• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

বহু প্রতীক্ষিত কর্তারপুর করিডর নিয়ে মউ চুক্তিতে সই করবে ভারত–পাকিস্তান

Google Oneindia Bengali News

আর কিছুক্ষণের মধ্যেই কর্তারপুর করিডর নিয়ে মউ চুক্তি সাক্ষরিত হতে চলেছে ভারত–পাকিস্তানের মধ্যে। এর আগে ভারতের বিদেশমন্ত্রক বুধবারই এই চুক্তিতে সই করতে রাজি থাকলেও, পাকিস্তান প্রত্যেক ভারতীয় পুর্ণার্থীদের ওপর ২০ ডলার (‌১৫০০ টাকা)‌ পরিষেবা করের জন্য চাপ দিতে থাকে ভারতকে। এই বিষয়টি সমাধান হওয়ার পরই বৃহস্পতিবার দুই দেশই ঐতিহাসিক এই চুক্তিতে সই করবে।

বহু প্রতীক্ষিত কর্তারপুর করিডর নিয়ে মউ চুক্তিতে সই করবে ভারত–পাকিস্তান


সোমবার ভারতের বিদেশমন্ত্রকের পক্ষ থেকে এক বিবৃতিতে বলা হয় যে, '‌তীর্থযাত্রীদের দীর্ঘদিনের দাবি মেনে কর্তারপুর সাহিব গুরুদ্বারে বিনা ভিসাতে প্রবেশ করতে পারবেন তাঁরা। ১২ নভেম্বর গুরু নানকের ৫৫০তম জন্ম বার্ষিকী উপলক্ষ্যে এই করিডর পুণার্থীদের জন্য খুলে দেওয়া হবে।

দেশের সরকার পাকিস্তানকে জানিয়ে দিয়েছে যে ২৩ অক্টোবর চুক্তিতে সই করতে আমরা প্রস্তুত।’‌ একদিন পরে চুক্তিতে সই হওয়ার কারণ হল কিছু বিষয় নিয়ে দুই দেশের মধ্যে মনোমালিন্য হয়। জানা গিয়েছে, কেন্দ্রীয় স্বরাষ্ট্র মন্ত্রকের যুগ্ম সচিব স্তরের আধিকারিক কর্তারপুর করিডর সংলগ্ন জিরো পয়েন্টে পাকিস্তানের সরকারি আধাকারিকের সঙ্গে দেখা করবে এবং ভারতের পক্ষ থেকে তিনি মউ চুক্তিতে সই করবেন। প্রস্তাবিত করিডরটি আগামী মাসের ৯ তারিখে উদ্বোধন করবেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। এরপরই তীর্থযাত্রীদের প্রথম দল এই করিডর দিয়ে কর্তারপুর সাহিব গুরুদ্বারে প্রবেশ করবেন।

২০১৯ পাঞ্জাব উপনির্বাচনের ফলাফল: জলালাবাদের দূর্গ ধরে রাখল অকালি দল, গড়ে 'হাত' শক্ত করছে কংগ্রেস২০১৯ পাঞ্জাব উপনির্বাচনের ফলাফল: জলালাবাদের দূর্গ ধরে রাখল অকালি দল, গড়ে 'হাত' শক্ত করছে কংগ্রেস

জীবনসঙ্গী খুঁজছেন? বাঙ্গালী ম্যাট্রিমনি - নিবন্ধন নিখরচায়!

English summary
Prime Minister Narendra Modi will inaugurate the highly-anticipated corridor on November 9
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X