• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

কার্যত যুদ্ধপ্রস্ততিতে ভারত! রাওয়াতের নির্দেশে দীপাবলির আগেই নতুন করে সমরসজ্জায় জোর সেনার

  • |

জুনে সেনা সংঘর্ষের পর কূটনৈতিক ও সামরিক পর্যায়ের একাধিক বৈঠকের পরেও মেলেনি কোনও রফাসূত্র। উল্টে লাদাখের প্রকৃত নিয়ন্ত্রণ রেখা থেকে এখনও আগ্রাসন কমায়নি চিন। এতাবস্থায় লাদাখ, গালওয়ান, প্যাংগংয়ের হাড় কাঁপানো ঠাণ্ডার মাঝেও লালফৌজকে ঠেকাতে গত মাস থেকেই নতুন করে সমরসজ্জায় মনোনিবেশ করেছে ভারত। ইতিমধ্যেই রণসজ্জায় যাতে কোনও খামতি না থাকে সেই বিষয়ে কড়া নির্দেশ দিতে দেখা গেল সেনা প্রধান বিপিন রাওয়াতকেও।

সদা সতর্ক থাকার বার্তা

সদা সতর্ক থাকার বার্তা

এদিকে লালফৌজের হাতে লাদাখে শহিদ হওয়া সেনাদের স্মৃতিতে ও বর্তমানে প্রকৃত নিয়ন্ত্রণ রেখায় থাকা লড়াকু সেনাদের উদ্দেশ্যে গত সপ্তাহেই সকলদেশবাসীতকে প্রদীপ জ্বালিয়ে তাদের সম্মান জানানোর কথা বলতে দেখা যায় প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীকে। এদিকে চিনের সঙ্গে নতুন করে সংঘাতের আবহে ভারতীয় স্থলসেনা, বায়ু সেনা ও নৌ-সেনাকে পুনরায় সতর্ক ও সজাগ থাকার বার্তা দিলেন বিপিন রাওয়াত। পাপাশি উত্সবের আবহে যাতে তারা কোনও ভাবেই না গা ভাসায় সে বিষয়েও তাকে একাধিকবার সতর্ক করতে দেখা যায়।

হাড় কাঁপানোর ঠান্ডার মাঝেই সমরসজ্জায় জোর ভারতীয় সেনার

হাড় কাঁপানোর ঠান্ডার মাঝেই সমরসজ্জায় জোর ভারতীয় সেনার

সূত্রের খবর, যে কোনও বড়সড় ক্ষয়ক্ষতি এড়াতে, এমনকী সম্মূখসমুরের জন্য ভারতীয় সেনাকে সদা প্রস্তুত থাকতে বলেছেন রাওয়াত। ওয়াকবিহাল মহলের ধারণা বিগত কয়েক মাসে একাধিক বৈঠকের পরেও চিন যে ভাবে সুর বদল করেছে তাতে সিঁদুরে মেঘ দেখছে ভারত। আর লাদাখের বন্ধু পার্বত্য পথ, হাড় কাঁপানো ঠাণ্ডা উপেক্ষা করেই কার্যত যুদ্ধ প্রস্তুতি সেরে রাখতে চাইছে ভারতীয় সেনা। এমনকী স্থলপথের পাশাপাশি জল ও বায়ুপথেও লালফৌজকে এক ইঞ্চি মাটি ছাড়তে রাজি নয় ভারত।

রাওয়াতের নির্দেশেই বদলাচ্ছে সেনার গতিবিধি

রাওয়াতের নির্দেশেই বদলাচ্ছে সেনার গতিবিধি

সূত্রের খবর, ইতিমধ্যেই ভারতীয় নৌ-সেনার মেরিন কমান্ডারদের পূর্ব লাদাখে মোতায়েন করার নির্দেশ দেওয়া হয়েছে। পাশাপাশি পিপলস লিবারেশন আর্মির নয়া আগ্রাসন ঠেকাতে গোগ্রা হট স্প্রিং ও প্যাংগং লেকের দুই তীরেই নজরদারি আরও বাড়িয়েছে সেনা। যদিও নভেম্বরের প্রথম সপ্তাহে মার্কিন সেনার কাছ থেকে শীত বস্ত্র ও ফেস মাস্ক না আসা পর্যন্ত লাদাখের এই কঠিন ঠাণ্ডার মোকাবিলা করা লালভৌজের মোকাবিলার থেকেও দুষ্কর হবে বলে মনে করছে ওয়াকিবহাল মহল।

কেন ভারতীয় সেনাকে বারবার সতর্ক করছেন বিপিন রাওয়াত ?

কেন ভারতীয় সেনাকে বারবার সতর্ক করছেন বিপিন রাওয়াত ?

ওয়াকিবহাল মহলের ধারণা, লাদাখ সংঘাতের মতো ঘটনার সাম্প্রতিক নজির ভারতীয় সেনার ইতিহাসে নেই। এদিকে সীমান্ত প্রহড়া ছাড়া অন্যান্য সময় লাদাখে আলাদা করে কোনও কাজও করতে হয় না সেনাকে। এমনকী এই কঠিন ঠাণ্ডা মোকাবিলার ক্ষেত্রে অন্যান্যবারের পরিস্থিতি যথেষ্টই অন্যরকম থাকে। এদিকে এমতাবস্থায় গোটা দেশজুড়েই নবরাত্রির পর চলছে দীবাবলি উদযাপনের প্রস্তুতি। এমতাবস্থায় লাদাখের বীর সৈনিকদের পাশে দাঁড়াতে প্রদীপ জ্বালানোরও আবেদন করেন প্রধানমন্ত্রী। কিন্তু উত্সব ও শান্তির পরিবেশে গা ভাসাতে গিয়ে উল্টে লালফৌজ যাতে ভারতীয় সেনার কোনও দুর্বলতার সুযোগ না নেয় সেই বিষয়েই বারংবার সতর্ক করেন বিপিন রাওয়াত, এমনটাই ধারণা ওয়াকিবহাল মহলের।

Puja Special : বিজয়া দশমীতে মহিষাদল রাজবাড়িতে রাজ পরিবারের সদস্যাদের সিঁদুর খেলা

কলকাতা থেকে জেলা - বাংলার দুর্গাপুজোর নানা মুহূর্তের ছবি দেখুন একনজরে

English summary
India prepares for war amid bitter cold in Ladakh, Bipin Rawat directs Indian troops to change directions
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X