• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

করোনার জেরে কয়েক দশকে ভারত যা দেখেনি তাই দেখবে!বিখ্যাত অর্থনীতিবিদ কী বললেন

  • |

করোনা আক্রমণের জেরে ক্রমেই পরিস্থিতি খারাপের দিকে বিশ্বের। ভারতে করোনা পরিস্থিতি শুধু স্বাস্থ্যের অবস্থাকেই বেহাল করছে না , অর্থনীতিতেও প্রবল ধাক্কা দিয়েছে। আর এমন পরিস্থিতিতে অর্থনীতিবিদ গোল্ডম্যান স্যাচেস দিলেন আরও এক শনি সংকেত।

 কী হাল হতে পারে জিডিপির?

কী হাল হতে পারে জিডিপির?

ভারতের গ্রস ডোমেস্টিক প্রোডাক্ট বা জিডিপি সবচেয়ে খারাপ পরিস্থিতিতে চলে যেতে পারে করোনার জেরে। ভারত গত কয়েক দশকে যা দেখেনি সেই পরিস্থিতি দেখতে পারে করোনার প্রকোপের ফলে। এণনই ভবিষ্যদ্বাণী মার্কিন অর্থনীতিবিদ গেল্ডম্যান স্যাচেজের।

 কত পড়তে পারে জিডিপি?

কত পড়তে পারে জিডিপি?

২০২০ -২০২১ অর্থবর্ষে কোভিড ১৯ ভারতকে ১.৬ শতাংশের জিডিপির বৃদ্ধির হার দেখাতে পারে বলে দাবি এই মার্কিন অর্থনীতিবিদের। আর এর নেপথ্যে থাকতে পারে লকডাউনের মতো পরিস্থিতি। অর্থনীতিবিদের দাবি ভারতীয় অর্থনীতি সম্পর্কীয় নীতি নির্ধারকরা এখনও পর্যন্ত এই নিয়ে কোন সিদ্ধান্তের পথে এগিয়ে যান সেটাই দেখবার।

জিডিপি কোন পরিস্থিতিতে ছিল?

জিডিপি কোন পরিস্থিতিতে ছিল?

এর আগে জিডিপি ২০২০ অর্থবর্ষে ৫ শতাংশের কমে থাকবে ধরে নেওয়া হয়। তখনও পর্যন্ত করোনার প্রকোর দেখা যায়নি দেশে। তার আগেই প্রবল আর্থিক মন্দায় ভুগেছে দেশ। এমন পরিস্থিতিতে করোনার প্রকোপ দেশের অর্থনীতিতে আরও বড় মন্দা ডেকে আনে।

এবার ফুল ও পানের বাজারে ছাড় রাজ্যে
অর্থনৈতিক গতিবিধিতে সংকট ডেকে আনবে

অর্থনৈতিক গতিবিধিতে সংকট ডেকে আনবে

দেশের যা পরিস্থিতি তাতে বিপুল পরিমাণ অর্থনৈতিক সমস্যা আসতে পারে আসন্ন দিনে। অর্থনীতিবিদের রিপোর্ট এটাই বলছে। রিপোর্টে বলা হয়েছে , লকডাউনের জেরে গোটা দেশে কৌতূহল বাড়ছে। আর তার জেরে অর্থনৈতিক গতিবিধি কমতির দিকে যেতে পারে। এমনই আশঙ্কা প্রকাশ করা হয়েছে রিপোর্টে।

English summary
India's GDP may plummet to multi-decade low of 1.6 per cent in FY21 says Goldman Sachs.
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X