• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

পাকিস্তান গিলগিট বালতিস্তানের অবৈধ দখল ছেড়ে দিক! পাক সুপ্রিম কোর্টের নির্দেশর পর রণহুঙ্কার ভারতের

করোনার আবহে দুই দেশের চরম কঠিন পরিস্থিতি। দুটি দেশের মধ্যেই করোনা আক্রান্তের সংখ্যা ক্রমেই বেড়ে যাচ্ছে। কিন্তু করোনার আবহকে ঢাল করে পাকিস্তান যেমন একদিকে জঙ্গিদের 'খুঁজে পাওয়া যাচ্ছে না' বলে দাবি তুলছে, তেমনই পাকিস্তান এবার গিলগিট বালতিস্তানে নির্বাচনের প্রক্রিয়া শুরু করতে চেয়ে সেখানে নিজের শাসনের জমি শক্ত করছে। আর তাতেই এবার বাধ সেধেছে ভারত।

কী নিয়ে প্রশ্ন?

কী নিয়ে প্রশ্ন?

কাশ্মীরের আরও উত্তরের অংশ গিলগিট বালতিস্তান। যা স্বপ্নের মতো সুন্দর এক জায়গা। উল্লেখ্য, এই এলাকা পাকিস্তান অধিকৃত কাশ্মীরের অংশ। এই এলাকা নিয়ে বহুদিন ধরেই পাকিস্তানের সঙ্গে ভারতের একটি মতভেদ রয়েছে। আর 'ডিসপিউটেড' এই এলাকা নিয়ে এবার পাকিস্তান সুপ্রিম কোর্ট বড়সড় নির্দেশ দিয়েছে। যে এলাকা এখনও বিবাদে, তা নিয়ে একটি দেশের সরকার কীভাবে রায় দিতে পারে? প্রশ্ন তুলে চরম তোপ দেগেছে ভারত।

 'জমি ছাড়ো'.. সাফ বার্তায় ভারত

'জমি ছাড়ো'.. সাফ বার্তায় ভারত

সাফ বার্তায় ভারত বলেছে পাকিস্তান গিলগিট বালতিস্তানের যে এলাকাগুলি অবৈধভাবে দখলে রেখেছে, তা ছেড়ে দিতে হবে। উল্লেখ্য, এর আগে পাকিস্তানের সুপ্রিম কোর্ট জানিয়েছে যে গিলগিট বালতিস্তানে এবার নির্বাচন সংগঠিত করতে হবে পাকিস্তানকে। তারপরই সুপ্রিমকোর্টের রায়কে একহাত নিয়েছে দিল্লি।

গিলগিট বালতিস্তান ভারতের অংশ!

গিলগিট বালতিস্তান ভারতের অংশ!

ভারতের বিদেশমনমন্ত্রক সাফ জানিয়েছে , সম্পূর্ণ কাশ্মীর, জম্মু, লাদাখ ও গিলগিট বালতিস্তান ভারতের অংশ। পাকিস্তান গিলগিট বালতিস্তান ছেড়ে দিক। এবিষয়ে পাকিস্তানের সিনিয়ার কূটনীতিবিদকে ডিমার্চ করে ভারত নিজের অবস্থান স্পষ্ট করে দিয়েছে। পাকিস্তান যে সেখানে অবৈধ ও বলপূর্বকভাবে এবলাকা দখল করে রেখেছে, তা পাকিস্তানকে জানাতে ভোলেনি ভারত।

দিল্লির জবাব ইসলামাবাদকে

দিল্লির জবাব ইসলামাবাদকে

দিল্লির তরফে জবাবে ইসলামাবাদ বলে দেওয়া হয়েছে, ভারতের জম্মু ও কাশ্মীরের ওপর অন্য কোনও দেশের এই শাসন মেনে নেওয়া হবে না। পাকিস্তান যা করেছে , তার বদলে উচিত , গিলগিট বালতিস্তানের মতো অবৈধ দখলের জায়গা পাকিস্তানের ছেড়ে দেওয়া।

 দিল্লির তুমুল তোপ

দিল্লির তুমুল তোপ

উল্লেখ্য, ২০১৮ সালে গিলগিটে নির্বাচনের এপর স্থগিতাদেশের বিষয়ে পাকিস্তান যে সিদ্ধান্ত নিয়েছিল তাকে সংস্কারের ডাক দিয়েছে পাকিস্তান সুপ্রিম কোর্ট। এদিকে, ভারত পাকিস্তানকে রণহুঙ্কারের সুরে জানিয়েছে, গিলগিটে মানবাধিকার লঙ্ঘন করে জোর কের রাষ্ট্রযন্ত্র ব্যবস্থাপনা চালাচ্ছে। যা ভারত মেনে নিতে পারছে না।

মুখ্যমন্ত্রীকে লকডাউনের মানবিক মুখ স্মরণ করালেন অধীর

শত্রুর মত আচরণ করেছে রাজ্য, মুখ্যসচিবকে কড়া চিঠি কেন্দ্রীয় প্রতিনিধিদলের

English summary
India responds strongly to Pakistan SC 's order of Gilgit baltistan Election,
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X