• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

যুদ্ধ হলে কতটা তৈরি দেশ! চিনকে কড়া জবাব দিতে প্ল্যান তৈরি রাজনাথ ও সেনাপ্রধানদের

লাদাখ সীমান্তে ভারত এবং চিনের সেনাবাহিনীর মধ্যে সংঘাত ও পরবর্তী সময়তে সেনা বৃদ্ধিতে ক্রমেই দুই দেশের মধ্যে উত্তপ্ত হয়ে উঠেছে পরিস্থিতি। এই পরিস্থিতিতেই চিফ অফ ডিফেন্স স্টাফ বিপিন রাওয়াতের সঙ্গে নিরাপত্তা পর্যালোচনা বৈঠক করলেন প্রতিরক্ষামন্ত্রী রাজনাথ সিং৷ বৈঠকে তিন বাহিনীর প্রধানও উপস্থিত ছিলেন৷

লাইন অফ অ্যাকচুয়াল কন্ট্রোলে উত্তপ্ত পরিস্থিতি

লাইন অফ অ্যাকচুয়াল কন্ট্রোলে উত্তপ্ত পরিস্থিতি

গত কয়েকদিনে চিনের সঙ্গে লাইন অফ অ্যাকচুয়াল কন্ট্রোলের চারটি বিভিন্ন স্থানে সামনাসামনি যুদ্ধের মতো পরিস্থিতি তৈর হয় ভারতীয় সেনার। এরপরই শুক্রবার লাদাখ সীমান্তে পৌঁছালেন সেনা প্রধান এমএম নারভানে। লাদাখের ১৪ কোর সেনা রেজিমেন্টের হেডকোয়ার্টার পরিদর্শন করতে যান সেনা প্রধান জেনারেল নারভানে।

সীমান্তে সেনা বাড়াচ্ছে চিন

সীমান্তে সেনা বাড়াচ্ছে চিন

এরই মধ্যে সেনা তরফে জানানো হয় যে বিতর্কিত গলওয়ান উপত্যকায় প্রায় ১০০ তাঁবু গেড়েছে চিনের পিপলস লিবারেশন আর্মি। এ ছাড়া ডেমচকের কাছাকাছি অঞ্চলেও সেনা সমাবেশ বাড়িয়েছে বেজিং। চিনের সামরিক তৎপরতার জেরে সীমান্তে সেনা সমাবেশ বাড়ানোর সিদ্ধান্ত নিয়েছে দিল্লিও।

পাল্টা পদক্ষেপ ভারতেরও

পাল্টা পদক্ষেপ ভারতেরও

জানা গিয়েছে সীমান্তে ৫০০০-এর বেশি সেনা মোতায়েন করেছে চিন। এরই পাল্টা হিসাবে ভারতও সেনা বাড়িয়েছে চিন সীমান্তে। প্রসঙ্গত মে মাসের প্রথম দিকে চিন এলাকার গলওয়ান উপত্যকায় ভারতীয় সেনার বিরুদ্ধে অবৈধ নির্মাণ কাজের অভিযোগ এনে অতিরিক্ত সেনা মোতায়েন করেছিল বেজিং। দিল্লিকে কার্যত হুঁশিয়ারিও দেয় জিনপিং প্রশাসন। অথচ, বাস্তবে চিনই সিকিম সীমান্তে উত্তেজনা তৈরির চেষ্টা করছে।

গত কয়েকদিন ধরেই সীমান্তে সংঘর্ষ

গত কয়েকদিন ধরেই সীমান্তে সংঘর্ষ

৯ মে উত্তর সিকিমে ফের ভারত-চিন সেনা সংঘর্ষ হয়। সিকিমের নাথু-লা সেক্টরে টহলদারি চালানোর সময় ভারতীয় ভূখণ্ডের মধ্যে অনু্প্রবেশ করে চিনের সেনা। বিষয়টি দেখতে পেয়ে তীব্র প্রতিবাদ জানান কর্তব্যরত ভারতীয় সেনা জওয়ানরা। বচসা থেকে শুরু হয় হাতাহাতি। এর ফলে চিনের সাতজন সেনা ও চারজন ভারতীয় জওয়ান জখম হন।

লাদাখে নিয়ন্ত্রণরেখা বরাবর উড়তে দেখা গিয়েছিল চিনা হেলিকপ্টারও

লাদাখে নিয়ন্ত্রণরেখা বরাবর উড়তে দেখা গিয়েছিল চিনা হেলিকপ্টারও

এদিকে কয়েকদিন আগেই লাদাখে নিয়ন্ত্রণরেখা বরাবর উড়তে দেখা গিয়েছিল চিনা হেলিকপ্টার। সঙ্গে সঙ্গেই সম্ভাব্য আগ্রাসন প্রতিহত করতে ছুটে যায় ভারতীয় বায়ুসেনার অত্যাধুনিক সুখোই যুদ্ধবিমান। এরপর ফের চিন ভারতের বিরুদ্ধে আগ্রাসনের অভিযোগ আনে। গত ৫ ও ৬ মে রাতে পূর্ব লাদাখের প্যাংগং সরোবরের কাছে ভারত ও চিনা সেনাবাহিনীর মুখোমুখি সংঘর্ষও হয়।

আমফান তান্ডবের পর এলাকা পরিদর্শনে মিমি চক্রবর্তী

English summary
india china tension, defene minister rajnath singh meets three army chiefs and cds rawat
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X