• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

ভ্যাকসিন সংরক্ষণে লুক্সেমবার্গের হাত ধরতে চলেছে ভারত! দেশে আসছে বিশেষজ্ঞ কমিটি

  • |

ইতিমধ্যেই ব্রিটেনে জরুরি ভিত্তিতে ছাড়পত্র পেয়েছে ফাইজারের ভ্যাকসিন। ভারতও ক্রমশ এগোচ্ছে সেই একই পথে। তবে গবেষণা ছাড়াও প্রতিষেধক মজুত ও সরবরাহের পরিকাঠামোর দিকেও যে সমান নজর দিচ্ছে ভারত, তা প্রমাণিত হল কেন্দ্রের সাম্প্রতিক পদক্ষেপে। সূত্রের খবর, প্রতিষেধকের জন্য প্রয়োজনীয় হিমঘর ও সরবরাহের জন্য বাক্স-ফ্রিজার তৈরির উপযুক্ত প্ল্যান্ট তৈরির কৌশল নিয়ে ভারতে আসতে চলেছে লুক্সেমবার্গের বি মেডিক্যাল সিস্টেমের দুই উচ্চপদস্থ আধিকারিক।

বড় আকারে দেখা দিচ্ছে কোল্ডচেইনের অভাব

বড় আকারে দেখা দিচ্ছে কোল্ডচেইনের অভাব

সরকারি আধিকারিকদের মতে, ভারতে ভ্যাকসিন বন্টনের প্রধান সমস্যা উন্নত কোল্ড চেইনের অভাব। আন্তর্জাতিক সূত্রের খবর, ফাইজার-বায়োএনটেকের ভ্যাকসিন সংরক্ষণে দরকার -৭০ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রা। পাশাপাশি সংরক্ষণ ও সরবরাহের জন্য মডার্নার ভ্যাকসিনের দরকার -২০ ডিগ্রি সেলসিয়াসেরও কম তাপমাত্রা।

ভ্যাকসিনের জন্য ভারতের মুখাপেক্ষী গোটা বিশ্ব

ভ্যাকসিনের জন্য ভারতের মুখাপেক্ষী গোটা বিশ্ব

এদিকে গোটা বিশ্বের জন্য প্রয়োজনীয় ভ্যাকসিনের বড় মাত্রাই যাবে ভারত থেকে। এমনকী ভ্যাকসিন প্রসঙ্গে ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি জানিয়েছেন, "কম খরচে সংরক্ষণযোগ্য ও সস্তা দেশীয় ভ্যাকসিনের জন্য আমরা আরও কিছু সপ্তাহ অপেক্ষা করব। ভ্যাকসিন প্রস্তুতি ও সরবরাহের জন্য সারা বিশ্ব আমাদের দিকে তাকিয়ে রয়েছে।" আর এই প্রসঙ্গেই লুক্সেমবার্গের হাত ধরতে চাইছে ভারত। সরকারি আধিকারিকরা জানাচ্ছেন, গত মাসে লুক্সেমবার্গের প্রধানমন্ত্রী জেভিয়ার বেটেল ভারতে কোল্ড চেইন তৈরির জন্য যে বৈঠক করেন মোদীর সাথে, তা সফল হয়েছে।

বি মেডিক্যাল সিস্টেমের সঙ্গে বৈঠক করবে নীতি আয়োগ

বি মেডিক্যাল সিস্টেমের সঙ্গে বৈঠক করবে নীতি আয়োগ

সরকারি সূত্রে খবর, আগামী শনিবার ভারতে পা রাখবেন বি মেডিক্যাল সিস্টেমের প্রধান অফিসার লুক প্রভোস্ট ও ডেপুটি অফিসার জেসাল দোশী। রবিবার থেকে তাঁরা বৈঠক শুরু করবেন নীতি আয়োগ, স্বাস্থ্য ও বিদেশমন্ত্রকের কর্তাদের সাথে। সূত্র বলছে, এরপর তাঁরা হায়দ্রাবাদের ভারত বায়োটেক, পুনের সিরাম ইনস্টিটিউট ও আহমেদাবাদের জাইদাস বায়োটেক পার্কের সাথে কোল্ড চেইন তৈরির কৌশল ঠিক করবেন।

 গুজরাটেই তৈরি হবে বিশেষ প্ল্যান্ট

গুজরাটেই তৈরি হবে বিশেষ প্ল্যান্ট

বি মেডিক্যাল দলের তরফে জানান হয়েছে, গুজরাটে -৮০ ডিগ্রি সেলসিয়াসে সংরক্ষণ করার ক্ষমতাযুক্ত প্ল্যান্ট তৈরির কথা। তার আগে পর্যন্ত ভ্যাকসিন পরিবহনের জন্য লুক্সেমবার্গ থেকে বহনযোগ্য বাক্স আনবে এই সংস্থা। এদিকে সংস্থার ওয়েবসাইটে সেপ্টেম্বরের খতিয়ান বলছে, ট্রায়াল চলাকালীন সম্ভাব্য কোভিড ভ্যাকসিন সংরক্ষণ ও মজুতের জন্য মুম্বইয়ের এক হাসপাতালকে বাক্স পাঠিয়েছে বি মেডিক্যাল সিস্টেম।

কলকাতাঃ পশ্চিমবঙ্গে বিজেপিকে ঢুকতে দেবেন না, মুখ্যমন্ত্রীর কাছে আর্জি কৃষকদের

স্তব্ধ হবে দেশ, আরও জোরদার আন্দোলন! ভারত বনধের ডাক প্রতিবাদী কৃষকদের

English summary
India, Luxembourg-based company sign agreement to save covid vaccine
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X