• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

নেপালকে 'কত ধানে কত চাল ' বুঝিয়ে দিতে চলেছে ভারত! কূটনীতির সম্মুখ সমরের দিনক্ষণ হল পাকা

ভারতকে টার্গেটে রেখে বারবার নেপাল একের পর এক বিতর্ককে উস্কে দিয়েছে গত কয়েকদিনে। মানচিত্র বিতর্ক দিয়ে যে ঠান্ডা যুদ্ধের শুরু হয়েছে, সেই যুদ্ধ অযোধ্যার আসল পরিচয় পর্যন্ত গড়িয়েছে। এমন পরিস্থিতিতে। এবার কত ধানে কত চাল , তা বুঝিয়ে দিতে চলেছে ভারত।

 বহুবার দরজায় কড়া নাড়া ও ভারত

বহুবার দরজায় কড়া নাড়া ও ভারত

চিনের সঙ্গে যখন ভারতের দ্বন্দ্ব প্রবল পরিমাণে মাথাচাড়া দিতে শুরু করেছে, তখন নেপাল দাবি তোলে উত্তরাখণ্ডের লিপুলেখ, লিম্পিয়াধুরা, কালাপানি নেপালের অংশ। আর মুহূর্তে ভারত তা নস্যাৎ করে। মূলত নেপালকে সেভাবে আমলই দিতে চায়নি ভারত। এমন পরিস্থিতিতে নেপালের বিদেশমন্ত্রী বারবার দিল্লির দরজায় কড়া নাড়েন। জানতে চান, ভারত চিনের সঙ্গে সীমান্ত নিয়ে কথা বললে, নেপালের সঙ্গে কেন বলছে না?

 ভারত জবাব দিল

ভারত জবাব দিল

নেপালের সেই প্রশ্নের উত্তর প্রায় ২ মাস বাদে দিল ভারত। শেষমেশ নেপালের ডাকে সাড়া দিয়েছে ভারত। ফলে এবার দিল্লির চাবুক কূটনীতির সামনে পড়তে চলেছে কাঠমাণ্ডু। যে কাঠমাণ্ডু মানচিত্র থেকে শুরু করে অযোধ্যা তাজের দেশে বলে গত কয়েকদিনে দাবি করে আসছে।

 কবে বৈঠক?

কবে বৈঠক?

জানা গিয়েছে, আগামী ১৭ অগাস্ট ভারত ও নেপালের মধ্যে বৈঠক। যে নেপালের রাজনীতিকে চিন একাই আঙুলে খেলিয়ে যাচ্ছে, সেই নেপালের সঙ্গে এই বৈঠক যে খুব একটা সহজে নিচ্ছে দিল্লি, তা নয়!

 কোন পর্যায়ের বৈঠক

কোন পর্যায়ের বৈঠক

জানা গিয়েছে বিদেশ সচিব পর্যায়ের বৈঠকে আগামী ১৭ অগাস্ট বসতে চলেছে ভারত ও নেপাল। যদিও এই বৈঠককে নিয়ম মাফিক বৈঠক বলে জানানো হয়েছে, তবুএ সীমান্ত সংঘাতের আবহে এই বৈঠকের গুরুত্ব কয়েক গুণ।

 নেপাল ভারত সম্পর্ক

নেপাল ভারত সম্পর্ক

করোনার প্রবল দংশনের মাঝেও নেপালকে সমস্ত রকমের করোনা সংক্রান্ত সহায়তা ভারত দিয়ে চলেছে। আর সেই আবহে সেদেশের প্রধানমন্ত্রীর একের পর এক তোপ ভারতের বিরুদ্ধে উঠে আসছে। আর এই পরিস্থিতিতে এই ভাইভোল্টেজ বৈঠকে নেপালের রাজনীতিতে চিন কতটা প্রভাব ফেলেছে তার জলও মেপে নেবে দিল্লি বল খবর।

এসএসসির শুন্যপদের তালিকা ঘোষণা করুক রাজ্য সরকার মন্তব্য সুজনের

দলবদলের খেলায় ধাক্কা বিজেপির! প্রভাবশালী তৃণমূল নেত্রীকে দলে নিয়ে বিপাকে গেরুয়া শিবির

English summary
India Nepal talks on next week amid MAP row
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X