• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

যৌথ নৌমহড়ার নিশানায় চিন! ইন্দো-প্যাসিফিকে আধিপত্য বিস্তারে একজোট ভারত-জাপান

এদিনই শেষ হল তিন দিনের ভারত-জাপান যৌথ নৌমহড়া জিমেক্স। এবং এবছর চিনের সঙ্গে সংঘাতের আবহে এই মহড়ার তাৎপর্য অনেক গুণ বেড়ে গিয়েছে বলে মত বিশেষজ্ঞদের। ২০১২ সালে পারস্পরিক বোঝাপড়া আরও দৃঢ় করতে এবং ইন্দো-প্যাসিফিক এলাকায় শান্তি এবং স্থিতিশীলতা কায়েম রাখার লক্ষ্যে এই মহড়া শুরু হয়েছিল।

বহু বছর ধরেই ভারত ও জাপানের বন্ধুত্ব গভীর হচ্ছে

বহু বছর ধরেই ভারত ও জাপানের বন্ধুত্ব গভীর হচ্ছে

গত বহু বছর ধরেই ভারত ও জাপান পরস্পরের সঙ্গে একটি কৌশলগত অংশদারীরত্বের সম্পর্ক বজায় রেখেছে। তাদের আশা, এর মাধ্যমে এই এলাকায় শান্তি এবং নৌনিরাপত্তা নিশ্ছিদ্র রাখার উদ্যোগে দুই দেশ সফল হব। চিন যদিও দক্ষিণ চিন সাগর এবং পূর্ব চিন সাগর এলাকায় উৎপাত করেই চলেছে।

চিনের বিরোধিতা করছে টোকিও

চিনের বিরোধিতা করছে টোকিও

এদিকে গত মাসে আমেরিকা, জাপান এবং অস্ট্রেলিয়ার প্রতিরক্ষামন্ত্রীদের তরফে জারি করা যৌথ বিবৃতি তাঁরা ইন্দো-প্যাসিফিক এলাকায় সদাজাগ্রত ত্রিস্তরীয় প্রতিরক্ষামূলক সহযোগিতার আদানপ্রদানের কথা বলেছিল, যার মাধ্যমে সেটি অবাধ, মুক্ত, সর্বব্যপী এবং বিকাশশীল হয়ে ওঠে। শুধু তাই নয়, এর আগে লাদাখ সীমান্তে ভারত-চিন প্রকৃত নিয়ন্ত্রণরেখা বরাবর এলাকায় স্থিতাবস্থা বদলের চিনের তরফে কোনও প্রচেষ্টার কড়া বিরোধিতা করছে টোকিও।

কোয়াড জোট

কোয়াড জোট

আমেরিকা, জাপান, অস্ট্রেলিয়ার মতো ভারতও কোয়াড-এর অংশ, যারা বেজিংয়ের ক্রমবর্ধমান আধিপত্য সত্ত্বেও পূর্বদিকে জাপানের পূর্ব উপকূল থেকে থেকে আফ্রিকার পূর্ব উপকূল পর্যন্ত বিস্তৃত ইন্দো-প্যাসিফিক এলাকায় শান্তি ও স্থিতাবস্থা বজায় রাখার উদ্দেশ্যে প্রচেষ্টারত।

টোকিওর সঙ্গে বেজিংয়ের বিবাদ চলছে

টোকিওর সঙ্গে বেজিংয়ের বিবাদ চলছে

ভারতের সঙ্গে সীমান্ত বিবাদ ছাড়াও চিন দক্ষিণ চিন সাগর এলাকার আরও অনেক দেশের সঙ্গেই আঞ্চলিক বাদানুবাদে জড়িয়ে রয়েছে। পূর্ব চিন সাগরে, সেনকাকু দ্বীপ (যাকে চিন দিয়ায়ু দ্বীপ বলে) নিয়ে টোকিওর সঙ্গে বেজিংয়ের বিবাদ চলছে। আর গত মাসে যখন চিনের নিরাপত্তীরক্ষীদের নৌকা ওই দ্বীপপুঞ্জ সংলগ্ন সাগরে ঢুকে পড়েছিল, তখন তা নিয়ে কড়া প্রতিবাদ জানিয়েছিল জাপান।

চিন সম্পর্কে সমানভাবে চিন্তিত ভারত ও জাপান

চিন সম্পর্কে সমানভাবে চিন্তিত ভারত ও জাপান

আর এই কারণেই চিন সম্পর্কে সমানভাবে চিন্তিত ভারত ও জাপান। এই অঞ্চলে ভারত ও জাপান যে দৃঢ় কৌশলগত সম্পর্কে আবদ্ধ তা বুঝেছে চিনও। এই আবহে ভারত-জাপান যৌথ মহড়া চিনের জন্যে এক বড় বার্তা। এমনিতেই কোয়াড নিয়ে আলোচনা এগিয়েছে ভআরত, জাপান, আমেরিকা, অস্ট্রেলিয়া। তাছাড়া মালাক্কা প্রণালীতে ভারতের আধিপত্য বিস্তার চিনের জন্যে মাথা ব্যথার কারণ।

English summary
India Japan tie strengthens against China in Indo-Pacific as Navy's JIMEX exercise concludes
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X