• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

ফরাসি প্রেসিডেন্টের পাশে ভারত, নাম না নিয়ে পাকিস্তান-তুরস্ককে তোপ নয়াদিল্লির

ফ্রান্সের প্রেসিডেন্ট ইমানুয়েল ম্যাক্রোঁকে ক্রমাগত আক্রমণ করে চলেছে পাকিস্তান এবং তুরস্ক সহ একাধিক মুসলিম দেশ। মূলত চার্লি হেবডোতে প্রকাশিত হজরত মহম্মদের ব্যঙ্গচিত্র ইস্যুতে মৃত শিক্ষক স্যামুয়েল প্যাটিকে সম্মান জানানোর জন্যেই মুসলিম বিশ্বের চোপের মুখে পড়তে হয়েছে ম্যাক্রোঁকে। এবং সেই ই্যুতেই এবার ফরাসি প্রেসিডেন্টকে সমর্থন জানিয়ে বিবৃতি পেশ করল ভারতীয় বিদেশ মন্ত্রক।

ম্যাক্রোঁর সমর্থনে বিবৃতি জারি করে ভারত

ম্যাক্রোঁর সমর্থনে বিবৃতি জারি করে ভারত

এদিন একটি বিবৃতি জারি করে ভারতের পক্ষ থেকে ফরাসি প্রেসিডেন্ট ইমানুয়েল ম্যাক্রোঁকে করা সমস্ত ব্যক্তিগত আক্রমণে কড়া ভাষায় নিন্দা জানানো হয়েছে। উল্লেখ্য, কয়েকদিন আগেই মুসলিম মৌলবাদের বিরুদ্ধে সুর ছড়িয়েছিলেন ফরাসি প্রেসিডেন্ট ইমানুয়েল ম্যাক্রোঁ। সেই সময় মুসলিম মৌলবাদের উত্থান নিয়েও দুশ্চিন্তা প্রকাশ করেছিলেন তিনি। পাশাপাশি হজরত মহম্মদের চিত্রকে সমর্থন করে ইসলামকে সংকটাপন্ন ধর্ম বলে আখ্যা দিয়েছিলেন।

ফরাসি প্রেসিডেন্টকে কাঠগড়ায় দাঁড় করায় মুসলিম বিশ্ব

ফরাসি প্রেসিডেন্টকে কাঠগড়ায় দাঁড় করায় মুসলিম বিশ্ব

ঘটনার সূত্রপাত, কয়েকদিন আগে। ছাত্রদের ধর্মনিরপেক্ষতার পাঠ পড়াতে গিয়ে হজরত মহম্মদের একটি কার্টুন দেখিয়েছিলেন স্যামুয়েল প্যাটি। সেই ঘটনায় ক্ষুব্ধ হয়েই স্যামুয়েলের উপর হামলা চালায় একজন জেহাদি। সেই জেহাদি স্যামুয়েলের মুন্ডচ্ছে করে। পরে সেই জেহাদিকেও নিকেশ করে নিরাপত্তারক্ষীরা। ফ্রান্সের প্রেসিডেন্ট ইমানুয়েল মাক্রোঁ এই ঘটনাকে ইসলামি সন্ত্রাসবাদী হামলা হিসাবে আখ্যা দেন। যার পর থেকেই মুসলিম বিশ্বে এই ঘটনায় ফরাসি প্রেসিডেন্টকে কাঠগড়ায় দাঁড় করানো হয়।

হামলার নেপথ্যে মুসলিম মৌলবাদকে দায়ি করেন ম্যাক্রোঁ

হামলার নেপথ্যে মুসলিম মৌলবাদকে দায়ি করেন ম্যাক্রোঁ

ঘটনার প্রেক্ষিতে ইমানুয়েল ম্যাক্রোঁ বলেন, 'এই হামলার নেপথ্যে রয়েছে মুসলিম মৌলবাদ। ওই শিক্ষক ছাত্রদের বাকস্বাধীনতার শিক্ষা দিচ্ছিলেন তাই তাঁকে প্রাণ দিতে হল।' এরপরই ফরাসি প্রেসিডেন্টের 'মুসলিম মৌলবাদ' উল্লেখ নিয়ে সরব হয় পাকিস্তান, তুর্কি সহ মুসলিম বিশ্ব। ফ্রান্সকে বয়কট করার ডাকও দেওয়া হয়। পাক প্রধানমন্ত্রী ইমরান খান এই বিষয়ে অগ্রণী ভূমিকা নেন। ম্যাক্রোঁকে তোপ দাগেন তুরস্কের প্রেসিডেন্ট এগদোয়ানও।

নাম না নিয়ে পাকিস্তান এবং তুরস্ককে তোপ

নাম না নিয়ে পাকিস্তান এবং তুরস্ককে তোপ

যদিও পাকিস্তান এবং তুরস্কের আক্রমণের নিন্দা জানায় ভারত। সরাসরি দেশগুলির নাম না নিয়েও তাদের তোপ দেগে এই ইস্যুতে ভারত বলে, 'আন্তর্জাতিক স্তরের সব থেকে প্রাথমিক মান লঙ্ঘন করে যেভাবে ফরাসি প্রেসিডেন্ট ইমানুয়েল ম্যাক্রোঁকে আক্রমণ করা হচ্ছে, আমরা তার ঘোর বিরোধিতা করছি। এই ব্যক্তিগত আক্রমণ অগ্রহণযোগ্য। এই ভাষায় ব্যক্তিগত আক্রমণের তীব্র নিন্দা যানাচ্ছে ভারত।'

ভারতকে ধন্যবাদ জ্ঞাপন ফ্রান্সের

ভারতকে ধন্যবাদ জ্ঞাপন ফ্রান্সের

এদিকে ভারতের এই বিবৃতি পেশের পর ফ্রান্সের তরফে থেকে ধন্যবাদ জ্ঞাপন করা হয়। ভারতে নিযুক্ত ফরাসি রাষ্ট্রদূত এই বিষয়ে টুইট করে লেখেন, 'আমি ফ্রান্সের তরফে ভারতের বিদেশ মন্ত্রককে ধন্যবাদ জানাচ্ছি। জঙ্গি দমনের ক্ষেত্রে ফ্রান্স এবং ভারত সব সময় একে অপরকে ভরসা করতে পারে।'

বাইডেন মার্কিন প্রেসিডেন্ট নির্বাচিত হলে চিনের সঙ্গে কেমন হবে আমেরিকার সম্পর্ক?

English summary
India has come out in support of Emmanuel Macron amid backlash over his stance against radical Islam
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X