• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

ইইউ-ভারত বাণিজ্য কোন পথে এগোবে! মোদীর বৈঠক শেষে বিদেশমন্ত্রকের বড় বার্তা

  • |

এদিন ইউরোপীয় ইউনিয়নের সঙ্গে ভারতের দ্বিপাক্ষিক বৈঠক একাধিক পর্যায়ে এগিয়ে যায়। সেখানেই স্থির হয় যে দ্বিপাক্ষিক বিনিয়োগ বাণিজ্যের গতিবিধি আপাতত এগিয়ে যাবে। গোটা আলোচনা চক্রে কোন কোন বিষয় উঠে আসে, তা একনজরে দেখা যাক।

বিনিয়োগ নিয়ে বার্তা

বিনিয়োগ নিয়ে বার্তা

ইইউ-র তরফে যে বিনিয়োগ আসবে ও দুই শিবিরের ব্যবসা যে এগিয়েযাবে তা নিয়ে বার্তা দিয়েছে ইউরোপিয়ান ইউনিয়ন। এদিন ভারতের সঙ্গে ইউরোপিয়ানের বৈঠকে স্থির হয় যে দুটি শিবিরে যেভাবে বিনিয়োগ ও ব্যবসা চালিয়ে যাচ্ছে সেভাবেইতা চালাবে।

 পাকিস্তান প্রসঙ্গ

পাকিস্তান প্রসঙ্গ

এদিন ইইউয়ের সঙ্গে সন্ত্রাসবাদ প্রসঙ্গেও ভারতের কথা হয়। যার জেরে পাকিস্তানের প্রসঙ্গ ওঠে। সেক্ষেত্রে ভারত সন্ত্রাসবাদ বিশ্বশান্তি প্রসঙ্গেও নিডের বক্তব্য তুলে ধরেছে। এদিন বিদেশ মন্ত্রকের সচিব বিকাশ স্বরূপ একথা জানান।

 বিশ্ব উন্নয়ন প্রসঙ্গ

বিশ্ব উন্নয়ন প্রসঙ্গ

এদিন রাষ্ট্রনেতাদের মধ্যে বিশ্ব উন্নয়ন প্রসঙ্গে আলোচনা হয়। ১৫ তম ভারত ইইউ বৈঠকে উঠে আসে চিনের প্রসঙ্গ। সেক্ষেত্রে ভারতের প্রধানমন্ত্রী মোদী চিন -ভারত সম্পর্ক নিয়েও বক্তব্য রেখেছেন বলে জানিয়েছেন বিদেশ মন্ত্রকের সচিব।

ইইউতে মোদীর ফোকাসে করোনা ও সন্ত্রাসবাদ

ইইউতে মোদীর ফোকাসে করোনা ও সন্ত্রাসবাদ

এদিন প্রধানমন্ত্রী বলেন, 'আমাদের এই সম্পর্ক আরও সুদৃঢ় করার লক্ষ্যে কাজ হোক। আমাদের এই বিষয়ে আরও পরিক্লপ্নমাফিক এগোতে হবে। বর্তমানে আমরা এখ মহামারীর সম্মুখীন। এই সময়ে আমাদের ফোকাস থাকা উচিত করোনা ও সন্ত্রাসবাদ মোকাবিলায় হাত মেলানো।'

English summary
India, EU will take discussions forward on BTIA says MEA
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X