নয়া আর্থিক বছরে জিডিপি- র পূর্বাভাস ৪ বছরের মধ্যে সবচেয়ে কম,জানুন বিস্তারিত

  • Posted By:
Subscribe to Oneindia News

২০১৭- ১৮ এর নয়া আর্থিক বছরে জিডিপি-র পূর্বাভাস ৬.৫ শতাংশ । অন্যদিকে, গত আর্থিক বছরে অর্থাৎ ২০১৬-১৭ সালে এই বৃদ্ধি ছিল ৭.১ শতাশ। ফলে এই নতন আর্থিক বছরে , আর্থিক বৃদ্ধির হার কমার সম্ভাবনা প্রকট হয়ে উঠছে। এই পরিসংখ্যান উঠে এসেছে সেন্ট্রাল স্ট্যাটিসটিক্স অফিসের তরফে।

নয়া আর্থিক বছরে জিডিপি- র পূর্বাভাস ৪ বছরের মধ্যে সবচেয়ে কম,জানুন বিস্তারিত

পরিসংখ্যান বলছে, আর্থিক বৃদ্ধির হারের কমতি কৃষিক্ষেত্রে নেকিবাতক প্রভাব ফেলার পাশাপাশি, উৎপাদনভিত্তিক শিল্পক্ষেত্রকেও প্রভাবিত করবে। গ্রস ভ্যালু অ্যাডেড বা জিভিএ-পূর্বাভাস এই নতুন বছরে ৬.১ শতাংশ। জিভিএ -র দ্বারাই আর্থিকবৃদ্ধির আঁচ করা যায়। আর সেই জিভিএ , ২০১৬-১৭ সালে ছিল ৬.৬ শতাংশ , যা নয়া বছরের পূর্বাভাসে থাকছে ৬.১ শতাংশে।

আর্থিক বৃদ্ধির পূর্বাভাসের ওপর নির্ভর করছে দেশের আর্থিক উন্নতির একাধকি বিষয়। ২০১৬- ১৭ আর্থিক বছরের খরিপ ফসলের মরশুমের উৎপাদনের তুলনায় নতুন আর্থিক বছরের উৎপাদন অনেক কম। যদিও এই পরিসংখ্যান আর্থিক বছরের প্রথম সাত বা ৮ মাসের হিসাবে পূর্বাভাস করা হয়। তবুও এই পূর্বাভাসের তথ্য় বছরের শুরুতেই আর্থিক ক্ষেত্রকে কিছুটা হাতাশাগ্রস্ত করেছে।

English summary
The country’s gross domestic product (GDP) growth is estimated to grow at 6.5 per cent during 2017-18 — a four year low. The advance estimate of growth for this fiscal compares with 7.1 per cent in the previous financial year and the lower growth is on account of slower agricultural and manufacturing output, data released by the Central Statistics Office (CSO) showed.

Oneindia - এর ব্রেকিং নিউজের জন্য
সারাদিন ব্যাপী চটজলদি নিউজ আপডেট পান.