• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

কারোর সাহায্যের প্রয়োজন নেই, চিন প্রসঙ্গে ফের আমেরিকার মধ্যস্থতার প্রস্তাব ফেরাল ভারত

প্রায় যুদ্ধের পরিস্থিতি তৈরি হয়ে গিয়েছিল ভারত-চিনের মধ্যে। এই উত্তজনা প্রশমনে মধ্যস্থতার প্রস্তাব দেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। কিন্তু অত্যন্ত বিনয়ের সঙ্গে ট্রাম্পের সেই প্রস্তাব ফিরিয়ে দিয়েছে ভারত। দিল্লি এবং বেজিং কূটনৈতিক আলোচনার মাধ্যমে পরিস্থিতি সামলে নেবে বলে জানিয়েছে ভারত।

ট্রাম্পের প্রস্তাব ফেরাল ভারত

ট্রাম্পের প্রস্তাব ফেরাল ভারত

আমেরিকায় মধ্যস্থতার প্রয়োজন নেই। চিনের সঙ্গে সীমান্ত বিবাদ মিটিয়ে নেবে ভারত। দিল্লি এবং বেজিংয়ের সঙ্গে কূটনৈতিক আলোচনা চলছে বলে আমেরিকাকে জানিয়েছে ভারত। দুই দেশই শান্তিপূর্ণ সমাধান চায় বলেই জানানো হয়েছে। প্রসঙ্হত উল্লেখ্য ভারত ও চিনের মধ্যে লাদাখ সীমান্ত নিয়ে তৈরি হওয়া উত্তেজনা সমাধানের প্রস্তাব দিয়েছিলেন মার্কিন প্রেসিডেন্ট।

লাদাখ সীমান্তে উত্তেজনা

লাদাখ সীমান্তে উত্তেজনা

গত কয়েকদিন ধরে ভারতের লাদাখ সীমান্তে আস্ফালন শুরু করেছে চিনা বাহিনী। যদিও এর আগে কখনও এই লাদাখ সীমান্ত নিয়ে চিনের সঙ্গে বিবাদে জড়ায়নি ভারত। হঠাৎ করে চিনের এই আস্ফালনে অত্যন্ত বিরক্ত হয়েছিল দিল্লি। লাদাখ সীমান্তে সেনা তৎপরতার শুরু হয়েছিল। পরিস্থিতি মোকাবিলায় জাতীয় নিরাপত্তা উপদেষ্টা অজিত ডোভাল, তিন বাহিনীর প্রধান এবং চিফ ডিফেন্স স্টাফ বিপিন রাওয়তের সঙ্গে বৈঠক করেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী।

অন্যদিকে চিনের প্রেসিডেন্ট যুদ্ধের জন্য প্রস্তুত হওয়ার হুঙ্কার দিয়েছিলেন।

আমেরিকার মধ্যস্থতার প্রস্তাব

আমেরিকার মধ্যস্থতার প্রস্তাব

ভারত ও চিনের মধ্যে যখন উত্তেজনার পরদ চরমে উঠেছে। ঠিক তখনই দুই দেশের মধ্যে উত্তেজনা প্রশমনে মধ্যস্থতার প্রস্তাব দেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। যদিও বিদেশ মন্ত্রকের মুখপাত্র অনুরাগ শ্রীবান্তব জানিয়েছেন দিল্লি এবং বেজিং নিজেদের মধ্যে কূটনৈতিক আলোচনার মাধ্যমে সমস্যা সামাধানের পথে এগোচ্ছে। এই সময়ে আমেরিকার এই বিষয়ে মধ্যস্থতার প্রয়োজন নেই।

কাশ্মীর নিয়ে মধ্যস্থতার প্রস্তাব

কাশ্মীর নিয়ে মধ্যস্থতার প্রস্তাব

এর আগে মার্কিন প্রেসিডেন্ট কাশ্মীর নিয়ে ভারত ও পাকিস্তানের মধ্যে মধ্যস্থতার প্রস্তাব দিয়েছিল। তাতে পাকিস্তান রাজি হলেও ভারত হয়নি। কাশ্মীরকে ভারতের অংশ দাবি করে তৃতীয় কোনও পক্ষের মধ্যস্থতার প্রয়োজন নেই বলে জানিয়েছিল দিল্লি।

দুর্যোগ পরিস্থিতি নিয়ে বসিরহাটে বৈঠক করলেন রাজ্যের স্বরাষ্ট্র সচিব

বাড়ল মেয়াদ, আগামী ৮ জুন পর্যন্ত বন্ধ থাকবে হাইকোর্ট ও নিম্ন আদালতগুলি

English summary
India refuse Trump proposal to Mediate India-China tension
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X