• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

১৮ জন পাক মদতপুষ্ট সন্ত্রাসীকে নতুন তকমা ভারতের! তালিকায় লষ্কর-ই-তৈবার একাধিক কুখ্যাত জঙ্গি

  • |

পাক মদতপুষ্ট সন্ত্রাসবাদ দমন প্রসঙ্গে এর আগেও একাধিক আন্তর্জাতিক মঞ্চে সরব হতে দেখা গেছে ভারতকে। এবার এই ক্ষেত্রেই ফের বড়সড় পদক্ষেপ দেখা গেল প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর নেতৃত্বাধীন কেন্দ্র সরকারকে। মঙ্গলবার ১৯৬৭ সালের বেআইনী কার্যকলাপ (প্রতিরোধ) আইন বলে আরও আঠারো জনকে বিশেষ ভাবে পাকিস্তানের মদতপুষ্ট 'একক সন্ত্রাসবাদী’ হিসাবে ঘোষণা করেছে স্বরাষ্ট্র মন্ত্রক। বর্তমানে প্রেস ইনফরর্মেশন ব্যুরোর তরফে এই তালিকাও প্রকাশ করা হয়েছে। এই তালিকায় ১৯৯৩ সালের মুম্বই বোমা বিস্ফোরণ, ২৬/১১ মুম্বই হামলা, ২০১৯ সালের পুলওয়ামা হামলার বড় বড় মাথাদের নাম রয়েছে বলে জানা যাচ্ছে।

১৮ জন পাক মদতপুষ্ট সন্ত্রাসীকে নতুন তকমা ভারতের! তালিকায় লষ্কর-ই-তৈবার একাধিক কুখ্যাত জঙ্গি

এমনকী স্বরাষ্ট্র মন্ত্রকের এই তালিকায় লষ্করই তৈবা প্রধান হাফিজ সৈঈদের শ্যালক আবদুর রহমান মাক্কির নাম রয়েছে বলে জানা যাচ্ছে। পাশাপাশি ২৬/১১ মুম্বই হামলার অন্যতম প্রধান অভিযুক্ত তথা লষ্করই তৈবার অন্যতম শীর্ষ জঙ্গি ইউসুফ মুজাম্মেলের নাম রয়েছে বলেও খবর। পাশাপাশি ১৯৯৯ সালে কান্দাহার বিমান হাইজ্যাকের ঘটনার অন্যতম প্রধান অভিযুক্ত তথা মাস্টারমাইন্ড ইউসুফ আজহারের নাম রয়েছে বলেও জানা যাচ্ছে।

পাশাপাশি ১৯৯৩ সালের মু্ম্বই বিস্ফোরণের পিছনে থাকা অন্যতম প্রধান মুখ টাইগার মেনন ও ছোটা সাকিলেরও এই তালিকায় নাম রয়েছে বলে জানা যাচ্ছে। নাম প্রকাশের পাশাপাশি একটি বিবৃতিতেও সরকার স্পষ্ট করেছে সংগঠিত আক্রমণ ছাড়াও এই সমস্ত জঙ্গিনেতা দীর্ঘদিন থেকেই একাধিক নাশকতার হাত ধরে ভারতের উপর তাদের ব্যক্তিগত আক্রোশ মিটিয়ে এসেছে। পাশাপাশি গোটা বিশ্বের কাছে ভারতের সম্মান ভূ-লুণ্ঠিত করার জন্যও নিরলস চেষ্টা করে গেছে পাকিস্তানের মদতেই। ওয়াকিবহাল মহলের মতে ভারতের এই নয়া ঘোষণায়, আন্তর্জাতিক মঞ্চে আরও খানিকটা কোণঠাসা হবে ইসলামাবাদ।

কলকাতাঃ পুজোর চার দিন হাইকোর্টের নির্দেশ পালনের পর আজ থেকে মেট্রো পরিষেবা স্বাভাবিক

English summary
india identifies 18 notorious lashkar e taiba militants as specially appointed pak backed militants
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X