• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

আমেরিকা, ব্রাজিলকে পেছনে ফেলে করোনায় দৈনিক মৃত্যুতে এগিয়ে ভারত

করোনা ভাইরাসে প্রাণহানি ও দৈনিক বৃদ্ধিতে বিশ্বের মধ্যে সবচেয়ে ক্ষতিগ্রস্ত দেশ হিসাবে পরিচিতি পেয়েছে ভারত। বুধবারই দৈনিক নতুন আক্রান্তের সংখ্যা ৮৯,৭০৬, যা দেশকে ৪,৩৭০,১২৮ ঘরে পৌঁছে দিয়েছে। এখনও পর্যন্ত দেশে করোনায় মৃত্যুর সংখ্যা ৭৩,৯১২ জন।

বিশ্বে করোনায় মৃত্যু বেড়েই চলেছে

বিশ্বে করোনায় মৃত্যু বেড়েই চলেছে

আগের এক সপ্তাহ যাবৎ, করোনা ভাইরাসে বিশ্বে পঞ্চম মৃত্যুটি হত এই ভারত থেকে। এপ্রিলের মধ্যভাগ থেকেই ভারতে প্রতিদিন মৃত্যু সংখ্যা বেড়েই চলেছে। সেপ্টেম্বরের প্রথম সপ্তাহের তথ্য অনুযায়ী, প্রতিদিনের মৃত্যুর অবদানে ভারত অনেক দেশের চেয়ে এগিয়ে রয়েছে। ৯ সেপ্টেম্বর পর্যন্ত করোনা ভাইরাসে বিশ্বের প্রায় ৯ লক্ষ মানুষ মারা গিয়েছেন। এপ্রিলের মাঝামাঝি সময়ে দৈনিক মৃত্যু সর্বোচ্চ স্থানে পৌঁছেছিল। এই সময় প্রতিদিন বিশ্বে সাত হাজার মানুষ করোনায় আক্রান্ত হয়ে মারা গিয়েছেন। এটা দেখে মনে হচ্ছে কোভিড মৃত্যুর প্রবণতা ফের কঠিনভাবে ধেয়ে আসছে বিশ্বের দিকে।

বিশ্বে দৈনিক মৃত্যুর সংখ্যা বাড়ে এপ্রিলে

বিশ্বে দৈনিক মৃত্যুর সংখ্যা বাড়ে এপ্রিলে

প্রতিদিনের মৃত্যুর সাতদিনের গড় পরিসংখ্যান বলছে এপ্রিলে মৃত্যুর সংখ্যা বৃদ্ধি পেলেও, বিশ্বে ৪,৫০০ মৃত্যুর সংখ্যা কমতে দেখা যায় মে এবং জুন মাসে। কিন্তু ফের জুলাইতে মৃত্যু বাড়তে শুরু করে। অগাস্টের মধ্যভাগে বিশ্বে দৈনিক মৃত্যু ৬ হাজার অতিক্রম করে। যদিও সেপ্টেম্বরের প্রথম সপ্তাহে সামান্য কমে কিন্তু আবার তা বাড়ে দৈনিক পাঁচ হাজারের বেশি মৃত্যু নিয়ে।

ইউরোপকে মৃত্যুতে পিছনে ফেলে আমেরিকা ও এশিয়া

ইউরোপকে মৃত্যুতে পিছনে ফেলে আমেরিকা ও এশিয়া

মার্চের মাঝামাঝি সময় ইউরোপে করোনা ভাইরাস সংক্রান্ত মৃত্যু এশিয়াকে ছাড়িয়ে যায়। ইটালি, স্পেন ও ব্রিটেন বৈশ্বিক হটস্পট হয়ে যায় করোনা ভাইরাসের। কিন্তু জুলাইয়ের পর থেকে দৃশ্য বদলে যায়। দক্ষিণ আমেরিকা ও এশিয়ার দেশগুলি ইউরোপকে দৈনিক মৃত্যুতে পিছনে ফেলে দেয়। যদিও দক্ষিণ আমেরিকা দৈনিক মৃত্যুর প্রায় অর্ধেক অংশ হিসাবে এখনও মহামারির কেন্দ্রস্থল, তবে পানামা, পেরু, বলিভিয়া এবং কলোম্বিয়ার মতো দেশগুলি থেকেও বেশি সংখ্যায় মৃত্যুর খবর পাওয়া যাচ্ছে।

আমেরিকা–ব্রাজিলের চেয়ে দৈনিক মৃত্যুতে এগিয়ে ভারত

আমেরিকা–ব্রাজিলের চেয়ে দৈনিক মৃত্যুতে এগিয়ে ভারত

ক্ষতিগ্রস্ত দেশগুলির মধ্যে ব্রাজিলে যেখানে সেপ্টেম্বরের প্রথম সপ্তাহে কিছু মৃত্যুর ঘটনা ঘটেছে, সেখানে এশিয়ার ভারতে ওই সময়ে দৈনিক গড়ে সর্বাধিক মৃত্যুর কেস সামনে এসেছে। প্রতিদিন ভারতে প্রায় হাজার জন করে মারা যাচ্ছে। দৈনিক মৃত্যুর তালিকায় এখন আমেরিকা, ব্রাজিল ও ভারতের নামই শীর্ষে রয়েছে। প্রতিদিনের মৃত্যুর গণনায় ভারত এখন সর্বাধিক ক্ষতিগ্রস্ত দেশ এবং যা আমেরিকা ও ব্রাজিলকে ছাড়িয়ে গিয়েছে। গত দু'‌সপ্তাহে আমেরিকা ও ব্রাজিলে মৃত্যু হয়েছে ৯,৯৭৯ ও ৯,৭৯৯ জনের। ওই সময়ে শুধু ভারতেই মৃত্যু হয়েছে ১৩,৪১৮ জনের। যদিও স্বাস্থ্য মন্ত্রকের মতে দেশে মৃত্যুর হার নিয়ন্ত্রণে রয়েছে। বুধবার স্বাস্থ্য সচিব রাজেশ ভূষণ বলেন, ‘‌ভারতে মৃত্যুর হার অনবরত কমছে। অগাস্টের প্রথম সপ্তাহে যা ছিল ২.‌১৫ শতাংশ তা এখন দাঁড়িয়েছে ১.‌৭০ শতাংশে।'‌

অগাস্ট–সেপ্টেম্বর দৈনিক মৃত্যুর হার বেড়েছে ভারতে

অগাস্ট–সেপ্টেম্বর দৈনিক মৃত্যুর হার বেড়েছে ভারতে

জুন-জুলাইয়ের মধ্যভাগে বিশ্বের মধ্যে ভারতে গড়ে মৃত্যু হত ১২ শতাংশের। কিন্তু জুলাই থেকে এই হার বাড়তে শুরু করে। অগাস্টের মাঝামাঝি সময়ে দৈনিক মৃত্যুর হার লাফিয়ে ১৬ শতাংশে চলে যায় এবং সেপ্টেম্বরের প্রতম সপ্তাহে তা ১৯ শতাংশ ছুঁয়েছে। সেপ্টেম্বরের প্রথম ছ'‌দিন আমেরিকায় মৃত্যপর সংখ্যা কিছুটা হলেও কমেছে। একইভাবে, ব্রাজিলে প্রতিদিনের মৃত্যু সংখ্যা ১০০০ থেকে ৯০০-তে এসে পৌঁছেছে।

ভারতে করোনা আক্রান্তের সংখ্যা ৪৪ লক্ষ ছাড়াল, বাড়াল মৃতের সংখ্যাও

English summary
india is ahead of america brazil of daily death in coronavirus
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X