• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

নিরাপত্তা পরিষদে মেয়াদ শুরু আগেই রাষ্ট্রসংঘে ঘুঁটি সাজাতে শুরু করে দিল ভারত!

রাষ্ট্রসংঘের নিরাপত্তা পরিষদের অস্থায়ী পদে দুই বছরের জন্য নির্বাচিত হয় ভারত৷ বিনা প্রতিদ্বন্দ্বিতায় জয়লাভ করে ভারত৷ রাষ্ট্রসংঘের ১৯৩টি ভোটের মধ্যে ১৮৪টি ভোট পায় ভারত৷ যদিও ভারতের দরকার ছিল মাত্র ১২৮টি ভোট। প্রসঙ্গত, এশিয়া প্যাসিফিক থেকে একমাত্র দেশ হিসেবে ৮ বার এই সদস্যপদ অর্জন করেছে ভারত৷ ২০২১ সালের জানুয়ারিতে রাষ্ট্রসংঘের নিরাপত্তা পরিষদের অস্থায়ী সদস্য হিসাবে যোগ দেবে ভারত।

রাষ্ট্রসংঘে কূটনৈতিক উপস্থিতি বাড়ানোর সিদ্ধান্ত

রাষ্ট্রসংঘে কূটনৈতিক উপস্থিতি বাড়ানোর সিদ্ধান্ত

তবে এই মেয়াদ শুরুর আগেই রাষ্ট্রসংঘে কূটনৈতিক উপস্থিতি বাড়ানোর সিদ্ধান্ত নিল ভারত। এরজন্য একজন অতিরিক্ত উপ-স্থায়ী প্রতিনিধি বা ডিপিআর এবং নিরাপত্তা পরিষদের বিষয় পরিচালনা করার জন্য একজন কাউন্সিলর নিযুক্ত করা হচ্ছে।

বিশেষ পদে নিযুক্ত হলেন যাঁরা

বিশেষ পদে নিযুক্ত হলেন যাঁরা

ইন্ডিয়ান ফরেন সার্ভিস অফিসার আর রবীন্দ্রন নিউইয়র্কে রাষ্ট্রসংঘের স্থায়ী মিশনে ডিপিআর পদের সমমানের পদে যোগ দেবেন। বর্তমানে প্রধানমন্ত্রীর কার্যালয়ের উপসচিব, প্রতীক মাথুর-কে নিযুক্ত করা হচ্ছে কাউন্সিলর পদে। এছাড়া প্রতিমাসে নিরাপত্তা পরিষদে ভারতের অবস্থান ব্যক্তিগতভাবে পর্যালোচনা করবেন বিদেশমন্ত্রী এস জয়শঙ্কর।

ভারতের প্রতি আস্থা রাখার জন্য বিশ্বকে ধন্যবাদ জানিয়েছিলেন মোদী

ভারতের প্রতি আস্থা রাখার জন্য বিশ্বকে ধন্যবাদ জানিয়েছিলেন মোদী

এর আগে ভারতের প্রতি আস্থা রাখার জন্য বিশ্বকে ধন্যবাদ জানিয়েছিলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। তিনি বলেছিলেন, বিশ্ব শান্তির উদ্দেশে কাজ করবে ভারত। প্রসঙ্গত, লাদাখে চলা অস্থির পরিস্থিতির মধ্যেই চিন ও পাকিস্তানও ভারতের এই অন্তর্ভুক্তিকে চ্যালেঞ্জ জানায়নি। এমন একটি সময়ে ভারতের এই পরিষদে নির্বাচিত হওয়া খুবই গুরুত্বপূর্ণ ও তাৎপর্যপূর্ণ।

নিরাপত্তা পরিষদে ভারত

নিরাপত্তা পরিষদে ভারত

গত বছর জুনেই এশিয়া প্যাসিফিক থেকে ৫৫টি দেশ ভারতকে সমর্থন করে ৷ তার মধ্যে পাকিস্তান ও চিনও ছিল ৷ এর আগে ১৯৫০-৫১, ১৯৬৭-৬৮, ১৯৭২-৭৩, ১৯৭৭-৭৮, ১৯৮৪-৮৫, ১৯৯১-১৯৯২ ও ২০১১-১২ সালে ভারত এই অস্থায়ী পদ অর্জন করে৷

ইসলামিয়া হাসপাতালের পরিকাঠামো পরিদর্শনে ফিরহাদ হাকিম

English summary
India, elected as the non permanent member of the UN Security Council starts boosting diplomacy
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X