• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts
Oneindia App Download

BA.2 এর হাত ধরে ভারতে আসতে পারে চতুর্থ ঢেউ, মত বিশেষজ্ঞদের

BA.2 এর হাত ধরে ভারতে আসতে পারে চতুর্থ ঢেউ, মত বিশেষজ্ঞদের
Google Oneindia Bengali News

BA.2 নামে পরিচিত করোনাভাইরাসের ওমিক্রন ভ্যারিয়েন্টের অত্যন্ত সংক্রামক উপ-ভ্যারিয়েন্টের আবির্ভাব হওয়ার পর কোভিড-১৯ মহামারী নিয়ে উদ্বেগ আরও বেড়েছে।

 BA.2 এর হাত ধরে ভারতে আসতে পারে চতুর্থ ঢেউ, মত বিশেষজ্ঞদের

হোয়াইট হাউসের প্রধান চিকিৎসা উপদেষ্টা ড. অ্যান্টনি ফৌসি বলেছেন যে সাবভ্যারিয়েন্টটি মার্কিন যুক্তরাষ্ট্রে সমস্ত নতুন কেসের প্রায় ৩০ শতাংশের জন্য অনুমান করা হয়েছে এবং এটি দেশের সবচেয়ে প্রভাবশালী রূপও, রবিবার সিএনবিসি রিপোর্ট করেছে৷ ফৌসি বলেন, BA.2 ওমিক্রনের তুলনায় প্রায় ৬০ শতাংশ বেশি সংক্রমণযোগ্য, তবে এটি আরও গুরুতর বলে মনে হচ্ছে না।

মহারাষ্ট্র এখন সতর্ক রয়েছে এবং রাজ্য সরকার নাগরিকদের মধ্যে সতর্কতা এবং কোভিড-উপযুক্ত আচরণ অনুসরণ করার প্রয়োজনীয়তার জন্য একটি পরামর্শ জারি করেছে। আইআইটি কানপুরের একটি দল আগে পরামর্শ দিয়েছিল যে ভারত ২০২২ সালের জুন মাসে কোভিড -১৯-এর চতুর্থ তরঙ্গ প্রত্যক্ষ করতে পারে কেবল এটি আগস্টে শীর্ষে পৌঁছানোর জন্য। বিশ্ব স্বাস্থ্য সংস্থা (WHO) অনুসারে, স্বল্প পরিচিত BA.2 রূপটিরও 'আসল' ওমিক্রন স্ট্রেনের মতো একই তীব্রতা থাকতে পারে। WHO জোর দিয়েছে যে BA.2 কে জনস্বাস্থ্য কর্তৃপক্ষের দ্বারা 'Omicron' এর একটি স্বতন্ত্র উপ-বংশ হিসাবে পর্যবেক্ষণ করা উচিত।

এটি আরও যোগ করেছে যে জনসংখ্যা-স্তরের পুনঃসংক্রমণ অধ্যয়নের প্রাথমিক তথ্য দেখায় যে BA.2-এর সংক্রমনের পরে BA.1-এর সংক্রমণের পরে BA.2-এর পুনঃসংক্রমণের বিরুদ্ধে শক্তিশালী সুরক্ষা প্রদান করে৷ BA.2 ভেরিয়েন্ট, বা ওমিক্রন এর স্টিলথ সাব-ভেরিয়েন্ট সনাক্ত করতে অসুবিধা সম্পর্কে উদ্বেগ রয়েছে। নতুন বৈকল্পিকটি স্পাইক প্রোটিনের মূল মিউটেশনগুলি মিস করে, যা সাধারণত সংক্রমণ সনাক্ত করতে দ্রুত পিসিআর পরীক্ষার জন্য প্রয়োজনীয়। এটি BA.1 এবং BA.2 নামে কোভিড ভাইরাসের ওমিক্রন সংস্করণের দুটি উপ-ভেরিয়েন্টকে একত্রিত করেছে। ডাব্লুএইচও অনুসারে, ভ্যারিয়েন্টটি প্রাথমিকভাবে উপরের শ্বাসযন্ত্রের ট্র্যাক্টকে প্রভাবিত করে। যাইহোক, ডেল্টার মতো, BA.2 রূপটি ফুসফুসকে প্রভাবিত করে না, স্বাদ বা গন্ধের ক্ষতি এবং শ্বাসকষ্টের মতো লক্ষণগুলি দূর করে।

