• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

এক ধাক্কায় ৫০ টাকা বাড়ল ভুর্তুকিহীন রান্নার গ্যাসের দাম! কলকাতায় নতুন দাম কত হল জেনে নিন

  • |

করোনাকালীন আর্থিক মন্দায় ঢুবে গোটা দেশ। সেই সঙ্গে শেষ দুই ত্রৈমাসিকেও বড়সড় জিডিপি ঘাটতির মুখোমুখি হয়েছে ভারত। এমতাবস্থায় মন্দাদশা কবে কাটবে সেই বিষয়ে সঠিক দিশা দেখাতে পারছে না কোনও অর্থনীতিবিদই। অন্যদিকে অক্টোবর থেকেই একটানা মুদ্রাস্ফীতির জেরে খাদ্যপণ্য থেকে অত্যাবশ্যকীয় পণ্য, অগ্নিমূল্য হয়েছে প্রতিটা জিনসই। এমতাবস্থায় গোটা দেশজুড়েই একলাফে প্রায় ৫০ টাকা বেড়ে গিয়েছে রান্নার গ্যাসের দাম।

আরও যন্ত্রণা বাড়ল মধ্যবিত্তের

আরও যন্ত্রণা বাড়ল মধ্যবিত্তের

এদিকে গত সপ্তাহেই তেল সংস্থাগুলি জানিয়েছিল, ১৯ কেজির বাণিজ্যিক সিলিন্ডারের দাম ডিসেম্বরে বাড়লেও অপরিবর্তিত থাকছে ১৪.২ কেজির সিলিন্ডারের দাম। কিন্তু মুখে বললেও বাস্তবিক ভাবে দেখা গেল গত সপ্তাহেই ফের দাম বেড়েছে ১৪.২ কেজির সিলিন্ডারের দামও। পাশাপাশি গত কয়েক মাস থেকেই সিলিন্ডার পিছু ভর্তুর্কিও অনেকটই কমিয়েছে সরকারা। যার ফলে মন্দার বাজারেও সংসারের ঘানি টানতে রীতিমতো নাভিশ্বাস ওঠার জোগাড় মধ্যবিত্তের।

একলাফে ৫০ টাকা বাড়ল দাম

একলাফে ৫০ টাকা বাড়ল দাম

এমনকী গত পাঁচ মাসের মধ্যে প্রথমবার ভুর্তুকিহীন এলপিজি গ্যাসের দাম একলাফে ৫০ টাকা বাড়ল ইন্ডিয়ান ওয়েল কর্পোরেশন। এদিকে এর আগে ভর্তুকিহীন এলপিজি গ্যাসের দাম শেষবার বাড়তে দেখা যায় জুলাইতে। তারপর থেকেই জারি ছিল স্থিতাবস্থা। এবার বছর ঘোরার মুখেই ফের চড়ল দাম।

কোন কোন শহরে কত বাড়ল দাম ?

কোন কোন শহরে কত বাড়ল দাম ?

এদিকে বর্ধিত দাম অনুসারে ডিসেম্বরে দিল্লিতে ভর্তুকিহীন ১৪.২ কেজির রান্নার গ্যাসের সিলিন্ডারের নতুন দাম হয়েছে ৬৪৪ টাকা।কলকাতায় দাম দাঁড়িয়েছে ৬৭০.৫০ টাকা। মুম্বইয়ে ৬৪৪ টাকা।অন্যদিকে পিছিয়ে নেই চেন্নাইও।সেখানেও বর্তমানে ১৪.২ কেজি ভর্তুর্কিবিহীন রান্নার গ্যাসের বর্ধিত দাম হয়েছে ৬৬০ টাকা।

 গত অর্থবর্ষ থেকে ভর্তুকি কমানোয় সরকারের সাশ্রয় ২২ হাজার কোটি

গত অর্থবর্ষ থেকে ভর্তুকি কমানোয় সরকারের সাশ্রয় ২২ হাজার কোটি

অন্যদিকে আবার খোদ তেল মন্ত্রকের তথ্যই জানাচ্ছে, গত বছরের জুলাইয়ের তুলনায় এ বছরের একই সময়ে ভর্তুকিযুক্ত সিলিন্ডারের দাম ৪৯৪.৩৫ টাকা থেকে বেড়ে ৫৯৪ টাকায় এসে দাঁড়িয়েছে। দাম বাড়িয়ে ভর্তুকি কমানোয় সরকারের প্রায় ২২ হাজার কোটি সাশ্রয় হবে বলেও জানা যাচ্ছে। এদিকে গত অর্থবর্ষে রান্নার গ্যাসের সরকার প্রদত্ত মোট ভর্তুর্কির পরিমাণ ছিল ২২,৬৩৫ কোটি টাকা।

কলকাতাঃ বুদ্ধদেব ভট্টাচার্যের করোনা রিপোর্ট নেগেটিভ, সঙ্কটজনক পরিস্থিতিতেই বুদ্ধ বাবু

৯ ডিসেম্বর সোনার দামে হু হু করে নামল ৫০ হাজারের নিচে! কলকাতায় বুধবারের দর একনজরে

English summary
The price of non subsidised cooking gas has gone up by Rs 50
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X