• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

জারি ভারত-চিন দ্বন্দ্ব! এফডিআই-এর নতুন নীতি নিয়ে বেজিংয়ের ভিত্তিহীন অভিযোগের জবাব দিল দিল্লি

শনিবারই ভারত জানিয়ে দেয় যে এফডিআই নীতিতে পরিবর্তন আনছে কেন্দ্র। এর জেরে বড় ধাক্কা খএয়েছিল চিন। এবার ভারতের সেই সিদ্ধান্তের বিরুদ্ধে সরাসরি মুখ খোলে বেজিং। এই বিষয়ে চিনের পক্ষ থেকে বলা হয়, ভারতের এই নীতিকে বৈষম্যমূলক ও ওয়ার্ল্ড ট্রেড অর্গানাইজেশনের নীতির পরিপন্থি। তবে এদিন ভারত চিনের সব অভিযোগ অস্বীকার করেছে।

বিশ্ব অর্থনীতিতে উথালপাতাল

বিশ্ব অর্থনীতিতে উথালপাতাল

করোনা প্রকোপে বিশ্ব অর্থনীতিতে এখন উথালপাতাল। এই আবহেই শনিবার এফডিআই নীতিতে বদল আনে কেন্দ্রীয় শিল্প ও বানিজ্য মন্ত্রক। পড়শি দেশের জন্য এফডিআই নতুন নীতি এনে কেন্দ্র জানিয়ে দেয়, পড়শি দেশের কোনও সংস্থা ভারতে বিনিয়োগ করতে চাইলে আগে সরকারকে অবগত করতে হবে।

এফডিআই নিয়ে বেজিংকে দিল্লির জবাব

এফডিআই নিয়ে বেজিংকে দিল্লির জবাব

এরপর এনিয়ে চিনের পক্ষ থেকে অসন্তোষ প্রকাশ করা হলে দিল্লি জানিয়ে দেয়, ওয়ার্ল্ড ট্রেড অর্গানাইজেশনের কোনও নীতি বা নিয়ম ভঙ্গ করা হচ্ছে না নতুন এই নির্দেশিকা অনুযায়ী। ভারতের বক্তব্য, কোনও দেশের ব্যবসায়ী প্রতিষ্ঠানকেই বিনিয়োগ করা থেকে আটকানো হচ্ছে না নতুন নীতিতে। কেবল নতুন নীতি অনুযায়ী সরকারের থেকে অনুমতি নেওয়ার কথা বলা হয়েছে। এটা কোনও ভাবেই বিশ্ব বাণিজ্য সংস্থার নীতি বিরুদ্ধ নয়।

কী বলছে এফডিআই-এর নতুন নীতি?

কী বলছে এফডিআই-এর নতুন নীতি?

এর আগে স্বয়ংক্রিয় পথে সরাসরি বিনিয়োগ করতে পারত বিদেশের সংস্থাগুলি। তবে নতুন এই নীতির ফলে বিদেশিদের এদেশে বিনিয়োগ করতে গেলে আগে সরকারকে জানিয়ে তার অনুমতি নিতে হবে। ভারত লাগোয়া দেশগুলির জন্য এই সংশোধিত এফডিআই নীতি।

এইচডিএফসি ব্যাঙ্কের শেয়ার কেনে চিনের কেন্দ্রীয় ব্যাঙ্ক

এইচডিএফসি ব্যাঙ্কের শেয়ার কেনে চিনের কেন্দ্রীয় ব্যাঙ্ক

কয়েকদিন আগেই চিনের কেন্দ্রীয় ব্যাঙ্ক এইচডিএফসি ব্যাঙ্কের ১.১ শতাংশ শেয়ার কিনে নেয়। এরপরই আলোচনা শুরু হয়। এরপরই নড়চড়ে বসেছিল কেন্দ্র। জানা গিয়েছে, এই সংক্রমণ আবহের সুযোগে বিদেশী সংস্থাগুলো যাতে দেশীয় সংস্থাকে অধিগ্রহণ করতে না পারে, তাই এই সংশোধন।

আদতে চিনকে আটকাতেই ভারতের এই নতুন নীতি

আদতে চিনকে আটকাতেই ভারতের এই নতুন নীতি

বিশেষজ্ঞদের মতে, নাম না করে ভারতের চিনকে আটকাতেই এই নতুন নীতি আনল ভারত। এর আগে ভারতের পরশিদের মধ্যে শুধু বাংলাদেশ ও পাকিস্তানি সংস্থাগুলোকে বিনিয়োগের ক্ষেত্রে সরকারের অনুমতি নিতে হতো। কিন্তু সংশোধিত ধারায় চিনকেও সেই তালিকাভুক্ত করা হল। করোনা সংক্রমণের দরুন ধুঁকতে থাকা দেশীয় সংস্থাগুলোর সুবিধাবাদী অধিগ্রহণে রাশ টানতে এই সিদ্ধান্ত

English summary
india replies on china's criticism regarding new fdi rulesrubbishing their allegation
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X