India
  • search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts
Oneindia App Download

ভোজ্য তেলের দাম কমাতে কর কমাতে চলেছে কেন্দ্র

Google Oneindia Bengali News

ইউক্রেনের যুদ্ধ এবং ইন্দোনেশিয়ার পাম তেল রপ্তানির উপর নিষেধাজ্ঞার পর দেশীয় বাজারে বাড়ছে ভোজ্য তেলের দাম। এই পরিস্থিতিকে ঠিক করার জন্য নতুন পরিকল্পনা নিয়েছে কেন্দ্রীয় সরকার। জানা গিয়েছে পরিস্থিতি নিয়ন্ত্রণে রাখতে ভারত কিছু ভোজ্য তেলের উপর কর কমানোর পরিকল্পনা করছে।

কী পরিকল্পনা করছে কেন্দ্র ?

কী পরিকল্পনা করছে কেন্দ্র ?

ভারত, উদ্ভিজ্জ তেলের বিশ্বের শীর্ষ আমদানিকারক, কৃষি অবকাঠামো এবং অশোধিত পাম তেলের আমদানির উপর উন্নয়ন সেস ৫% থেকে কমাতে চাইছে। সূত্রের খবর এমনটাই। নতুন করের পরিমাণ এখনও বিবেচনা করা হচ্ছে বলে খবর মিলছে। সেস নির্দিষ্ট কিছু আইটেমের উপর মৌলিক করের হারের উপরে ধার্য করা হয় এবং কৃষি অবকাঠামো প্রকল্পের অর্থায়নে ব্যবহৃত হয়। অপরিশোধিত পাম তেলের ভিত্তি আমদানি শুল্ক ইতিমধ্যে বাতিল করা হয়েছে।

অর্থমন্ত্রক কী বলছে ?

অর্থমন্ত্রক কী বলছে ?

অর্থ মন্ত্রকের একজন মুখপাত্র অবিলম্বে কল এবং মন্তব্যের জন্য একটি পাঠ্য বার্তায় সাড়া দেননি। কৃষি ও খাদ্য মন্ত্রকও অবিলম্বে মন্তব্য করার জন্য উপলব্ধ ছিল না। ভারত বিশেষ করে উদ্ভিজ্জ তেলের দাম বৃদ্ধির জন্য ঝুঁকিপূর্ণ কারণ এটি তার চাহিদার ৬০ % আমদানির উপর নির্ভর করে। ইউক্রেনে রাশিয়ার আক্রমণ সূর্যমুখী তেলের রপ্তানি বন্ধ করে দেওয়ার পরে এবং ভোজ্য তেলের সবচেয়ে বড় জাহাজ ইন্দোনেশিয়া তার অভ্যন্তরীণ বাজার রক্ষার জন্য পাম তেল রপ্তানির উপর নিষেধাজ্ঞা আরোপ করার পরে দামগুলি, যা গত দুই বছর ধরে বেড়ে চলেছে।

সোয়াবিন ,সূর্যমুখী তেলের শুল্ক

সোয়াবিন ,সূর্যমুখী তেলের শুল্ক

ভারত অতীতে পাম, সয়াবিন তেল এবং সূর্যমুখী তেলের আমদানি শুল্ক কমিয়ে এবং মজুদ রোধে ইনভেন্টরি সীমিত করে দাম কমানোর চেষ্টা করেছে। সাফল্যও এসেছে কারণ এই পদক্ষেপগুলি উচ্চতর ক্রয়ের প্রত্যাশা জাগিয়েছে, যা আন্তর্জাতিক দামকে আরও বাড়িয়ে দিয়েছে। সরকার এখন অভ্যন্তরীণ সরবরাহ বাড়াতে সাহায্য করার জন্য ক্যানোলা তেল, অলিভ অয়েল, রাইস ব্রান অয়েল এবং পাম কার্নেল অয়েলের অপরিশোধিত জাতের আমদানি শুল্ক ৩৫% থেকে কমিয়ে ৫% করতে চাইছে, বলে খবর মিলছে।

ইন্দোনেশিয়ার তেল রপ্তানিতে স্থগিতাদেশ

ইন্দোনেশিয়ার তেল রপ্তানিতে স্থগিতাদেশ

অভ্যন্তরীণ অভাবের মুখে ইন্দোনেশিয়ার পাম তেল রপ্তানি স্থগিত করার সিদ্ধান্ত উদ্ভিজ্জ তেলের দামকে আরও বাড়িয়ে দিয়েছে। ইউক্রেনের যুদ্ধ এবং বৈশ্বিক উষ্ণায়নের কারণে ইতিমধ্যেই সমস্যায় রয়েছে বিশ্বের বাজার। এই সিদ্ধান্ত বাজারকে আরও সমস্যায় ফেলে দিয়েছে তা বলা যেতেই পারে। ইন্দোনেশিয়ার এই ঘোষণার পর পাম, সয়াবিন, ইউরোপীয় রেপসিড এবং এমনকি এর কানাডিয়ান জিএমও প্রতিপক্ষ ক্যানোলা তেলের দাম ব্যাপক ভাবে বেড়ে গিয়েছে। ফ্রান্সের প্যারিস-ডাউফাইন ইউনিভার্সিটির অর্থনীতির অধ্যাপক ফিলিপ চালমিন বলেছেন, "আমাদের ইতিমধ্যেই দক্ষিণ আমেরিকায় সয়াবিন নিয়ে সমস্যা ছিল, কানাডায় ক্যানোলা, বর্ধিত খরার কারণে উভয় ফসলই মারাত্মকভাবে ক্ষতিগ্রস্ত হয়েছে।" তারপর রাশিয়ার ধ্বংসাত্মক আক্রমণের কারণে "ইউক্রেনের সূর্যমুখী" তেলের জন্য ধ্বংসযজ্ঞ এসেছিল, তিনি যোগ করেছেন।

LMC পরামর্শক সংস্থার চেয়ারম্যান জেমস ফ্রাই এর মতে, পাম তেল বিশ্বের সবচেয়ে বেশি ব্যবহৃত উদ্ভিজ্জ তেল, এবং ইন্দোনেশিয়া এটি সারা বিশ্বে এর ৩৫ শতাংশ রফতানি করেছে। কর্তৃপক্ষের মতে, ইন্দোনেশিয়ার রপ্তানি নিষেধাজ্ঞা দেশে দাম কমাতে এবং ঘাটতি সীমাবদ্ধ করার জন্য ডিজাইন করা হয়েছে। তবে

করোনা সম্পূর্ণ কমলেই সিএএ লাগু! উত্তরবঙ্গের 'অবহেলা' নিয়ে মমতাকে আক্রমণ শাহের করোনা সম্পূর্ণ কমলেই সিএএ লাগু! উত্তরবঙ্গের 'অবহেলা' নিয়ে মমতাকে আক্রমণ শাহের

English summary
central government to cut taxes on some edible oils
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X