India
  • search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts
Oneindia App Download

আরও ভেঙে ৫০ হতে পারে রাজ্যের সংখ্যা , মন্ত্রীর মন্তব্যে বিশেষ ইঙ্গিত

Google Oneindia Bengali News

আরও বেশ কয়েকটি রাজ্য পেতে পারে দেশ। দক্ষিণে আরও একটি রাজ্য ভাংতে পারে। এমনই ইঙ্গিত মিলছে। খবর মিলছে যে কর্ণাটক দুই ভাগে ভাংতে পারে। আর তার পাশাপাশি ভাংতে পারে আরও অনেকগুলি বড় রাজ্য। আর তা থেকেই রাজ্যের সংখ্যা বেড়ে ৫০ হতে পারে।

কী ইঙ্গিত মিলছে ?

কী ইঙ্গিত মিলছে ?

কর্ণাটকের এক মন্ত্রী বলেছেন, ২০২৪ সালের লোকসভা নির্বাচনের পরে ভারতে ৫০টি রাজ্য হবে৷ কর্ণাটকের মন্ত্রী উমেশ কাট্টি, যিনি খাদ্য, নাগরিক সরবরাহ এবং ভোক্তা বিষয়ক তত্ত্বাবধায়ক , তিনি বলেছেন, "প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী ৫০টি রাজ্য গঠনের সিদ্ধান্ত নিয়েছেন৷ ২০২৪ সালের নির্বাচনের পরে তা হতে পারে। আমি জানতে পেরেছি যে তিনি এটি নিয়ে চিন্তাভাবনা করছেন।" কাট্টি আরও বলেন যে, , "কর্ণাটক দুই ভাগে বিভক্ত হবে এবং উত্তর কর্ণাটক নতুন রাজ্যগুলির মধ্যে থাকবে।"

 আরও কিছু রাজ্য ছোট করে ভাংতে পারে

আরও কিছু রাজ্য ছোট করে ভাংতে পারে

কাট্টি বলেছেন যে , "কর্নাটক থেকে দুটি রাজ্য তৈরি করা উচিত, চারটি উত্তর প্রদেশে, তিনটি মহারাষ্ট্রে, এবং আরও অনেক কিছু"। কাট্টি বলেন যে, "রাজ্যকে বিভক্ত করার ধারণাটি ভাল কারণ বছরের পর বছর ধরে জনসংখ্যার বোঝা বেড়েছে। সব জায়গার উন্নয়ন প্রয়োজন। তাই উত্তর কর্ণাটক একটি রাজ্য হওয়া উচিত এবং সেখানে উন্নয়ন হওয়া উচিত। আমরা কন্নড়ীগা হিসেবে থাকব কিন্তু রাজ্য (কর্নাটক) ভাগ হলে কোনো ক্ষতি নেই।"।

কতটা বেড়েছে জনসংখ্যা

কতটা বেড়েছে জনসংখ্যা

কাট্টি বলেছেন ৫০টি রাজ্য গঠনের ধারণা ভালো কারণ, কাট্টি বলেছেন ৬০ বছরে জনসংখ্যা দুই কোটি থেকে বেড়ে দাঁড়িয়েছে ৬.৫ কোটি হয়েছে। এই হারে জনসংখ্যা বৃদ্ধির হলে কিছু ঠিক করে চালাতে সমস্যা হয়। উন্নয়ন ঠিক ভাবে হয় না। তাই এটা প্রয়োজন।

কী বলেছেন মুখ্যমন্ত্রী বাসভরাজ ?

কী বলেছেন মুখ্যমন্ত্রী বাসভরাজ ?

কাট্টির বিবৃতিতে প্রতিক্রিয়া জানিয়ে, মুখ্যমন্ত্রী বাসভরাজ বোমাই বলেছেন যে উত্তর কর্ণাটকে আলাদা রাজ্যের জন্য সরকারী স্তরে কোনও প্রস্তাব নেই। মুখ্যমন্ত্রী এও বলেন যে, "উমেশ কাট্টি এই প্রথমবার এই বিষয়ে কথা বলছেন না। তিনি বহু বছর ধরে এটি বলে আসছেন। তাঁরই এই প্রশ্নের উত্তর দেওয়া উচিত বলে আমি মনে করি।"

কর্ণাটকের রাজস্ব মন্ত্রী আর অশোকও বলেছেন, "কাট্টির বক্তব্য মোটেও সমস্যার কিছু নয়। কাট্টির এই কথা এই প্রথম নয় ,তিনি উত্তর কর্ণাটকে আলাদা রাজ্যের কথা আগেও বলেছেন। তিনি এখন পর্যন্ত একশোর বেশি বার এই কথা বলেছেন।"

English summary
ministers statement indicates that India may divide in many parts after 2024 election
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X