India
  • search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts
Oneindia App Download

বাড়ছে জিএসটি আদায়, গত ফেব্রুয়ারিকে হারিয়ে সংগ্রহ ১৮শতাংশ বেশি জিএসটি

Google Oneindia Bengali News

অর্থ মন্ত্রক মঙ্গলবার জানিয়েছে, ফেব্রুয়ারিতে ১.৩৩ লক্ষ কোটি টাকার বেশি জিএসটি সংগ্রহ করা হয়েছে, যা এক বছর আগের সময়ের তুলনায় ১৮ শতাংশ বৃদ্ধি পেয়েছে। সুতরাং, মোট বিক্রয় কর সংগ্রহ জানুয়ারিতে রেকর্ড ১৪০৯৮৬ কোটি টাকা হয়েছিল, যা ফেব্রুয়ারির চেয়ে কম ছিল।

বাড়ছে জিএসটি আদায়, গত ফেব্রুয়ারিকে হারিয়ে সংগ্রহ ১৮শতাংশ বেশি জিএসটি

অর্থমন্ত্রক এক বিবৃতিতে বলেছে"ফেব্রুয়ারি ২০২২-এ সংগৃহীত মোট জিএসটি রাজস্ব হল ১৩৩০৩৬ কোটি টাকা যার মধ্যে কেন্দ্রীয় জিএসটি হল ২৪২৩৫ কোটি টাকা, রাজ্য জিএসটি হল ৩০৭৭৯ কোটি টাকা, ইন্টিগ্রেটেড জিএসটি হল ৬৭১৪৭১ কোটি টাকা (পণ্য আমদানিতে সংগৃহীত ৩৩৩৮৭ কোটি টাকা সহ) ১০,৩৪০ কোটি টাকা (পণ্য আমদানিতে সংগৃহীত ৬৩৮ কোটি টাকা সহ), "। এটি গত বছরের তুলনায় বেশি।

ফেব্রুয়ারি ২০২২-এর রাজস্ব গত বছরের একই মাসের GST রাজস্বের তুলনায় ১৮ শতাংশ বেশি এবং ২০২০ সালের ফেব্রুয়ারিতে জিএসটি রাজস্বের তুলনায় ২৬ শতাংশ বেশি৷ মন্ত্রক বলেছে যে ফেব্রুয়ারি ২৮-দিনের মাস হওয়ায় সাধারণত রাজস্ব কম হয়৷ জানুয়ারীতে. ২০২২ সালের ফেব্রুয়ারিতে এই বৃদ্ধিকে আংশিক লকডাউন, সপ্তাহান্তে এবং রাতের কারফিউ এবং ২০ জানুয়ারীর কাছাকাছি শীর্ষে থাকা ওমিক্রন তরঙ্গের কারণে অনেক রাজ্যের দ্বারা আরোপিত বিভিন্ন বিধিনিষেধের প্রেক্ষাপটেও দেখা উচিত।

মাধ্যমিক যোগ্যতায় সরকারি চাকরি, আবেদন করতে হবে খুব তাড়াতাড়ি মাধ্যমিক যোগ্যতায় সরকারি চাকরি, আবেদন করতে হবে খুব তাড়াতাড়ি

অর্থমন্ত্রী নির্মলা সীতারমন ২০২২-২০২৩ সালের অর্থবছরের বাজেটে জানিয়েছেন, নতুন বছরে জানুয়ারি মাসে মোট পণ্য ও পরিষেবার জিএসটি বা কর দাঁড়িয়েছে ১.৪১ কোটি টাকা। যা এখন পর্যন্ত জিএসেটির সর্বোচ্চ কর।অর্থমন্ত্রী জানান, জানুয়ারি মাসে সরকার মোট জিএসটি সংগ্রহ করেছে ১,৪০,৯৮৬ কোটি টাকা। যা জিসটি চালু হওয়ার পর থেকে এখন পর্যন্ত সর্বোচ্চ। তিনি আরও জানান, দেশজুড়ে চলছে করোনা মহামারি। আর তার মধ্যেই জিএসটির রাজস্ব আশাতীত। সেই সঙ্গে আশাতীত ফলের জন্য নির্মলা সীতারমন করদাতারা সর্বকালের সর্বোচ্চ জিএসটি সংগ্রহের জন্য বিশেষ ধন্যবাদ জানিয়েছেন। সোমবার অর্থ মন্ত্রক সূত্রে জানা গিয়েছে, জানুয়ারি মাসে ১.৩৮ লক্ষ কোটি টাকার জিএসটি সংগ্রহ করা হয়েছে। যা সর্বকালীন আয়ের কাছাকাছি। যা আগের বছর তুলনায় ১৫ শতাংশ বৃদ্ধি পেয়েছে।২০২২ সালের ৩০ জানুয়ারি পর্যন্ত ৩০ জানুয়ারি পর্যন্ত ১.০৫ কোটি জিএসটিআর-৩বি রিটার্ন ফাইল হয়েছে। এর মধ্যে রয়েছে ৩৬ লক্ষ ত্রৈমাসিক রিটার্নও। সেই সঙ্গে জানুয়ারি মাসে পণ্য ও পরিষেবা কর ১.৩০ লক্ষ কোটি টাকা ছাড়িয়েছে।সর্বোচ্চ মাসিক জিএসটির সংগ্রহের পরিমাণ ২০২১ সালের এপ্রিল মাস পর্যন্ত ছিল ১,৩৯,৭০৮ কোটি টাকা। সেই কর বেড়ে ২০২২ সালে জানুয়ারি মাসে জিএসটি বেড়ে ২৫ শতাংশ। রাজস্বের তুলনায় ১৫ শতাংশ বেশি বৃদ্ধি পেয়েছে।

২০২২-২০২৩ সালে অর্থ বছরে ব্যক্তিগত কর কাঠামোয় কোনও পরিবর্তন করা হয়নি। প্রধানমন্ত্রী ক্ষমতায় আসার পর অর্থাৎ ২০১৪ সালে যে কর কাঠামো ছিল সেই কাঠামোই এখন থাকছে। ২.৫ লক্ষ টাকা আয়করের সীমা থাকছে। কিন্তু সুযোগ বাড়ানো হয়েছে রিটার্ন ফাইলে। সেই সঙ্গে তিনি ঘোষণা করেছেন প্রায় ১.৫ লক্ষ ডাকঘর কোর ব্যাঙ্কি সিস্টেমের আওতায় থাকবে।

করোনা আপডেট: ৬ হাজারে নামল দৈনিক সংক্রমণ, গত ২৪ ঘন্টায় কিছুটা বেড়েছে মৃতের সংখ্যা

English summary
India gst collection increase near about 18 percent
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X