'দোষীদের রেয়াত নয়', কপ্টারে রামপুরহাটে রওনা হলেন ফিরহাদ, যাচ্ছে সিআইসির বিশেষ দল'দোষীদের রেয়াত নয়', কপ্টারে রামপুরহাটে রওনা হলেন ফিরহাদ, যাচ্ছে সিআইসির বিশেষ দল

এই ভ্যারিয়েন্ট দ্বারা প্রভাবিত রোগীরা মাথা ঘোরা এবং চরম ক্লান্তি রিপোর্ট করেছেন। ভাইরাসে আক্রান্ত হওয়ার দুই থেকে তিন দিনের মধ্যে এই লক্ষণগুলো দেখা দেওয়ার সম্ভাবনা থাকে। অন্যান্য উপসর্গগুলির মধ্যে জ্বর, কাশি, গলা ব্যথা, হাত ব্যথা, পেশীবহুল ক্লান্তি, ঠান্ডা এবং উচ্চ হৃদস্পন্দন অন্তর্ভুক্ত থাকতে পারে। যদিও ওমিক্রন ভ্যারিয়েন্টটি পুনঃসংক্রমণ এবং যুগান্তকারী সংক্রমণের ক্রমবর্ধমান ঘটনার সাথে যুক্ত, এই ধরনের উদ্বেগ ধরার ক্ষেত্রে একটি রূপালী আস্তরণ থাকতে পারে।

'medRxiv'-এ প্রকাশিত একটি সাম্প্রতিক সমীক্ষা, দেখায় যে BA.1 সাবলাইনেজের পূর্ববর্তী সংক্রমণ তার আপেক্ষিক BA.2 এর বিরুদ্ধে শক্তিশালী সুরক্ষা প্রদান করে, যা এখন সবচেয়ে ব্যাপকভাবে সঞ্চালিত স্ট্রেন। ডেনমার্কের কোপেনহেগেনের স্টেট সিরাম ইনস্টিটিউটের গবেষকরা এই বিষয়ে আরও গভীরভাবে খনন করতে শুরু করেছিলেন যে লক্ষ্য করার পরে যে প্রায় দুই মিলিয়ন ডেনিশ বাসিন্দা নভেম্বরের শেষ থেকে ফেব্রুয়ারির মাঝামাঝি সময়ে কোভিড -১৯এর জন্য ইতিবাচক পরীক্ষা করেছিলেন, মাত্র 1,739 জন পুনরায় সংক্রমণের রিপোর্ট করেছেন, অর্থাৎ দুইজন। ইতিবাচক পরীক্ষা ২০-৬০দিন দ্বারা পৃথক করা হয়।

ফলাফলগুলি অন্যান্য সাম্প্রতিক গবেষণার সাথে সামঞ্জস্যপূর্ণ হয়েছে, যার মধ্যে ফেব্রুয়ারির শুরুতে পুনরায় সংক্রমণের ইউকে জরিপ রয়েছে। "যদি BA.2 একটি সম্প্রদায়ে দেরিতে আসে, যখন BA.1 ওমিক্রন তরঙ্গ প্রায় শেষ হয়ে যায়, ওমিক্রন সংক্রমণের দ্বারা অনাক্রম্যতা এবং/অথবা বৃদ্ধির ফলে BA.2 কে দ্বিতীয় তরঙ্গ চালানো থেকে বিরত রাখার সম্ভাবনা থাকে," সারাহ অটো, একজন বিবর্তনীয় ভ্যাঙ্কুভার-ভিত্তিক ব্রিটিশ কলাম্বিয়ার বিশ্ববিদ্যালয়ের জীববিজ্ঞানী নেচার জার্নালকে বলেছেন।

English summary
india may face fourth wave within BA.2 variant
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X