• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts
Oneindia App Download

ভারতের ইতিহাসের সব থেকে দুঃখজনক অধ্যায়, দেশভাগের ভয়ানক স্মৃতি উস্কে দিলেন প্রধানমন্ত্রী

Google Oneindia Bengali News

দেশভাগের ভয়ানক স্মৃতি স্মরণ দিবস পালন করলেন নরেন্দ্র মোদী। প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী দেশভাগের সময় সাম্প্রদায়িক উত্তেজনায় প্রাণ হারানো ব্যক্তিদের প্রতি শ্রদ্ধা জানান। তিনি বলেন, ইতিহাসের সব থেকে দুঃখজনক ঘটনা। তিনি বলেন, এই মর্মান্তিক ঘটনা অখণ্ড ভারতের শক্তিকে আঘাত করেছিল।

কী বললেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী

কী বললেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী

গত বছর প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী স্বাধীনতা দিবসের ভাষণে ১৪ অগস্টকে দেশভাগের নারকীয় স্মৃতি দিবস পালনের ঘোষণা করেছিলেন। রবিবার এই প্রসঙ্গে টুইট করে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী বলেন, 'দেশভাগের সময় যাঁরা প্রাণ হারিয়েছিলেন, তাঁদের আমি শ্রদ্ধা জানাই। আমাদের ইতিহাসে সব থেকে দুঃখজন ঘটনা। যাঁরা সেই সময় কষ্ট সহ্য করেছিলেন, তাঁদের সহনশীলতা সত্যি প্রশংসার যোগ্য। দেশভাগ ভারতের ইতিহাসে অন্যতম কালো অধ্যায়। এই ঘটনায় এক মুহূর্তের মধ্যে লক্ষ লক্ষ দেশবাসীর ভবিষ্যৎ অন্ধকারে চলে গিয়েছিল। দেশভাগ অখণ্ড ভারতের শক্তিকে আঘাত করেছিল। ব্রিটিশ শাসক ও পাকিস্তানের ষড়যন্ত্রের জন্য লক্ষ লক্ষ মানুষকে দুর্ভোগের মধ্যে পড়তে হয়েছিল।' টুইটারে তিনি দেশভাগের সময় প্রাণ হারানো মানুষদের সাহসকে কুর্নিশ জানান।

অখণ্ড ভারতের শক্তিকে আঘাত করেছিল

অখণ্ড ভারতের শক্তিকে আঘাত করেছিল

প্রধানমন্ত্রীর পাশাপাশি অসমের মুখ্যমন্ত্রী ও উত্তরপ্রদেশের মুখ্যমন্ত্রী যোগী আদিত্যনাথ দেশভাগের সময় সাধারণ মানুষের দুর্ভোগ স্মরণ করেন। অসমের মুখ্যমন্ত্রী হিমন্ত বিশ্ব শর্মা বলেন, ভারত ভেঙে পাকিস্তানের সময় লক্ষ লক্ষ মানুষ এক নিমেষের মধ্যে বাস্তুচ্যুত হয়ে পড়েছিলেন। ভারতে ইতিহাসে সব থেকে অন্ধকার মুহূর্তগুলোর দেশভাগ অন্যতম। তিনি বলেন, দেশভাগের এই সিদ্ধান্ত অখণ্ড ভারতের শক্তিকে আঘাত করেছিল। তিনি বলেন, ব্রিটিশ সরকারের এই সিদ্ধান্তের জেরে এ নিমেষের মধ্যে কয়েক লক্ষ মানুষের চোখে অন্ধকার নেমে আসে।

ধর্মের কারণে দেশভাগ দুঃখজনক

ধর্মের কারণে দেশভাগ দুঃখজনক

উত্তরপ্রদেশের মুখ্যমন্ত্রী দেশভাগের নৃশংস স্মৃতি দিবসকে সামনে রেখে একটি টুইট করেন। সেখানে তিনি দেশভাগের সময় যাঁরা প্রাণ হারিয়েছিলেন, তাঁদের প্রতি শ্রদ্ধা জানান। তিনি দেশভাগের সময় প্রাণ হারানো মানুষের পরিবারের প্রতি সমবেদনা জানান। হিন্দিতে টুইট করে তিনি লেখেন, ধর্মীয় মানসিকতার জন্য ভারত ভাগের ঘটনা অত্যন্ত দুঃখজনক। ভারত ভাগের এই সিদ্ধান্তের জেরে লক্ষাধিক সাধারণ মানুষ প্রণ হারিয়েছিলেন। কোটি কোটি মানুষ দুর্ভোগের শিকার হয়েছিলেন।

প্রাণ হারান লক্ষাধিক সাধারণ মানুষ

প্রাণ হারান লক্ষাধিক সাধারণ মানুষ

স্বাধীনতার আগে ভারতকে ভাগ করা হয়। পাকিস্তানের সৃষ্টি হয়। সম্পূর্ণ ধর্মের কারণে পাকিস্তানের সৃষ্টি হয়। ধর্মের কারণে দেশভাগের জেরে ভারতের বিভিন্ন প্রান্তে সাম্প্রদায়িক উত্তেজনা দেখা দেয়। সেই উত্তেজনায় অনেক মানুষের মৃত্যু হয়। বহু মানুষকে নিজের ভিটেমাটি ছেড়ে চলে যেতে হয়। বহু মানুষকে নির্যাতনের মুখে পড়তে হয়।

১৯৪৭ সালের ১৫ অগাস্ট জন্ম হয় অভিনেত্রী রাখীর, জানুন সেই অজানা গল্প১৯৪৭ সালের ১৫ অগাস্ট জন্ম হয় অভিনেত্রী রাখীর, জানুন সেই অজানা গল্প

English summary
India observers Partition Horror Remembrance Day and PM pays tribute to victims on partition time
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X