• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts
Oneindia App Download

পাক-অধিকৃত কাশ্মীর সফরে মার্কিন রাষ্ট্রদূত, তীব্র আপত্তি জানিয়ে বার্তা ভারতের

পাক অধিকৃত কাশ্মীর সফরে এসেছিলেন মার্কিন রাষ্ট্রদূত। তাঁর এই পাক অধিকৃত কাশ্মীর সফল নিয়ে কড়া প্রতিক্রিয়া জানাল ভারত। মার্কিন যুক্তরাষ্ট্রের রাষ্ট্রদূতের এই সফর এবং কিছু মন্তব্যকে কেন্দ্র করে ক্ষোভ উগরে দিয়েছে ভারত।
Google Oneindia Bengali News

পাক অধিকৃত কাশ্মীর সফরে এসেছিলেন মার্কিন রাষ্ট্রদূত। তাঁর এই পাক অধিকৃত কাশ্মীর সফল নিয়ে কড়া প্রতিক্রিয়া জানাল ভারত। মার্কিন যুক্তরাষ্ট্রের রাষ্ট্রদূতের এই সফর এবং কিছু মন্তব্যকে কেন্দ্র করে ক্ষোভ উগরে দিয়েছে ভারত। শুধু ক্ষোভ প্রদর্শন করেই ক্ষান্ত হয়নি ভারতের পররাষ্ট্রমন্ত্রক, মোদী সরকারের আপত্তির কথা জানানো হয়েছে ওয়াশিংটনকে।

পাক-অধিকৃত কাশ্মীর সফরে মার্কিন রাষ্ট্রদূত, বার্তা ভারতের

মার্কিন রাষ্ট্রদূত ডোনাল্ড ব্লোম শুক্রবার পাক অধিকৃত কাশ্মীর সফর করেন। এই সফরকালে বারবার তিনি বারবার পাক অধিকৃত কাশ্মীরকে এজেকে বা আজাদ জম্মু ও কাশ্মীর বলে উল্লেখ করেছেন। তাতেই ঘোর আপত্তি জানিয়েছে ভারতের পররাষ্ট্রমন্ত্রক। ভারতের পররাষ্ট্র মন্ত্রতের মুখপাত্র অরিন্গম বাগচি বলেন, মার্কিন রাষ্ট্রদূতের সফর ও বৈঠকে মোদী সরকারের আপত্তি তাঁরা ওয়াশিংটনকে জানিয়েছেন।

পাক অধিকৃত কাশ্মীর সফরের সময় ডোনাল্ড ব্লোম বারবার অধিকৃত ওই ভারতীয় ভূখণ্ডকে আজাজ জম্মু ও কাশ্মীপ বলে উল্লেখ করেছেন। কায়েদ-ই-আজম মেমোরিয়াল ডাক বাংলো পাকিস্তানের সাংস্কৃতিক ও ঐতিহাসির সমৃদ্ধির প্রতীক। এবং ১৯৪৪ সালে জিন্নাহ বিখ্যাত ওই মেমোরিয়াল পরিদর্শন করেছিলেন। সেই জায়গায় মার্কিন রাষ্ট্রদূত ভ্রমণ করে টুইটার হ্যান্ডেলে বলেন, আমি আমার প্রথম আজাদ জম্মু ও কাশ্মীর ভ্রমণ করতে পেরে সম্মানিত বোধ করছি।

মার্কিন মহিলা কংগ্রেসের ইলহান ওমর এই অঞ্চলে যাওয়ার পর পাকিস্তান অধিকৃত কাশ্মীরে মার্কিন কূটনীতিকের এটি দ্বিতীয় হাই প্রোফাইল সফর। এই সফরের বিরোধিতা করে চড়া সুরে ভারত বলেছে, তিনি পাকিস্তানের বেআইনিভাবে দখল করা জম্মু ও কাশ্মীরের একটি অংশ পরিদর্শন করেছেন। তারপর যে মন্তব্য করা হয়েছে তা সংকীর্ণ মানসিকতার রাজনীতি এবং তা আমাদের আঞ্চলিক অখণ্ডতা লঙ্ঘন বলে আমরা মনে করছি।

ভারত ১৯৯৪ সালে একটি প্রস্তাব পাস করেছিল যে, পাক অধিকৃত কাশ্মীর ভারতের অংশ। এবং পাকিস্তানকে অবশ্যই তার অবৈধ দখল ছেড়ে দিতে হবে। তারপর এই জুলাইয়ে প্রতিরক্ষামন্ত্রী রাজনাথ সিং কড়া বিবৃতি দিয়েছিলেন পাক অধিকৃত কাশ্মীরকে নিয়ে। তিনি বলেছিলে, এটি ভারতের একটি অংশ, তা অব্যাহত থাকবে। তিনি জম্মুতে একটি সমাবেশে ভাষণ দেওয়ার সময় পাকিস্তানকে সাবধান করে দিয়েছিলেন পাক অধিকৃত কাশ্মীর নিয়ে। এখন মার্কিন যুক্তরাষ্ট্রে রাষ্ট্রদূত এসে পাক অধিকৃত কাশ্মীর নিয়ে যে মন্তব্য করে গিয়েছেন, তা ভালোভাবে নিচ্ছে না ভারত। ভারত কড়া ভাষাতেই চিঠি লিখে ওয়াশিংটনকে বার্তা পাঠাচ্ছে।

English summary
India counters strongly to US about their envoy’s visit and comment about Pak-occupied Kashmir.
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X