• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

করোনার জেরে বিশ্ব জুড়ে আর্থিক মন্দা! ভারতের জিডিপি বৃদ্ধি হতে পারে ৪.৮%, জানাল রাষ্ট্রসংঘ

  • |

বিশ্ব জুড়ে করোনা ভাইরাসের সংক্রমণের জেরে বর্তমান আর্থিক বছরে ভারতের জিডিপি বৃদ্ধি ৪.৮-এ নেমে যেতে পারে। রাষ্ট্রসংঘের এক রিপোর্টে এমনটাই মন্তব্য করা হয়েছে। ইকনোমিক অ্যান্ড সোশ্যাল সার্ভে অফ এশিয়া অ্যান্ড এশিয়া প্যাসিফিক ২০২০-র রিপোর্টে বলা হয়েছে, এলাকায় অর্থনীতির ওপর ব্যাপক প্রভাব পড়তে চলেছে। তার ফলাফলও হতে চলেছে মারাত্মক।

করোনার জেরে বিশ্ব জুড়ে আর্থিক মন্দা! ভারতের জিডিপি বৃদ্ধি হতে পারে ৪.৮%, জানাল রাষ্ট্রসংঘ

২০১৯-২০২০ অর্থবর্ষের জন্য ভারতের জিডিপি বৃদ্ধি ধরা হয়েছিল ৫ শতাংশ। বর্তমান আর্থিক বছরে(২০২০-২০২১-এ) তা শ্লথ হয়ে ৪.৮ শতাংশ হতে পারে বলেও ভবিষ্যদ্বাণী করা হয়েছিল। তবে সেই ভবিষ্যদ্বাণী করা হয়েছিল ১০ মার্চের সতথ্যের ভিত্তিতে।

কিন্তু ৩১ মার্চ পর্যন্ত সারা দেশ তথা বিশ্বে দ্রুতগতিতে ছড়িয়েছে করোনা ভাইরাস। ফলে এশিয়া ও প্রশান্ত মহাসাগরীয় অঞ্চলের দেশগুলিতে এই পরিস্থিতির জেরে যে ঋণাত্মক প্রভাব পড়বে, তা বলেই দেওয়া যায়।

ভারতের আর্থিক বৃদ্ধি অনেক আগে থেকেই নিম্নগামী হয়েছে। ২০১৯ সালে প্রস্তাবিত ৭ শতাংশ থাকলেও, পরে তা ৫ শতাংশে নেমে যায়। এই পরিস্থিতিতে ভারতের রপ্তানিও ধাক্কা খেয়েছে। আর্থিক রিপোর্টে এও বলা হয়েছে, কোয়ারেন্টাইন হোক কিংবা লকডাউন করোনা ভাইরাস ইতিমধ্যেই আঞ্চলিক ও বিশ্ব অর্থনীতির ওপর প্রভাব ফেলেছে।

এসক্যাপের প্রাথমিক এস্টিমেটে বলা হয়েছে বর্তমান পরিস্থিতির জেরে এলাকার জিডিপি বৃদ্ধি ০৬-০.৮ শতাংশ কমে যেতে পারে।

রিপোর্টে বলা হয়েছে ভারত বিশ্বের ওষুধ সরবরাহের ২০ শতাংশ ভারতের দখলে। কিন্তু তারাই আবার কাঁচামালের জন্য চিনের ওপর নির্ভরশীল। ভারতের ওষুধ শিল্পের কাঁচামালের ৭০ শতাংশ আসে চিন থেকে। কিন্তু যদি বর্তমান পরিস্থিতি চলতে থাকে তাহলে সরবরাহে বাধা তৈরি হবে।

English summary
India's GDP growth for the current fiscal is expected to slow down to 4.8 %, UN report has said.
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X