• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

গিলগিট বালতিস্তান ভারতের অংশ, সোজা ভাষায় পাকিস্তানকে জবাব ভারতের

  • |

গিলগিট-বালতিস্তান নিয়ে পাকিস্তানের বিরুদ্ধে নতুন করে সুর চড়াতে দেখা গেল ভারতকে। সম্প্রতি পাকিস্তানের সুপ্রিম কোর্ট পাক-অধিকৃত কাশ্মীরের গিলগিট-বালতিস্তানের ভোট নিয়ে প্রশ্ন তুললে ভারত তার কড়া ভাষায় জবাব দিয়েছে বলে জানা যাচ্ছে।

গিলগিট-বালতিস্তান নিয়ে ক্রমেই চড়ছে উত্তেজনার পারদ

গিলগিট-বালতিস্তান নিয়ে ক্রমেই চড়ছে উত্তেজনার পারদ

এদিকে বালতিস্তানে দুই দেশের সীমানা নিয়ে ক্রমেই বাড়ছে জটিলতা। ইতমধ্যেই পাকিস্তানের বিরুদ্ধে তীব্র প্রতিবাদ জানাতে দেখা গেছে ভারতীয় বিদেশ মন্ত্রককেও। ভারত সাফ জবাব, জম্মু ও কাশ্মীর, লাদাখ এবং গিলগিট-বালতিস্তানও এক বড় জায়গা ভারতেরই অংশ। এই নিয়ে আগামী আর কোনও জটিলতা বাড়ুক ভারত তা চায় না।

পাকিস্থানের তুলোধনা ভারতের

পাকিস্থানের তুলোধনা ভারতের

একইসাথে জোর পূর্বক পাকিস্তানের এই দখলদারির চেষ্টাকেও তুলোধনা করেন ভারতের কূটনীতিকরা। পাশাপাশি বালতিস্তানে নির্বাচনের জন্য পাকিস্তানের সুপ্রিম কোর্টের নির্দেশের বিপক্ষে ভারতও তার সুর অনেকটাই চড়িয়েছে। একইসাথে পাকিস্তানকে দ্রুত অবৈধভাবে দখল করা সব জায়গা ছেড়ে দিতেও বলা হয়েছে।

বালতিস্তান নিয়ে ২০১৮ থেকেই বিপাকে পাকিস্তান

বালতিস্তান নিয়ে ২০১৮ থেকেই বিপাকে পাকিস্তান

ভারতের দাবি পাক-অধিকৃত কাশ্মীরের সীমানা জোর করে পরিবর্তন করছে পাকিস্তান। তাই যত শীঘ্র সম্ভব তাঁদের ওই বলপূর্বক অধিকৃত এলাকা খালি করে দেওয়া উচিত। এদিকে একটি বিশেষ নির্দেশের মাধ্যমে ‘পাক অধিকৃত কাশ্মীরের' গিলগিট- বালটিস্তানের অধিকার খর্ব করেছিল পাকিস্তানও। জম্মু ও কাশ্মীরে জন্য সংবিধানের ৩৭০ ও ৩৫(ক) ধারা বাতিলের অনেকে আগে ২০১৮ সালের মে মাস নাগাদ পাক অধিকৃত কাশ্মীরে গিলগিট বালতিস্তানের অধিকার খর্ব করে পাকিস্তান। যার জেরে আন্তর্জাতিক মঞ্চে তাদের বিপাকেও পড়তে হয়।

মুখ্যমন্ত্রীকে লকডাউনের মানবিক মুখ স্মরণ করালেন অধীর

English summary
India protests against the Supreme Court order of Pakistan on Gilgit-Baltistan
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X