• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

‌করোনা ভাইরাসের স্টেজ–২ কি অতিক্রম করল ভারত?‌ নাগপুরে পাওয়া গিয়েছে স্থানীয় সংক্রমণ

করোনা ভাইরাস একদিকে যখন গোটা বিশ্বের অধিকাংশ দেশেই স্টেজ–৩ পর্যায়ে রয়েছে, তখন ভারতে এখনও তা স্টেজ–২ পর্যায় রয়েছে। কারণ এখনও পর্যন্ত স্থানীয় সংক্রমণ ধরা পড়েনি। কিন্তু বেশ কিছু রিপোর্ট দাবি করেছে যে নাগপুরে কোভিড–১৯–এর স্থানীয় সংক্রমণ লক্ষ্য করা গিয়েছে।

স্থানীয় সংক্রমণ দেখা দিয়েছে নাগপুরে

স্থানীয় সংক্রমণ দেখা দিয়েছে নাগপুরে

জানা গিয়েছে যে বিভিন্ন সূত্র থেকে পাওয়া নিশ্চিত খবর অনুযায়ী নাগপুরে সীমিত সংখ্যায় স্থানীয় সংক্রমণ দেখা গিয়েছে করোনা ভাইরাসের। যদিও এটাকে এখনও সম্প্রদায়ভিত্তিক সংক্রমণ বলা যায় না, কারণ এটি বড় এলাকা জুড়ে ছড়ায়নি। ভারত এখনও করোনা ভাইরাসের দ্বিতীয় পর্যায়ে রয়েছে এবং এখনও বড় সম্প্রদায়কে এই ভাইরাস সংক্রমণ করেনি।

ভারত রয়েছে স্টেজ–২–তে

ভারত রয়েছে স্টেজ–২–তে

চিনের উহান প্রদেশ থেকে করোনা ভাইরাস ছড়িয়ে পড়েছে বিশ্বের নানা দেশে। বর্তমানে বিশ্বের যে সমস্ত দেশে ওই মারণ ভাইরাস থাবা বসিয়েছে সেই তালিকায় স্টেজ টু-তে রয়েছে ভারত। ইন্ডিয়ান কাউন্সিল অফ মেডিকেল রিসার্চ-এর মতে, এর অর্থ এই যে বর্তমানে এই ভাইরাসের কোনও কমিউনিটি ট্রান্সমিশন বা সম্প্রদায়ভিত্তিক সংক্রমণ নেই। তৃতীয় পর্যায়টি হচ্ছে কমিউনিটি ট্রান্সমিশন বা সম্প্রদায়ভিত্তিক সংক্রমণ, অর্থাৎ কোনও একটি বিশেষ সম্প্রদায় থেকে ওই রোগ ছড়িয়ে পড়ছে। যা এই দেশে হবে না বলেই আশা চিকিৎসক-বিশেষজ্ঞ মহলের।

স্টেজ–৩ ও স্টেজ–৪ কি

স্টেজ–৩ ও স্টেজ–৪ কি

যখন এই রোগ কোনও সম্প্রদায়গত ভাবে ছড়িয়ে পড়ে এবং বৃহত্তর অঞ্চলের মানুষ সংক্রামিত হয় তখনই তা স্টেজ-৩-এ চলে যায়। সম্প্রদায়ের সংক্রমণ তখনই হয় যখন কোনও রোগী কোনও সংক্রামিত ব্যক্তির সংস্পর্শে না আসা সত্ত্বেও বা আক্রান্ত দেশগুলির মধ্যে কোনও একটি দেশে সফর না করা সত্ত্বেও তাঁর শরীরে ওই রোগের সংক্রমণ ঘটেছে। এই পর্যায়ে, সংক্রামিতদের শরীরে কোথা থেকে এই ভাইরাস এসেছে তা সনাক্ত করা সম্ভব হয় না। যেমন, ইতালি এবং স্পেন রয়েছে স্টেজ থ্রিতে। অন্যদিকে স্টেজ-৪ হল সবচেয়ে খারাপ পর্যায়, যখন এই রোগটি কোনও স্পষ্ট কারণ ছাড়াই মহামারীর আকার ধারণ করে। চিনেও এই ঘটনাই ঘটেছে।

English summary
Local transmission of COVID-19 has been seen in Nagpur, some reports are claiming. As per news agency ANI, sources have confirmed that local transmission of coronavirus on a limited scale has been seen in pockets of Nagpur.
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X