• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

সুস্থতার দিকে এগোচ্ছে ভারত, মার্চের পর থেকে দেশে কোভিড মৃত্যুর হার ১.‌৫২ শতাংশ

প্রতি দশ লক্ষ জনসংখ্যায় বিশ্বের মধ্যে ভারতে সবচেয়ে কম কোভিড–১৯–এ প্রাণঘাতি হয়েছে। ভারতে প্রতি দশ লক্ষ জনসংখ্যায় হাজারের কম করোনা ভাইরাসে মৃত্যু হয়েছে ৪ অক্টোবর থেকে। ২২ মার্চের পর থেকে শুক্রবার মৃত্যুর হার ছিল ১.‌৫২ শতাংশ। শুক্রবার এই তথ্য জানিয়েছে কেন্দ্রীয় স্বাস্থ্য মন্ত্রক।

প্রতি দশ লক্ষ জনসংখ্যায় মৃত্যুর হার কম ভারতে

প্রতি দশ লক্ষ জনসংখ্যায় মৃত্যুর হার কম ভারতে

তবে এই ফলাফলের পেছনে ২২ টি রাজ্য ও কেন্দ্রশাসিত রাজ্যের দারুণভাবে অবদান রয়েছে এবং যা জাতীয় গড়ের সঙ্গে তুলনা করে দেখা গিয়েছে এই রাজ্যগুলি প্রতি দশ লক্ষ জনসংখ্যায় কম মৃত্যুর হারে নিয়ে চলে এসেছে। মৃত্যুর হারের ক্ষেত্রে জাতীয় হারের তুলনায় ১৩টি রাজ্য ও কেন্দ্রশাসিত অঞ্চল, যার মধ্যে পুদুচেরি (‌৪০৩)‌, মহারাষ্ট্র (‌৩৩৫)‌, গোয়া (‌৩৩১)‌, দিল্লি (‌৩১৭)‌, তামিলনাড়ু (‌১৩৫)‌, কর্নাটক (‌১৫২)‌ এবং পাঞ্জাবে (‌১৩১) প্রতি দশ লক্ষ জমসংখ্যায় মৃত্যুর হার অনেক কম। মন্ত্রকের পক্ষ থেকে জানানো হয়েছে যে কোভিড-১৯ পরিচালনা ও প্রতিক্রিয়া নীতিমালার অংশ হিসাবে কেন্দ্রের শুধুই করোনা সংক্রমণ নিয়ন্ত্রণে দৃষ্টি নিবন্ধ করা নয়, বরং জটিল ও মাঝারি রোগীদের সঠিক চিকিৎসার মাধ্যমে সুস্থ করে তোলা ও মৃত্যর হার হ্রাস করা।

 দেশের স্বাস্থ্য পরিষেবার মান বেড়েছে

দেশের স্বাস্থ্য পরিষেবার মান বেড়েছে

কেন্দ্র, রাজ্য ও কেন্দ্রশাসিত অঞ্চলের যৌথ উদ্যোগে দেশজুড়ে স্বাস্থ্য পরিষেবা যথেষ্ট উন্নতি হয়েছে। দেশে মোট ২,২১২টি কোভিড হাসপাতালে গুণগতমানের চিকিৎসা দেওয়া হচ্ছে করোনা রোগীদের। সরকারি ও বেসরকারি দুই ক্ষেত্রের হাসপাতালকেই কেন্দ্র তার নির্দেশিকা মেনে চলতে বলা হয়েছে এবং করোনা ভাইরাস রোগীদের সঠিক মাত্রায় চিকিৎসা পরিষেবা দেওয়ার কথা বলা হয়েছে। গুরুতর রোগীদের মৃত্যুর হার কমানোর জন্য আইসিইউ চিকিৎসকদের সক্ষমতা বাড়াতে অভিনব উদ্যোগ গ্রহণ করেছে এইমস। তারা ই-আইসিইউ শুরু করেছে করোনা রোগীদের জন্য।

 সুস্থতার হার বেশি

সুস্থতার হার বেশি

শুক্রবারও ভারতে নতুন আক্রান্তের তুলনায় সুস্থতার হার বেশি, এই প্রবণতা বজায় রয়েছে। গত ২৪ ঘণ্টায় সুস্থ হয়ে উঠেছেন ৭০,৩৩৮ জন এবং নতুন কেস রিপোর্ট হয়েছে ৬৩,৩৭১ জনের। দেশে মোট সুস্থ হয়ে উঠেছেন ৬৪,৫৩,৭৭৯ জন এবং সক্রিয় কেসের সংখ্যা ৫৬,৪৯,২৫১ জন। সক্রিয় কেসের চেয়ে আটগুণ বেশি সুস্থতার হার। বর্তমানে বর্তমানে, সক্রিয় মামলাগুলি মোট মামলার মাত্র ১০.৯২ শতাংশ নিয়ে গঠিত। জাতীয় সুস্থতার হার উন্নতি করে এসে দাঁড়িয়েছে ৮৭.‌৫৬ শতাংশ।

বিভিন্ন রাজ্য ও কেন্দ্রশাসিত অঞ্চলের অবদান

বিভিন্ন রাজ্য ও কেন্দ্রশাসিত অঞ্চলের অবদান

মন্ত্রকের পক্ষ থেকে বলা হয়েছে যে মোট সুস্থতার ৭৮ শতাংশ ১০টি রাজ্য ও কেন্দ্রশাসিত অঞ্চলের থেকে এসেছে। মহারাষ্ট্রে একাই একদিনে সুস্থ হয়ে উঠেছেন ১৩ হাজার জন। এর পাশাপাশি ১০ টি রাজ্য ও কেন্দ্রশাসিত অঞ্চলে ৭৯ শতাংশ নতুন আক্রান্ত যোগ হয়েছে। মহারাষ্ট্রে একদিনে দশ হাজারের বেশি নতুন আক্রান্তের খোঁজ মিলেছে এবং এরপরই ৮ হাজার নিয়ে তালিকায় দ্বিতীয় কর্নাটক। গত ২৪ ঘণ্টায় দেশে মৃত্যু হয়েছে ৮৯৫ জনের, যার মধ্যে ৮২ শতাংশ এসেছে ১০টি রাজ্য ও কেন্দ্রশাসিত অঞ্চলের থেকে।

কলকাতাঃ করোনা পরিস্থিতি উদ্বেগজনক, রাজ্যে ফের আসছে উচ্চপর্যায়ের কেন্দ্রীয় প্রতিনিধি দল

রাহুল সিনহাকে ফোন তৃণমূলের দুই 'সম্মানীয়’ নেতার! কী কথা হল জানালেন নিজেই

English summary
India has one of the lowest covid mortality rates, and its recovery rate is on the rise
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X