India
  • search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts
Oneindia App Download

জীবন বদলাতে তিন-চার মাসের মধ্যেই দেশে 5G! কলকাতায় এই সুবিধা পাওয়া যাবে?

Google Oneindia Bengali News

ভারতের মাটিতে দ্রুত 5G নেটওয়ার্ক চালু করতে কার্যত যুদ্ধকালীন তৎপরতায় কাজ চলছে। সবকিছু ঠিক থাকলে চলতি বছর অর্থাৎ ২০২২ সালেই দেশে লঞ্চ করবে 5G নেটওয়ার্ক। ভারতে বেশ কয়েকটি মোবাইল প্রস্তুতকারী সংস্থা ইতিমধ্যেই 5G স্মার্টফোন নিয়ে এসেছে।

Weather Update : ঈদের সকালে ঝমঝমিয়ে বৃষ্টি, বঙ্গে আসছে নিম্নচাপ

তবে যতক্ষণ না পর্যন্ত 5G নেটওয়ার্ক ভারতের বাজারে আসছে সেই ফোন কেনার কোনও মানেই হয় না। টেলিকম মন্ত্রী অশ্বিনী বৈষ্ণব জানাচ্ছেন, টেলিকম মন্ত্রক কাজ করছে এই বিষয়ে। সবকিছু ঠিক থাকলে অগস্ট-সেপ্টেম্বর মাসেই দেশে পুরোদমে 5G নেটওয়ার্ক কাজ করা শুরু করে দেবে।

১৩টি শহরে এই 5G নেটওয়ার্কের সুবিধা পাওয়া যাবে

১৩টি শহরে এই 5G নেটওয়ার্কের সুবিধা পাওয়া যাবে

প্রাথমিকভাবে খবর প্রাথমিক ভাবে দেশের ১৩টি শহরে এই 5G নেটওয়ার্কের সুবিধা পাওয়া যাবে। গত কয়েকদিন আগে Department of Telecommunication (DoT)-এর এই বিষয়ে বিস্তারিত একটি তথ্য জানানো হয়। সেখানে বলা হয়, প্রাথমিক ভাবে অহমেদাবাদ, ব্যাঙ্গালুরু, চন্ডীগড়, গান্ধীনগর, গুরুগ্রাম, হায়দরবাদ, জামনগর, কলকাতা, চেন্নাই, লখনউ, পুনে, দিল্লি এবং মুম্বইয়ের মতো শহরে 5G নেটওয়ার্ক সার্ভিস পাওয়া যাবে।

তিন সংস্থার টেস্টিং সাইট-

তিন সংস্থার টেস্টিং সাইট-

তবে দেশে কোন সংস্থা সবথেকে আগে ব্যবসায়িক ভাবে 5G পরিষেবা দেবে সে বিষয়ে বিস্তারিত ভাবে কিছু জানানো হয়নি। তবে মনে করা হচ্ছে দেশের অন্যতম প্রধান টেলিকম সংস্থা যেমন রিলায়েন্স জিও, এয়ারটেল এবং ভোডাফোন-আইডিয়া সবার আগে দেশে 5G নেটওয়ার্ক পরিষেবা নিয়ে আসবে। তিন সংস্থাই প্রথম থেকে এই সমস্ত শহরে তাদের টেস্টিং সাইট তৈরি করেছে। এয়ারটেল গুরুগ্রামে ইতিমধ্যে 5G নেটওয়ার্ক টেস্টিংও করেছে। সংস্থা বলছে 5G নেটওয়ার্ক পরিষেবা পুরোদমে চালু হলে জীবন বদলে যাবে একেবারে।

জীবন বদলে দেবে

জীবন বদলে দেবে

5G নেটওয়ার্ক পুরোদমে চালু হলে জীবন বদলে দেবে। বিশেষ করে কয়েকটি ক্ষেত্রে আমূল পরিবর্তন আসবে বলে মনে করা হচ্ছে। অনেকে বলছেন, 5G নেটওয়ার্ক চালু হলে নাকি অনলাইনে জিনিস কেনাকাটার মজাটাই বদলে যাবে। রিটেলাররা অনেক কিছু বদল আনতে পারবে। এমনকি ক্রেতারা দোকানে না গিয়ে ভার্চুয়ালি কাপড়-জামা ট্রাই করতে পারবে। শুধু তাই নয়, চিকিৎসা পরিষেবাতে আমূল পরিবর্তন দেখা যাবে। ডাক্তাররা প্রন্তত এলাকায় হাইস্পিড এই ইন্টারনেটের মাধ্যমে খুব সহজেই চিকিৎসা সাহায্য দিতে পারবেন ভার্চুয়ালি।

বদলে যাবে ভিডিও দেখার অভিজ্ঞতাও

বদলে যাবে ভিডিও দেখার অভিজ্ঞতাও

বিশেষজ্ঞরা বলছেন 5G নেটওয়ার্ক ভিডিও দেখার অভিজ্ঞতা বদলে দেবে। এখন মানুষ বাড়িতে বসেই ওটিটি প্লার্টফর্ম কিংবা ইউটিউবে ভিডিও দেখেন। কিন্তু বাফারিং একটা বড় সমস্যা। কিন্তু 5G নেটওয়ার্কে এই সমস্যা থাকবে না। ৪জি'র তুলনায় নাকি ১০০ গুন স্পিড 5G নেটওয়ার্কে। মুহূর্তে'র মধ্যে ডাউনলোড হবে ভিডিও-গান। এছাড়াও ড্রোন কিংবা ড্রাইভারলেস গাড়ি চালানোর ক্ষেত্রেও 5G নেটওয়ার্ক পরিবর্তন নিয়ে আসবে বলে জানাচ্ছেন বিশেষজ্ঞরা।

English summary
India's 5G rollout likely by Aug-Sep; here's how it's set to change the way we live
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X