়ডিপি রেট। ২০২২ সালের এপ্রিলে ভারতের আটটি মূল সেক্টর থেকে উৎপাদন ৮.৪ শতাংশ বৃদ্ধি পেয়েছে। ছয় মাসের মধ্যে তা দ্রুত গতিতে বেড়েছে। অপরিশোধিত তেল এবং ইস্পাত একমাত্র সেক্টর যা ২০২১-এর এপ্রিলের তুলনায় উৎপাদনে সামান্য হ্রাস পেয়েছে।

২০২১-২২ সালে অর্থনীতিতে গ্রস ভ্যালু-অ্যাডেড ৮.১ শতাংশ বৃদ্ধি পেয়েছে বলে অনুমান করা হয়েছে। যা পূর্বে জাতীয় পরিসংখ্যান অফিসের অনুমান করা ৮.৩ শতাংশ থেকে সামান্য কম। ২০২০-২১ সালে ভারতের জিডিপি ৬.৬ শতাংশ সঙ্কুচিত হয়েছিল। করোনা মহামারী লকডাউনের মধ্যে জিভিএ কমে ৪.৮ শতাংশ কমে গিয়েছিল।

অর্থনৈতিক ক্রিয়াকলাপের পাঁচটি প্রধান অংশ গত বছরে প্রায় ১০ শতাংশের বেশি বৃদ্ধি পেয়েছে। ২০২০-২১ সালে তীক্ষ্ণ সংকোচনের তুলনায়, পাবলিক অ্যাডমিনিস্ট্রেশন, ডিফেন্স এবং অন্যান্য পরিষেবাগুলির জিভিএ এক বছর আগের তুলনায় ৫.৫ শতাংশে থেকে বেড়ে ১২.৬ শতাংশ হয়েছে। খনন ও খননের পাশাপাশি নির্মাণ থেকে জিভিএ ২০২০-২১ সালে ৮.৬ এবং ৭.৩ শতাংশ সংকুচিত হয়েছিল। ২০২১-২২ সালে তা ১১.৫ শতাংশে বৃদ্ধি পেয়েছে।

বাণিজ্য, হোটেল, পরিবহন, যোগাযোগ এবং সম্প্রচার সম্পর্কিত পরিষেবা থেকে অর্থনীতিতে গ্রস ভ্যালু-অ্যাডেড বা জিভিএ ২০২০-২১ সালে একটি ২০.২ শতাংশ থেকে ১১.১ শতাংশ বৃদ্ধি পেয়েছে, যেখানে উৎপাদনের জিভিএ আগের বছরের ০.৬ শতাংশ হ্রাস থেকে ৯.৯ শতাংশ হারে বেড়েছে।

বাণিজ্য, হোটেল, পরিবহন, যোগাযোগ এবং সম্প্রচার সম্পর্কিত পরিষেবাগুলি এখন একমাত্র সেক্টর যা প্রাক-মহামারী স্তরের নীচে থমকে রয়েছে। বিদ্যুৎ, গ্যাস, জল সরবরাহ এবং অন্যান্য ইউটিলিটি পরিষেবার জিভিএ ২০২০-২১ সালে ৩.৬ শতাংশ হ্রাস থেকে ২০২১-২২ সালে ৭.৫ শতাংশ বৃদ্ধি পেয়েছে।

ভারতের জিডিপি বৃদ্ধি ৮.৭ শতাংশ! চতুর্থ ৪.১ শতাংশ বৃদ্ধি সত্ত্বেও ২০২১-কে টেক্কাভারতের জিডিপি বৃদ্ধি ৮.৭ শতাংশ! চতুর্থ ৪.১ শতাংশ বৃদ্ধি সত্ত্বেও ২০২১-কে টেক্কা

উল্লেখ্য, ২০২১-২২ অর্থনৈতিক বছরের চতুর্থ ত্রৈমাসিকে ভারতের জিডিপি মাত্র ৪.১ শতাংশ বৃদ্ধি পেয়েছে। তা সত্ত্বেও ২০২১-২২ আর্থিক বছরের জন্য রেকর্ড করা সামগ্রিক প্রবৃদ্ধি ২০২০-২১ আর্থিক বছরকে টেক্কা দিয়েছে। ২০২০-২১ আর্থিক বছরে ডিজিপি ছিল ৭.৩ শতাংশ। এবার অর্থাৎ ২০২১-২২ অর্থ বছরে তা বেড়ে দাঁড়িয়েছে ৮.৭ শতাংশ।

দুর্নীতি ইস্যুতে রাজ্য সরকারের বিরুদ্ধে সরব হলেন দিলীপ ঘোষ

English summary
India's gross domestic product or GDP is lower than the officially estimated earlier
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X