• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

চিন-ভারত উত্তেজনার মাঝে ৬ জুন হাইভোল্টেজ বৈঠক! সেনার তরফে কোন ইস্যু ফোকাসে

  • |

ভারত ও চিনের মধ্যে লাদাখের সীমান্তে প্যাংগং লেক বরাবর চৈনিক আস্ফালন দুই দেশের সম্পর্ককে সাম্প্রতিককালে আরও তলানিতে এনে রেখেছে। দুই তরফে সেনা পিছু হটতে শুরু করলেও এখনও লাদাখ সীমান্তে চিন-ভারত উত্তেজনা প্রশমিত হয়নি। এমন পরিস্থিতিতে ৬ জুন রয়েছে একটি হাইভোল্টেজ বৈঠক। সেখানে দুই দেশের কোন কোন ইস্যু ফোকাসে থাকতে পারে , তা নিয়ে চলছে আলোচনা ।

 ৬ জুন বৈঠক

৬ জুন বৈঠক

লেফনেন্ট জেনারেল স্তরের একটি বৈঠক এই সপ্তাহের শেষেই সংগঠিত হতে চলেছে লাদাখে। সেখানে চিন ও ভারতের সেনার উচ্চস্তরীয় বৈঠক হবে ৬ জুন। আর সেই বৈঠকের আগে চিন ও ভারতের সেনার সাম্প্রতিক ২ কিলোমিটার রাস্তা লাদাখে পিছিয়ে যাওয়া থেকে শুরু করে একাধিক বিষয় ফোকাসে থাকবে বলে মনে করা হচ্ছে।

 লাদাখ ও 'ফিঙ্গার'

লাদাখ ও 'ফিঙ্গার'

গোটা লাদাখ অঞ্চল ৮ টি ফিঙ্গার' এ বিভক্ত। সেক্ষেত্রে লাদাখের প্যাংগং লেকের কাছে ফিঙ্গার ৪ এলাকায় চিনের তরফে সেনার প্রবল আস্ফালন দেখা যায়। সেখানে ভারত ও চিনের সেনার সমান অনুপাত রয়েছে। মূলত পাহাড়ের যে নিম্নভূমি একটি উপত্যকা বরাবর ভূভাগে বা লেকে মিশেছে তাকে সেই পাহাড়ি নিম্নভাগকে ফিঙ্গার বলা হয় সেনার পরিভাষায়।

 কোন ফিঙ্গার ঘিরে সমস্যা?

কোন ফিঙ্গার ঘিরে সমস্যা?

মূলত, লাদাখে ফিঙ্গার ৪ থেকে ফিঙ্গার ৮ এলাকা নিয়ে চিনের সঙ্গে সমস্যা রয়েছে। যেখানে ফিঙ্গার ৪ এ একটি সেনা ক্যাম্প রয়েছে। ফিঙ্গার ৪ পর্যন্ত একটি রাস্তা রয়েছে চিনের। আর আপাতত যা পরিস্থিতি তাতে ফিঙ্গার ফোর এলাকা অত্য়ন্ত সুচতুর নজরে রাখতে হচ্ছে ভারতকে।

৬ জুন পাখির চোখ

৬ জুন পাখির চোখ

আপাতত সেনার স্তরের উচ্চ পর্যায়ের বৈঠকের দিকে তাকিয়ে রয়েছে দুই দেশ। ৬ জুন ভারতের সেনার তরফে ১৪ কর্পস কমান্ডার থাকছেন। মেজর জেনারেন পর্যায়ের এই বৈঠক আপাতত দুই দেশের সেনার তরফে চরম গুরুত্বপূর্ণ কূটনীতির গ্রাউন্ড জিরোতে।

৯ ই জুন অমিতের ভার্চুয়াল সভায় বাংলা নিয়ে বলবেন বিজেপির ৫ নেতা

গত আট বছরে ভারতে বিভিন্ন কারণে মোট ৭৫০টি বাঘের মৃত্যু হয়েছে, শীর্ষে মধ্যপ্রদেশ

English summary
India china military talks may focus on Pangong lake clash
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X