মোদী সরকারের আমলে ভারতের নিরক্ষরের সংখ্যার জানলে অবাক হবেন

  • Posted By: Dibyendu
Subscribe to Oneindia News

পৃথিবীর ৩৫ শতাংশ নিরক্ষর বাস করেন ভারতে। এমনই উদ্বেগজনক রিপোর্ট দিল ইউনেস্কোর গ্লোবাল এডুকেশন মনিটারিং রিপোর্ট। ভারতে প্রায় ২৬ কোটি ৬০ লক্ষ প্রাপ্তবয়স্ক নিরক্ষর বলে রিপোর্টে জানিয়েছে ইউনেস্কো।

 মোদী সরকারের আমলে ভারতের নিরক্ষরের সংখ্যার জানলে অবাক হবেন

ইউনেস্কোর রিপোর্টে ভারতে শিক্ষার খারাপ হালের কথা তুলে ধরা হয়েছে। পৃথিবীর ৩৫ শতাংশ নিরক্ষর ভারতে বাস করে বলে জানানো হয়েছে। এর অর্থ ভারত যদি শিক্ষার হাল উন্নত করে, তাহলে বিশ্বব্যাপী শিক্ষার হালও উন্নত হয়।

রিপোর্টে বলা হয়েছে, তেলেঙ্গানার জনসংখ্যার ৩৪ শতাংশ নিরক্ষর। সেখানকার শিক্ষা দফতরের সঙ্গে যুক্ত এক আধিকারিক জানিয়েছেন, সবার জন্য সমান শিক্ষার বন্দোবস্ত করা গেলে, এই সমস্যার মোকাবিলা করা সম্ভব। যদি, বেশি সংখ্যাক প্রাপ্তবয়স্ক পড়তে কিংবা লিখতে না পারেন, তাহলে, নিরক্ষরের সংখ্যা আরও বাড়বে বলে আশঙ্কা প্রকাশ করা হয়েছে।

পরীক্ষা চালানো হয়, প্রতি ছয় মাসে। পরীক্ষায় সফল হলে, সাক্ষর হিসেবে ঘোষণা করা হয়।

প্রায় এককোটি ২০ লক্ষের বেশি শিশুর নাম স্কুলে নথিভুক্ত হয় না। চেষ্টা চলছে অন্তত ১২ বছর বয়স পর্যন্ত শিশুদের স্কুলে নাম নথিভুক্ত করার ব্যাপারে।

ভারতে প্রায় ২৬ কোটি ৬০ লক্ষ প্রাপ্তবয়স্ক নিরক্ষর বলে রিপোর্টে জানিয়েছে ইউনেস্কো।

কেন্দ্রীয় সরকারের শিক্ষা মন্ত্রকের প্রাপ্ত রিপোর্ট অনুযায়ী, ২০১৩-১৪ সালে বাজেটে শিক্ষায় বরাদ্দ ছিল ৪.৫৭ শতাংশ। এরপর থেকে শিক্ষায় বাজেট বরাদ্দ ক্রমশ কমেছে। ২০১৪-১৫ সালে তা কমে হয় ৪.১৪ শতাংশে। ২০১৫-১৬, ২০১৬-১৭ সালে শিক্ষায় বাজেট বরাদ্দ আরও কমেছে। যা ছিল যথাক্রমে ৩.৭৫ এবং ৩.৬৫ শতাংশ।

দেশের বিরোধী রাজনীতিকরা নিরক্ষরতার হার নিয়ে আঙুল তুলেছেন মোদী সরকারের দিকেই।

English summary
India has 35 percent of world's illiterate, says Unesco's Global Education Report.
Please Wait while comments are loading...

Oneindia - এর ব্রেকিং নিউজের জন্য
সারাদিন ব্যাপী চটজলদি নিউজ আপডেট পান.