• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

বৈশ্বিক বৌদ্ধিক সম্পত্তি সূচকে ৫৩টি দেশের মধ্যে ৪০তম স্থানে রয়েছে ভারত

  • |

আইপি ও কপিরাইট সংক্রান্ত বিষয় গুলির ক্ষেত্রে বৈশ্বিক বৌদ্ধিক সম্পত্তি সূচকে সারা বিশ্বের মধ্যে ৪০ তম স্থান অর্জন করেছে বলে জানা যাচ্ছে। সম্প্রতি বৌদ্ধিক সম্পত্তি সুরক্ষার বিষয়ে করা একটি সমীক্ষার পর একটি শীর্ষ আমেরিকান শিল্প সংস্থা বুধবার এমনটাই জানিয়েছে।

বৈশ্বিক বৌদ্ধিক সম্পত্তি সূচকে ৫৩টি দেশের মধ্যে ৪০তম স্থানে রয়েছে ভারত

অন্যদিকে ২০১৯ সালে ভারত এই জায়গায় ৩৬তম জায়গা অর্জন করেছিল বলে জানা যাচ্ছে। ভারতের স্কোর অবশ্য ২০১৯ সালের ৩৬.০৪ শতাংশ থেকে বেড়ে ২০২০ সালে ৩৮. ৪৬ শতাংশে পৌঁছায় বলে জানা যাচ্ছে।

তবে ইউএস চেম্বারস অফ কমার্সের গ্লোবাল ইনোভেশন পলিসি সেন্টার বা জিআইপিসি প্রকাশিত আন্তর্জাতিক আইপি সূচক অনুসারে ভারতের আপেক্ষিক স্কোর ৬.১ শতাংশ বেড়েছে। এই বছর, ভারত ৫৩টি দেশের মধ্যে ৪০তম স্থানে রয়েছে।

অন্যদিকে এই ক্ষেত্রে দুটি নতুন অর্থনীতি যেমন গ্রীস এবং ডোমিনিকান প্রজাতন্ত্র ভারতের চেয়ে এগিয়ে রয়েছে বলেও জানা যাচ্ছে। ফিলিপাইন এবং ইউক্রেনও ভারতকে ছাড়িয়ে গিয়েছে বলেই জানা যাচ্ছে।

পাশাপাশি ২০১৬ সালের পর থেকে, ভারত পেটেন্ট এবং ট্রেডমার্ক অ্যাপ্লিকেশন গুলির প্রক্রিয়াজাতকরণের গতি উন্নত করেছে বলেও জানা যাচ্ছে। পাশাপাশি ভারতীয় উদ্ভাবক এবং স্রষ্টাদের মধ্যে আইপি অধিকার সম্পর্কে সচেতনতা বৃদ্ধির প্রক্রিয়াও আগের থেকে অনেকটা এগিয়েছে বলে ধারণা ওয়াকিবহাল মহলের।

English summary
India ranks 40th among 53 countries in the Global Intellectual Property Index
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X