• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

করোনা ভ্যাকসিন তৈরিতে বিশেষ জোর! রাশিয়ার সাথে বিশেষ আলোচনায় ভারত

  • |

বিশ্বজুড়ে করোনা ভাইরাসের দাপট উত্তরোত্তর বেড়েই চলেছে,পাশাপাশি পাল্লা দিয়ে বাড়ছে আক্রান্ত ও মৃতের সংখ্যা। এমতাবস্থায় বিশ্ববাসীকে সুদিন দেখাতে পারে একমাত্র ভ্যাকসিনই। ইতিমধ্যেই বেশ কয়েকটি ভ্যাকসিন সাফল্যের পথে। এরমধ্যেই এদিন একটি সংবাদ মাধ্যমকে দেওয়া সাক্ষাৎকারে রাশিয়ার প্রত্যক্ষ বিনিয়োগ তহবিল বাআরডিআইএফ-এর প্রধান কিরিল দিমিত্রিভ জানান, ভারত ও ব্রাজিল সহ বেশ কয়েকটি দেশ রাশিয়ায় করোনার ভ্যাকসিন উৎপাদনের বিষয়ে বিস্তারিত আলোচনা করেছে।

করোনা ভ্যাকসিন তৈরিতে বিশেষ জোর! রাশিয়ার সাথে বিশেষ আলোচনায় ভারত

তিনি আরও জানান, " আমাদের বিদেশী অংশীদাররা তাদের দেশে এই ভ্যাকসিন উৎপাদন করতে ব্যাপক আগ্রহ প্রকাশ করেছে। অনেক দেশই রাশিয়ার ভ্যাকসিন নিয়ে আশাবাদী।" এদিকে দিমিত্রিভ রাশিয়ার ভ্যাকসিন নিয়ে এখন থেকেই বেশ গর্বিত। এই প্রসঙ্গে বলতে গিয়ে তিনি আরও বলেন,"ইতিমধ্যেই বিশ্বের ২০ টি তাবড়-তাবড় দেশ থেকে তাঁর সংস্থায় এই ভ্যাকসিন উৎপাদনের জন্য অনুরোধ পেয়েছেন, এছাড়াও প্রায় ৫টি দেশ এই ভ্যাকসিন উৎপাদনের ক্ষেত্রে সক্রিয় ভাবে কাজ করছে"।

এর আগে, রাশিয়ার উপ-প্রধানমন্ত্রী তাতয়ানা গোলিকোভা ঘোষণা অনুযায়ী, গামালিয়া জাতীয় গবেষণা কেন্দ্রের সহায়তায় রুশ স্বাস্থ্যসেবা মন্ত্রকের এপিডেমিওলজি এবং মাইক্রোবায়োলজি দ্বারা নির্মিত এই ভ্যাকসিনের ব্যাপক উৎপাদন চলতি বছরের সেপ্টেম্বরেই শুরু হওয়ার কথা। পরে তিনি জানান,ভেক্টর স্টেট রিসার্চ সেন্টার অব ভাইরোলজি অ্যান্ড বায়োটেকনোলজির ফেডারাল সার্ভিস নির্মিত অন্য আরেকটি ভ্যাকসিনের প্রথম সংস্করণ আসতে চলেছে চলতি বছরের অক্টোবরেই।

করোনা ভাইরাস নয়, বিশ্বে ফের মাথা চাড়া দিয়ে উঠছে কিছু পুরনো মারণ রোগ

English summary
india coronavirus vaccine news special emphasis on making corona vaccine india in special talks with russia
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X