• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

'ইন্ডিয়া' নাকি 'ভারত' হওয়া উচিত এই দেশের নাম! ১৩০ কোটির দেশের কিছু অজানা নামের তালিকা একনজরে

'ইন্ডিয়া' নামটি বিশ্ব খ্যাত, সকলেই এই নামে বর্হিবিশ্বে ভারতকে চেনে, তবে এই নাম কি দেশবাসীকে গর্বিত করে! দিল্লির এক ব্যবসায়ী সংবিধানের ১ নম্বর ধারাকে সংশোধনের দাবি তুলেছেন দেশের নাম বদলের দাবিতে। তাঁর দাবি, দেশের নাম ইন্ডিয়া হলে, তা ব্রিটিশদের দেওয়া নামকে মেনে নেওয়ার সামিল হচ্ছে, সেক্ষেত্রে 'ভারত' নামটির পক্ষে তাঁর সওয়াল। আর এই প্রসঙ্গে এদেশের পূর্ববর্তী একাধিক নামকরণ উঠে আসতে শুরু করেছে। যা অজানা বহু তথ্য তুলে ধরছে।

ভারতের পরিচিত

ভারতের পরিচিত

মূলত ভারতের নাম , 'ইন্ডিয়া ', 'ভারত', 'হিন্দুস্তান' এই তিনটি নামে পরিচিত। অনেকেই এই দেশকে দক্ষিণ এশিয়ার উপমহাদেশ হিসাবে আখ্যা দেন। তব বহু সময় পৌরণিক ও আর্থ সামাজিক পরিস্থিতিতে দেশের এই নাম বদলেছে।

 মেলুহা

মেলুহা

আমিশ ত্রিপাঠির 'ইমমর্টালস অফ মেলুহা' বইটি যাঁরা পড়েছেন তাঁরা খানিকটা জানেন যে এককালে ভারতের একটা বিস্তীর্ণ ভূভাগ মলুহা নামে পরিচিত ছিল। বিশেশজ্ঞদেরও একই মত। তেরোশো শতকের তথ্য অনুযায়ী মেসোপটেমিয়ার একটি পুঁথিতে মেলুহা নামে পরিচিত করা হয়েছে ভারতকে। যে এলাকায় গড়ে ওঠে সিন্ধু সভ্যতা।

 ইন্ডিয়া

ইন্ডিয়া

প্রথম ইন্ডিয়া নামটি আসে গ্রিকদের থেকে। যাঁরা 'হিন্দ'কে 'ইন্ডাস'

সিন্ধু নদের আরেক নাম 'ইন্ডাস'। আর তা এথেকেই 'ইন্ডাস সিভিলাইজেশন ' বা 'সিন্ধু সভ্যতা'। আর সেই সিন্ধু নদের নামকরণ থেকে ব্রিটিশ রাজের আমলে 'ইন্ডিয়া' নামটি সরকারি কাগজে নথিবদ্ধ হতে থাকে।

ভারত

ভারত

ইতিহাসবিদ ও বিশেষজ্ঞদের মতে, ভারত নামটি মূলত আর্থ সামাজিক পরিস্থিতির দান। ব্রাহ্মণের সামাজিক আধিপত্যে থাকা দেশ এই নাম গ্রহণ করেছে। কেউ বলেন, দেশের সংস্কৃতিগত উৎপত্তি 'ভারত' নামটি। কারো মতে পৌরাণিক রাজার নামে গোটা ভূখণ্ডের নাম 'ভারত' রাখা হয়েছে।

আর্যাবর্ত

আর্যাবর্ত

এককালে ভারতে আর্য আক্রমণ হয়। আর্য সাম্রাজ্য গড়ে উঠতে শুরু করে দক্ষিণ এশিয়ার বিস্তীর্ণ এলাকায়। সেই থেকে এই ভূভাগের নাম আর্যাবর্ত ছিল বলে জানা যায়। 'মনু সংহিতা'য় এই নামের উল্লেখ রয়েছে।

হিন্দুস্তান

হিন্দুস্তান

হিন্দুস্তান নামটি প্রথমে পার্শীরা ব্যবহার করে। এর নেপথ্যে ধর্মীয় কারণ থাকতে পারে বলে মনে করা হয়।

জম্বুদ্বীপ

জম্বুদ্বীপ

ভারতকে অনেক সময়ই জম্বুদীপ বলে উল্লেখ করা হয়। এই ভূভাগে প্রবল জাম পাওয়া যেত বলে বহু দেশ থেকে মানুষ জামের আমদানী করতে আসতেন। সেই থেকে নাম জম্বুদীপ।

 নবিবর্ষ

নবিবর্ষ

জৈন সাহিত্যে জানা যায়, ভারত নামটিই এই ভূভাগকে বিশ্বের কাছে পরিচিত করেছে। তবে জৈন সাহিত্যে 'নবিবর্ষ' বলেও ভারতীয় ভূভাগের উল্লেখ মেলে।

আনলক পর্বে করোনা নিয়ে হাল্কা মনোভাব কেন? সতর্ক হোন, বার্তা রাজ্যপালের

দিল্লির হাসপাতালে কোন রোগীদের চিকিৎসা চলবে! কেজরি-উপরাজ্যপাল সংঘাত শুরু

English summary
India has how many names ranging from meluha to Bharat,
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X