• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

অপেক্ষার অবসান!‌ অক্সফোর্ডের করোনা ভ্যাকসিন ভারতে আসতে পারে আগামী জানুয়ারি–ফেব্রুয়ারিতে

অক্সফোর্ড বিশ্ববিদ্যালয়ের করোনা ভাইরাস ভ্যাকসিনের প্রথম লট ভারতে আসার সম্ভাবনা রয়েছে আগামী বছরের জানুয়ারি এবং ফেব্রুয়ারির প্রথমদিকে। সরকার পরিকল্পনা করেছে যে পুনের সিরাম ইনস্টিটিউট অফ ইন্ডিয়াকে এই ভ্যাকসিনের জন্য জরুরি অনুমোদন দেবে।

ভ্যাকসিনের দাম নিয়ে কেন্দ্রের সঙ্গে আলোচনা

ভ্যাকসিনের দাম নিয়ে কেন্দ্রের সঙ্গে আলোচনা

এই ভ্যাকসিনের দাম নিয়ে সিরামের সঙ্গে আলোচনা করবে সরকার। প্রসঙ্গত, সিরাম ইনস্টিটিউটের সঙ্গে জোট বেঁধে ব্রিটিশ-সুইডিশ ফার্মা ফার্ম অ্যাস্ট্রাজেনেকা অক্সফোর্ডের করোনা ভ্যাকসিন ভারতের জন্য প্রস্তুত করছে।

ভ্যাকসিনের ২টি শটের মূল্য

ভ্যাকসিনের ২টি শটের মূল্য

সিরামের সিইও আদর পুনেওয়ালা সম্প্রতি জানিয়েছেন যে তাঁর সংস্থা সাধারণ মানুষের জন্য কোভিড-১৯ ভ্যাকসিনের দু'‌টি শট বিক্রি করবে ৫০০-৬০০ টাকার বিনিময়ে। তিনি এও জানিয়েছেন যে সরকার এই ভ্যাকসিন স্বল্প মূল্যে কিনতে চাইছে, সম্ভবত তা ৩-৪ ডলারে (‌২২০ টাকা)‌, যা ভ্যাকসিনের দু'‌টি শটের প্রকৃত মূল্য থেকে অর্ধেক।

আগামী জানুয়ারি–ফেব্রুয়ারিতে উপলব্ধ

আগামী জানুয়ারি–ফেব্রুয়ারিতে উপলব্ধ

পুনাওয়ালা জানিয়েছেন যে যদি সবকিছু পরিকল্পনা মাফিক চলে, তবে করোনা ভাইরাস ভ্যাকসিন দুর্বল জনগোষ্ঠীর জন্য জানুয়ারি বা ফেব্রুয়ারিতেই উপলব্ধ হয়ে যাবে। আগামী মার্চ-এপ্রিলেই এই ভ্যাকসিন সাধারণ মানুষের জন্য বাজারে অনায়াসে মিলবে বলেও জানান তিনি। ব্রিটেন থেকে অনুমোদন পাওয়ার পর ডিসেম্বরে এই ভ্যাকসিনের জরুরি ব্যবহারের জন্য সিরাম ইনস্টিটিউট ড্রাগ নিয়ামক সংস্থার কাছে আবেদন জানিয়েছে। সিরাম ইনস্টিটিউট এই ভ্যাকসিনের তৃতীয় পর্যায়ের ট্রায়াল সম্পূর্ণ করে ফেলেছে এবং খুব শীঘ্রই এই ট্রায়ালের ফলাফল জানা যাবে। যদি এই ট্রায়ালের ফল ইতিবাচক হয় তবে অত্যন্ত প্রয়োজন এই কোভিড-১৯ ভ্যাকসিন ২০২১ সালের জানুয়ারিতেই উপলব্ধ হবে। কোভিড-বিরোধী প্রথম শটের লট দেওযা হবে সামনের সারির যোদ্ধাদের, অর্থাৎ চিকিৎসক, নার্স এবং মিউনিসিপ্যাল কর্মীদের।

দেশীয় ভ্যাকসিনকে জরুরি অনুমোদন কেন্দ্রের

দেশীয় ভ্যাকসিনকে জরুরি অনুমোদন কেন্দ্রের

এরই মধ্যে দেশীয়ভাবে প্রস্তুত ভারত বায়োটেকের করোনা ভাইরাস ভ্যাকসিন কোভ্যাকসিন কেন্দ্রের থেকে জরুরি অনুমোদন পেয়ে গিয়েছে। এর আগে এই সংস্থা প্রথম ও দ্বিতীয় পর্যায়ের ট্রায়ালের তথ্য জমা দিয়েছিল কেন্দ্রের কাছে। বর্তমানে হায়দরাবাদের এই বায়োটেকনোলজি ফার্ম দেশের ২৫টি কেন্দ্রে তৃতীয় পর্যায়ের ট্রায়াল শুরু করতে চলেছে।

কলকাতা : তালিকায় অসঙ্গতি, হকারদের আর্থিক সাহায্য পেতে বিলম্ব

এসবিআই-এ শিক্ষানবিশ পদে হাজার হাজার নিয়োগ! অনলাইন আবেদন করতে হবে খুব তাড়াতাড়ি

English summary
Oxford's corona virus vaccine may arrive in India in January-February 2021
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X