• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

প্রতিরক্ষায় বিদেশী বিনিয়োগ নিয়ে মোদীর বড় ঘোষণা! 'আত্মনির্ভর ভারত' এর পথে একধাপ এগোল কেন্দ্র

প্রতিরক্ষা ক্ষেত্রে ভারতের মাটিতেই যাতে বেশি উৎপাদন হয়, তার জন্য বহু আগেই সোচ্চার হয়েছিলেন প্রতিরক্ষা মন্ত্রী রাজনাথ সিং। আর সেই জায়গা থেকে এবার নরেন্দ্র মোদী দিয়ে দিলেন বড় বার্তা।

মোদী যা জানিয়েছেন

মোদী যা জানিয়েছেন

প্রতিরক্ষা ক্ষেত্রে 'আত্মনির্ভর ভারতের' জন্য এফডিআই বা সরাসরি বিদেশী বিনিয়োগ ৭৪ শতাংশ করে দেওয়া হল। এদিন প্রতিরক্ষা মন্ত্রকের এক ওয়েবিনারে যোগ দিয়ে প্রধানমন্ত্রী একথা জানান। উল্লেখ্য, ওই ওয়েবিনারে উপস্থিত ছিলেন প্রতিরক্ষামন্ত্রী রাজনাথ সিংও।

ভারতে উৎপাদন বাড়ানোর লক্ষ্য

ভারতে উৎপাদন বাড়ানোর লক্ষ্য

মোদী এদিন বলেন, ভারতে উৎপাদন বাড়িয়ে নেওয়াই লক্ষ্য আপাতত কেন্দ্রের। আত্মনির্ভর ভারত প্রকল্পের হাত ধরে স্বাধীনতার পর এই প্রথম দেশের মাটিতে অস্ত্র উৎপাদনে এতটা ব্রতী হয়েছে দেশ। তিনি বলেন, গত ১০০ বছরে ভারতের প্রতিরক্ষা ক্ষেত্রে উৎপাদনের অনেক সুযোগ ছিল। তবে তাতে কেউ নজর দেয়নি।

প্রতিরক্ষায় বেসরকারি উদ্যোগ!

প্রতিরক্ষায় বেসরকারি উদ্যোগ!

মোদী এদিন প্রতিরক্ষার ক্ষেত্রে বেসরকারি উদ্যোগকেও স্বাগত জানিয়েছেন। তিনি জানান, নতুন প্রযুক্তি প্রতিরক্ষা ক্ষেত্রে বড় ভূমিকা পালন করবে। আর সেই জায়গা থেকে বেসরকারি সংস্থাগুলির কাছে বড় সুযোগ আসতে পারে।

উন্নয়ন চলবে

উন্নয়ন চলবে

মোদী এদিনও নিজের বক্তব্যে বিকাশের রাস্তা ধরে দেশের উন্নয়নের বার্তা দেন। এক্ষেত্রে সাম্প্রতিক শ্রমিক আইনের হাত ধরে উন্নয়নকে তিনি চিহ্নিত করেন। আর জানান, সেই উন্নয়নের হাত ধরেই দেশে প্রতিরক্ষা ক্ষেত্রেও সুফল দেখা যাবে।

আধার কার্ড আপ-টু-ডেট করতে গেলে এবার থেকে লাগবে ১০০ টাকা

করোনার ধাক্কা জিএসটি আদায়ে, ২.৩৫ লক্ষ কোটি টাকা ঘাটতি পূরণে দিশাহীন মোদী সরকার

English summary
India gives big push for atmanirbhar bharat with 74 percent FDI
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X