• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

সীমান্ত উত্তেজনার মাঝেই লাদাখে আটক চিনা সৈনিককে নিয়ে বড় সিদ্ধান্ত নয়াদিল্লির

কয়েকদিন আগেই পিএলএ সৈনিককে আটক করা হয়েছিল লাদাখে। সেই সৈনিককে এখনই চিনে ফেরানো হবে না বলে জানা গিয়েছে সেনারর সূত্র মারফত। জানা গিয়েছে কয়েকদিন চিন বিষয়ক বিশেষজ্ঞদের জিজ্ঞাসাবাদের পর তাঁকে চিনের হাতে তুলে দেওয়া হবে।

১৯ সেপ্টেম্বর লাদাখে সীমান্তে চিনা জওয়ানকে আটক করে ভারত

১৯ সেপ্টেম্বর লাদাখে সীমান্তে চিনা জওয়ানকে আটক করে ভারত

এর আগে ১৯ সেপ্টেম্বর লাদাখে সীমান্ত এলাকায় এই চিনা জওয়ানকে আটক করে ভারতীয় সেনা। লাদাখের চুমার-ডেমচক এলাকার কাছে ওই জওয়ানকে আটক করা হয়। সেনা সূত্রে খবর, চিনের ওই জওয়ান অজ্ঞাতসারে ভারতীয় ভূখণ্ডে প্রবেশ করেছিল বলে প্রাথমিকভাবে মনে করা হচ্ছে।

আটন চিনা সৈনিককে অক্সিজেন-খাবার দেওয়া হয়েছে

আটন চিনা সৈনিককে অক্সিজেন-খাবার দেওয়া হয়েছে

আরও জানা যায়, চিনা সৈনিককে অক্সিজেন দেওয়া হয়েছে। পাশাপাশি খাবার, গরম পোশাক দেওয়া হয়েছে তাঁকে। পরে যথাযথ নিয়ম মেনে ধৃত জওয়ানকে চিনা সেনাবাহিনীর হাতে ফিরিয়ে দেওয়া হবে। পিপলস লিবারেশন আর্মির ওই জওয়ানের থেকে চিনের নাগরিক ও সামরিক তথ্য পাওয়া গেছে।

সেনার তরফে সরকারি বিবৃতি

সেনার তরফে সরকারি বিবৃতি

এরপর সেনার তরফে সরকারি বিবৃতিতে জানানো হয়, ওয়াং ইয়া লং নামে এক পিএলএ সৈনিককে আটক করা হয়েছে। পূর্ব লাদাখের দেমচক সেক্টর থেকে আটক করা হয়েছে। প্রকৃত নিয়ন্ত্রণ রেখা বরাবর এলাকায় তিনি পথভ্রষ্ট হন। নিখোঁজ সৈনিকের হদিশ হওয়া প্রসঙ্গে পিএলএ থেকে বার্তা এসেছে। প্রোটোকল অনুযায়ীই, সব নিয়ম মেনেই চুশুল-মলডো পয়েন্টে চিনা আধিকারিকদের হাতে তাঁকে ফেরানো হবে।

মে মাস থেকে লাদাখে ভারত-চিন সীমান্তে উত্তেজনা

মে মাস থেকে লাদাখে ভারত-চিন সীমান্তে উত্তেজনা

চলতি বছরের মে মাস থেকে লাদাখে ভারত-চিন সীমান্তে উত্তেজনার পরিস্থিতি তৈরি হয়ে রয়েছে। জুন মাসে সংঘাত চরমে পৌঁছায়। গালওয়ান উপত্যকায় চিনা সেনার হামলায় শহিদ হয়েছিলেন ২০ জন ভারতীয় জওয়ান। সেই থেকে একাধিকবার দু'দেশের মধ্যে কর্পস কমান্ডার স্তরে বৈঠক হয়েছে। কিন্তু এখনও পর্যন্ত কোনও সমাধানের পথ পাওয়া যায়নি।

১ লক্ষেরও বেশি সেনা মোতায়েন সীমান্তের উভয় প্রান্তে

১ লক্ষেরও বেশি সেনা মোতায়েন সীমান্তের উভয় প্রান্তে

প্রসঙ্গত, বিগত প্রায় মাস পাঁচেক ধরে পূর্ব লাদাখে ভারত-চিন সীমান্তে উত্তেজনা ও সংঘাতের বাতাবরণ তৈরি হয়ে রয়েছে। প্রকৃত নিয়ন্ত্রণরেখার উভয়দিকেই নিজেদের সেনা মোতায়েন করছে দিল্লি ও বেজিং। ১ লক্ষেরও বেশি সেনা জওয়ান মোতায়েন রয়েছে সীমান্তের উভয় প্রান্তে। এই পরিস্থিতিতে ভারতের এই সিদ্ধান্ত যথেষ্ট তাৎপর্যপূর্ণ বলে মনে করছেন কূটনৈতিক পর্যবেক্ষকরা।

উত্তর ২৪ পরগনা : পুজো নিয়ে হাইকোর্টের বিরুদ্ধে কথা বলা উচিত নয় : মুকুল রায়

কাশ্মীর নিয়ে 'বিশেষ ছক' কষছে ইসলামাবাদ! জইশ, লস্কর, হিজবুলকে মদত দিচ্ছে ISI

English summary
India decides to release PLA corporal detained in Ladakh after few days of Interrogation
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X