• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

প্রসূতি ও সদ্যোজাতদের সুস্বাস্থ্যে নজর বাড়ছে ভারতের, বলছে সমীক্ষা

ভারতে প্রসূতি এবং সদ্যোজাতদের স্বাস্থ্য সম্পর্কে সচেতনতা বাড়ছে। সমীক্ষায় এমনই তথ্য উঠে এসেছে। শুধু ভারত নয় সেই তালিকায় উল্লেখ যোগ্যভাবে এগিয়ে এসেছে ইথিওপিয়া এবং নাইজেরিয়া। কানাডিয়ান মেডিকেল অ্যাসোসিয়েশন জার্নালে প্রকাশিত রিপোর্টে এমনই তথ্য প্রকাশ্যে এসেছে। প্রায় ২২ মিলিয়ন বাসিন্দার উপর সমীক্ষা চালিয়ে রিপোর্টটি পেশ করা হয়েছে।

ভারতে প্রসূতি এবং সদ্যোজাতের সুস্বাস্থ্যে নজর

ভারতে প্রসূতি এবং সদ্যোজাতের সুস্বাস্থ্যে নজর

রিপোর্টে যে তথ্য দেওয়া হয়েছে তাতে প্রকাশ্যে এসেছে ভারতে প্রসূতি এবং সদ্যোজাতদের সুস্বাস্থ্যের দিকে নজর দেওয়া হচ্ছে। উত্তর প্রদেশে ২০১২ সালের থেকে ২০১৫ সালে প্রসূতি এবং শিশু মৃত্যুর হার অনেকটাই কমেছে। যার অন্যতম কারণ সচেতনতা। নাইজেরিয়াতেও সেটা উল্লেখযোগ্য হারে বেড়েছে। বোকো হারেমের মতো সন্ত্রাস বিধ্বস্ত দেশেও প্রসূতি এবং সদ্যোজাতদের উপর পরিবারের লোকেদের সচেতনতা বাড়ছে। তাঁদের সুস্বাস্থ্যের দিকে নজর দিচ্ছে পরিবারের লোকেরা।

সদ্যোজাতদেরও সুস্বাস্থ্যে নজর বাড়ছে

সদ্যোজাতদেরও সুস্বাস্থ্যে নজর বাড়ছে

ভারতে সদ্যোজাতদের মৃত্যুর হারে সবার প্রথমে রয়েছে উত্তর প্রদেশ। তবে ২০১২ সালের পর থেকে সে রাজ্যেও সদ্যোজাতের মৃত্যুর হার অনেকটাই কমেছে। যার অন্যতম কারণ মা এবং পরিবারের লোকেদের সচেতনতা। তাঁরা শিশুদের উপর বেশি করে নজর দিতে শুরু করেছেন। তাদের খাবার, ওষুধ, পরিচ্ছন্নতার দিকে নজর দিতে শুরু করেছেন।

স্বাস্থ্যকর্মীদের প্রকারই ফল দিয়েছে

স্বাস্থ্যকর্মীদের প্রকারই ফল দিয়েছে

গত কয়েক বছর ধরে গ্রামে গ্রামে যেভাবে একাধিক স্বাস্থ্য কর্মসূচি নেওয়া হয়েছে ভারতে। তাতে প্রত্যন্ত অঞ্চলের মানুষের কাছে শিশু এবং মায়ের সুস্বাস্থ্য নিয়ে সচেতনতা তৈরি হয়েছে। এছাড়া মোদীর স্বচ্ছ ভারত অভিযানের দৌলতে পরিচ্ছন্নতা নিয়ে সচেতন হয়েছে মানুষজন তাতে রোগ ছড়ানোর প্রবণতাও অনেকটাই কমেছে।

হাতে কেন ধাগা বা রাখী পরানো হয় জানেন! শাস্ত্র দিচ্ছে কোন উত্তর

English summary
India has been successful in improving health care for mothers and newborns says study
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X